• ঢাকা রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

সুন্দরবনে অগ্নিনির্বাপণ নিয়ে সবশেষ যা জানা গেল

আরটিভি নিউজ

  ০৫ মে ২০২৪, ১৯:৪৩

সুন্দরবনের গহীনে লাগা আগুন কোনোভাবেই নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না। পানির উৎস থেকে দুর্ঘটনাস্থলের দূরত্ব প্রায় আড়াই কিলোমিটার। চলাচলের রাস্তাও বেশ দুর্গম। নিরাপত্তাজনিত কারণে জেলা প্রশাসন রাতে নির্বাপণকাজ বন্ধ রেখেছে। সোমবার (৬ মে) ভোর সাড়ে ৫টায় পুনরায় কার্যক্রম শুরু করা হবে।

রোববার (৫ মে) ফায়ার সার্ভিস মিডিয়া সেল এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ভোর ৬টা থেকে ছয়টি ফায়ার পাম্পের মাধ্যেমে রিলে সিস্টেম বজায় রেখে সুন্দরবন-সংলগ্ন খাল থেকে পানি নিয়ে অগ্নিনির্বাপণ কার্যক্রম গ্রহণ করা হয়। তবে উল্লেখ্য যে, পাম্প বসানোর মতো কোনো জায়গা না-থাকায় নৌকায় পাম্প বসিয়ে অগ্নিনির্বাপণ কার্যক্রম পরিচালনা করা হয়েছে। চতুর্দিকে আগুন যেন ছড়িয়ে না যায়, সেজন্য অগ্নিদুর্ঘটনা পানি দিয়ে সংকুচিত করা হয়েছে।

পার্শ্ববর্তী ভোলা ও শেওলা নদী থেকে পানি এনে অগ্নিনির্বাপণের চেষ্টা করা হয়েছে। ফায়ার সার্ভিসের অফিসার-কর্মচারীসহ মোট ৫৫ ও ভলান্টিয়ার প্রায় ২৫০ জন অগ্নিনির্বাপণ কার্যক্রমে নিয়োজিত ছিল। এ ছাড়াও জেলা প্রশাসন, বন বিভাগ, বাংলাদেশ বিমানবাহিনী, নৌবাহিনী, জেলা পুলিশের সদস্যরা পুরো সময় অগ্নিনির্বাপণে বিশেষভাবে নিয়োজিত ছিল।

ফায়ার সার্ভিস বলছে, এটি একটি বুশ ফায়ার। বিভিন্ন অংশে বিচ্ছিন্নভাবে এখনো আগুন ছড়িয়ে আছে। অগ্নিকাণ্ডের ব্যাপ্তি প্রায় ২ বর্গ কিলোমিটার। এখনো ধোঁয়া বিদ্যমান। জীবজন্তু এবং ঘন বনের জন্য শ্বাস-প্রশ্বাস স্বাভাবিকভাবে গ্রহণ করা যায় না। অগ্নিনির্বাপণের জন্য পর্যাপ্ত পানির ব্যবস্থাও নেই। এ ছাড়া ফায়ার সার্ভিসের সব ইকুইপমেন্ট হ্যান্ড ক্যারি করে সুন্দরবন এলাকায় নেওয়ার পর নৌকায় স্থাপন করে অগ্নিকাণ্ড নির্বাপণ করা হচ্ছে।


এর আগে, শনিবার (৪ মে) দুপুরের দিকে আগুন লাগার ঘটনা ঘটে। এ ঘটনা জানার সঙ্গে সঙ্গে বন বিভাগের পাশাপাশি ফায়ার সার্ভিস এবং সংশ্লিষ্ট সরকারি অন্য প্রতিষ্ঠানের লোকজন ঘটনাস্থলে পৌঁছায়। বন বিভাগের কর্মীরা স্থানীয় কমিউনিটি পেট্রোলিং গ্রুপ, ভিলেজ টাইগার রেসপন্স টিম এবং স্থানীয় জনগণের সহায়তায় চারপাশ থেকে ফায়ার লাইন কাটার কাজ শুরু করেন। কিন্তু ওই সময় ভাটার কারণে খালে পানি না থাকায় আগুনে পানি দেওয়া সম্ভব হয়নি। তবে রাতেই বন বিভাগের নিজস্ব ফায়ার ফাইটিং ইকুইপমেন্ট এবং পানি দেওয়ার মেশিন এনে সেটি রেডি করে পাইপ লাগিয়ে সেট করে রাখা হয়।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সুন্দরবনে কুমিরের আক্রমণ, বেঁচে ফিরলেন মৌয়াল আবদুল কুদ্দুস
পোড়া বনের জন্য বৃষ্টি যেন আশীর্বাদ
সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে: ফায়ার সার্ভিস
২২ বছরে ২৫ বার পুড়েছে সুন্দরবন
X
Fresh