• ঢাকা শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১
logo

`কোটা ব্যবস্থা পরীক্ষা-নিরীক্ষা করতে প্রধানমন্ত্রীর নির্দেশ'

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৯ এপ্রিল ২০১৮, ১৭:১৩

কোটা ব্যবস্থা পরীক্ষা-নিরীক্ষা করে দেখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জানালেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

সোমবার মন্ত্রিসভার বৈঠকে অনির্ধারিত আলোচনায় প্রধানমন্ত্রী এ নির্দেশ দেন।

শফিউল আলম জানান, মন্ত্রিসভায় আজ এজেন্ডা-বহির্ভূত আলোচনায় কোটা সংস্কারের বিষয়ে আলোচনা হয়। এ সময় কোটা সংস্কারের দাবিতে আন্দোলন ও এর যৌক্তিকতা নিয়ে আলোচনা করা হয়।

--------------------------------------------------------
আরও পড়ুন : সচিবালয়ে আন্দোলনকারীদের সঙ্গে বৈঠকে কাদের
--------------------------------------------------------

সচিব জানান, কোটার বিষয়টি সংবিধানেই বলা আছে। তবে গত ৬ মার্চ একটি প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। সেখানে বলা হয়, যদি কোনো কোটা পূরণ না হয়, তাহলে তা মেধা কোটা থেকে নিয়ে পূরণ করা হবে। সেই ব্যাখ্যা নিয়ে একটি ভুল বোঝাবুঝি তৈরি হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের ওই ব্যাখ্যা দিয়ে জারি করা ওই পরিপত্র খতিয়ে দেখতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

উল্লেখ্য, রোববার বিকেল সাড়ে ৩টার দিকে কোটা সংস্কারের দাবিতে শাহবাগে অবস্থান নেয় কয়েক হাজার শিক্ষার্থী। প্রায় ৪ ঘণ্টার শাহবাগ মোড় অবরোধ করে রাখে শিক্ষার্থীরা । রাত ৮টার দিকে আন্দোলনকারীদের ওপর হামলা চালায় পুলিশ। পুলিশের লাঠিপেটা ও কাঁদানে গ্যাসের কারণে আন্দোলনকারীরা শাহবাগ থেকে সরে এসে চারুকলা অনুষদের সামনে অবস্থান নেয়। পরে আন্দোলনকারীরা টিএসসির সামনে অবস্থান নেয়। দফায় দফায় সংঘর্ষে জড়িয়ে পড়ে শিক্ষার্থী, পুলিশ ও ছাত্রলীগ। টিএসসি এলাকা পর্যন্ত রণক্ষেত্রে পরিণত হয়। এ সময় পুলিশের টিয়ারশেল, কাঁদানে গ্যাস, জলকামান নিক্ষেপে আহত হন কমপক্ষে ২১৭জন।

আরও পড়ুন :

এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জুলাইয়ে বেইজিং যাবেন প্রধানমন্ত্রী
জনগণের কষ্ট লাঘবে সরকার সবসময় সচেষ্ট: প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রীর সঙ্গে রেজওয়ানা চৌধুরী বন্যার সাক্ষাৎ
অর্থনৈতিক অঞ্চলসহ হাইটেক পার্কে থাইল্যান্ডকে বিনিয়োগের আহ্বান জানিয়েছি: প্রধানমন্ত্রী
X
Fresh