• ঢাকা সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
logo

নিম্নচাপটি রাতেই রূপ নেবে ঘূর্ণিঝড়ে, আঘাত হানবে যখন

আরটিভি নিউজ

  ২৫ মে ২০২৪, ১৫:৩০
নিম্নচাপটি রাতেই রূপ নেবে ঘূর্ণিঝড়ে, আঘাত হানবে যখন
ফাইল ছবি

বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি আজ (শনিবার) রাতেই আরও শক্তি সঞ্চয় করে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান।

শনিবার (২৫ মে) দুপুরে ঢাকার আবহাওয়া অধিদপ্তরে এক ব্রিফিংয়ে তিনি এ তথ্য জানান।

আজিজুর রহমান বলেন, দেশের সমুদ্রবন্দরগুলোকে ৩ নম্বর সতর্কসংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। এ অবস্থায় অতি দ্রুত মাছ ধরা ট্রলারগুলোকে উপকূল অঞ্চলে চলে আসতে নির্দেশ দেওয়া হয়েছে।

তিনি বলেন, ঘূর্ণিঝড়টি রোববার (২৬ মে) দুপুরের মধ্যে উপকূল স্পর্শ করতে পারে। সন্ধ্যায় এটি বাংলাদেশের উপকূল অতিক্রম শুরু করতে পারে এবং রাত ১২টার মধ্যে উপকূল অতিক্রম সম্পন্ন করতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের এই পরিচালক বলেন, পুরো ঘূর্ণিঝড়টির আকার ৪০০ থেকে ৫০০ কিলোমিটার হতে পারে। তবে, ঘূর্ণিঝড়টি অতি প্রবল হওয়ার সম্ভাবনা নেই। নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হলে ১০ নম্বর বিপদসংকেত পর্যন্ত জারি হতে পারে। তবে পরিস্থিতি অনুযায়ী সেটা আমরা জারি করব।

এদিকে ঘূর্ণিঝড়ের প্রভাবে ৭ থেকে ৮ ফুট পর্যন্ত জলোচ্ছ্বাস হতে পারে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মহিববুর রহমান। তিনি বলেন, ঘূর্ণিঝড় মোকাবিলায় ৮০ হাজার স্বেচ্ছাসেবক ও উপকূলে ৪ হাজার আশ্রয় কেন্দ্র প্রস্তুত করা হয়েছে।

ঘূর্ণিঝড়ের কারণে সৃষ্ট বাতাসের গতিবেগ ঘণ্টায় ৬২ থেকে ৮৮ কিলোমিটার হলে এটিকে ‘ঘূর্ণিঝড়’ বা ট্রপিক্যাল সাইক্লোন বলা হয়। গতিবেগ ৮৯ থেকে ১১৭ কিলোমিটার হলে প্রবল ঘূর্ণিঝড়, গতিবেগ ১১৮ থেকে ২১৯ কিলোমিটার হলে অতিপ্রবল ঘূর্ণিঝড় এবং গতিবেগ ২২০ কিলোমিটার বা তার বেশি হলে তাকে ‘সুপার সাইক্লোন’ বলা হয়।

উল্লেখ্য, ঘূর্ণিঝড় ‘রেমাল’-এর নামকরণ করেছে ওমান। আরবিতে এর অর্থ বালি। এই নামে ফিলিস্তিনের গাজা থেকে ১ দশমিক ৭ কিলোমিটার দূরে একটি শহরও রয়েছে।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
১৬ কোটি টাকার প্রণোদনা ঘোষণা
ঘূর্ণিঝড় রেমালে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি তৈরি করে দেব: প্রধানমন্ত্রী
তিন দিন যেসব বিভাগে ভারী বর্ষণের সম্ভাবনা
সুসংবাদ দিলো আবহাওয়া অফিস