• ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
logo

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ভোগান্তিহীন ঈদযাত্রা

আরটিভি নিউজ

  ০৮ এপ্রিল ২০২৪, ১৩:০৭
এবার স্বস্তিতে বাড়ি ফিরছেন ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের যাত্রীরা। ছবি : সংগৃহীত

পবিত্র ঈদুল ফিতরের আর মাত্র দুই-তিনদিন বাকি। বড় ছুটিকে উপলক্ষ্য করে এরই মধ্যে রাজধানী ছাড়তে শুরু করেছেন ঘরমুখো মানুষ। ঈদের আগেই সবার চোখে-মুখে স্বজনদের সঙ্গে মিলিত হওয়ার আনন্দ। কিন্তু, এই আনন্দের আড়ালে মিশে থাকে ঘরে ফেরার পথে চরম ভোগান্তির এক গল্প। ঈদ ঘিনিয়ে এলেই আনন্দের উল্টো পিঠে ভোগান্তি-প্রতি বছর ঈদযাত্রার নিয়মিত চিত্র এটি। তবে, এবার পরিস্থিতি যেন পাল্টেছে; ঈদযাত্রায় এখন পর্যন্ত সুখকর এক নতুন অভিজ্ঞতা লাভ করছেন ঘরমুখো মানুষ।

ঈদ উপলক্ষে সড়ক-মহাসড়কে যানবাহনের চাপ বাড়লেও বেশির ভাগ জায়গাতেই এ বছর স্বাভাবিক আছে যান চলাচল। আর যানজটহীন সড়কে ভোগান্তিহীন যাত্রা করতে পেরে প্রশান্তির ছাপ স্পষ্ট ঘরমুখো মানুষের চোখে-মুখে।

সোমবার (৮ এপ্রিল) সকালে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ঈদযাত্রার পরিস্থিতি পর্যবেক্ষণে গিয়ে দেখা মেলে এ চিত্রের। মহাসড়কের নারায়ণগঞ্জ অংশে সাইনবোর্ড থেকে মেঘনা টোল প্লাজা পর্যন্ত যান চলাচল স্বাভাবিক দেখা গেছে এ সময়। তবে বিকালের পরে যানবাহনের চাপ আরও কিছুটা বাড়তে পারে বলে জানিয়েছেন হাইওয়ে পুলিশ।

হাইওয়ে পুলিশ বলছে, এবারের ঈদযাত্রা উপলক্ষে মহাসড়কের গুরুত্বপূর্ণ পয়েন্টে ও যত্রতত্র যাত্রী ওঠানামা, সড়ক দখল করে যানবাহন পার্কিংসহ বিভিন্ন সমস্যা সমাধানে ডিভাইডার দিয়ে পৃথক পৃথক লেন করা হয়েছে। এ ছাড়া যেসব স্থানে যানজটের শঙ্কা রয়েছে সেখানে ইউটার্ন দেওয়া হয়েছে। এতে যানজট অনেকাংশে কমে গেছে। তাছাড়া এবারের ঈদকে আরও স্বস্তির করতে মেঘনা টোল প্লাজায় নতুন করে ছয়টি কাউন্টার বাড়ানো হয়েছে। এসব কারণে এবার মহাসড়কে আগের মতো যানবাহনের চাপ নেই।

মহাসড়কের চিটাগাং রোড এলাকায় দাঁড়িয়ে বাসের জন্য অপেক্ষা করছিলেন আবদুল কাইয়ুম। কুমিল্লা যাবেন তিনি। এবার ঈদযাত্রার অভিজ্ঞতা কেমন-জানতে চাইলে বলেন, এ পর্যন্ত আসতে কোনও সমস্যা হয়নি। সড়ক অনেকটাই ফাঁকা। খুব স্বাচ্ছন্দ্যে চলাফেরা করতে পেরেছি। আশা করছি, বাকিটা পথও স্বস্তির হবে।

কুমিল্লাগামী তিশা পরিবহনের বাসের জব্বর মিয়া বলেন, মহাসড়কের কোনও পয়েন্টে যানজট চোখে পড়েনি। এক টানে চিটাগাংরোড চলে এসেছি। প্রতিদিন এমন সড়ক থাকলে ভালো হতো।

এ ব্যাপারে কাঁচপুর হাইওয়ে পুলিশের ওসি মো. রেজাউল হক বলেন, মহাসড়কে এবার যানজটের ভয় নেই। কারণ ঈদকে কেন্দ্র করে মেঘনা টোল প্লাজায় নতুন করে ছয়টি টোল কাউন্টার চালু করা হয়েছে। এ ছাড়া মহাসড়কের বিভিন্ন পয়েন্টে ইউটার্ন দেওয়া হয়েছে ও পুলিশের কার্যক্রম বাড়ানো হয়েছে। আশা করছি, এবারের ঈদযাত্রা স্বস্তির হবে।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঈদযাত্রায় বেশি মৃত্যু মোটরসাইকেল দুর্ঘটনায়
ঈদযাত্রায় সড়কে ঝরল ৩২০ প্রাণ 
ঈদযাত্রায় সড়কে ঝরল ৪০৭ প্রাণ
ঈদযাত্রায় ফিরতি ট্রেনে যাত্রীর চাপ
X
Fresh