• ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
logo

‘প্রতি মাসেই সমন্বয় হবে সয়াবিন তেলের দাম’

আরটিভি নিউজ

  ২০ ফেব্রুয়ারি ২০২৪, ২৩:২২
সয়াবিন তেল
ছবি : সংগৃহীত

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেছেন, সয়াবিন তেলের দাম আগামী ১ মার্চ থেকে লিটারে ১০ টাকা কমছে। আর এপ্রিল থেকে প্রতি মাসের ১৫ তারিখে তেলের দরের সমন্বয় করা হবে।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) সচিবালয়ে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, ন্যাশনাল বোর্ড অব রিভিনিউ তেলের মূল্য কমিয়েছে। আমদানি পর্যায়েও দাম কমানো হয়েছে। ফলে ট্যারিফে পণ্যটির মূল্য ৫ টাকা কমানো গেছে। ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা করে আরও ৫ টাকা কমানো হয়েছে। প্রতি লিটারের মূল্য নির্ধারণ করা হয়েছে ১৬৩ টাকা। আগে যা ছিল ১৭৩ টাকা।

এদিকে রমজানকে সামনে রেখেই বেড়েছে পেঁয়াজের দামও। তবে ভারত থেকে সীমিত পরিসরে পেঁয়াজ আমদানির সিদ্ধান্ত গ্রহণ করায় দেশে ইতিবাচক প্রভাব পড়তে পারে বলে জানান আহসানুল ইসলাম। তিনি বলেন, রোজায় বাজার ঠিক রাখতে ভারত থেকে সীমিত পরিসরে পেঁয়াজ আমদানি করা হবে।

তিনি আরও বলেন, আমাদের নৌপরিবহন চুক্তি আছে। সে অনুযায়ী, মিয়ানমার থেকে সহজে পণ্য নিয়ে আসতে পারব। চাল, ডাল, পেঁয়াজ এবং আদা সীমিত পরিসরে আনা যাবে।

এ সময় বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেন, রমজানে এক কোটি পরিবার বিশেষ সুবিধা পাবে।

প্রসঙ্গত, দেশে ভোজ্যতেলের চাহিদা বছরে ২২ লাখ টনের মতো হলেও শুধু রমজান মাসেই লাগে প্রায় ৪ লাখ টন। আর ভোজ্যতেলের সিংহভাগই আমদানিনির্ভর। তাই আন্তর্জাতিক বাজারে দাম ওঠা-নামা করলে দেশেও এর প্রভাব পড়ে।

বর্তমানে আন্তর্জাতিক বাজারে তেলের দাম বেশ খানিকটা নিম্নমুখী হলেও ডলারের চড়া দরের অজুহাতে সেই হারে সমন্বয় করেননি উদ্যোক্তারা। তাই ব্যবসায়ীদের সঙ্গে আলাপ করে ১ মার্চ থেকে লিটারে ১০ টাকা কমানোর ঘোষণা দেওয়া হয়।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সরকার ব্যস্ত বড় ব্যবসায়ীদের স্বার্থ রক্ষায় : ভিপি নুর
চাল-মোবাইল ব্যবসায়ীদের নিয়ে কমিটি, ছাত্রলীগ নেতার পদত্যাগ!
থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর 
দুই স্বর্ণ ব্যবসায়ীর অত্যাচারে অতিষ্ঠ হয়ে চাঁদপুরে বাজুসের মানববন্ধন
X
Fresh