• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

আরও ১০৮ শহীদ বুদ্ধিজীবীর গেজেট প্রকাশ

আরটিভি নিউজ

  ১৮ ফেব্রুয়ারি ২০২৪, ২২:১২
বুদ্ধিজীবী স্মৃতিসৌধ
ফাইল ছবি

তৃতীয় ধাপে আরও ১০৮ শহীদ বুদ্ধিজীবীর গেজেট প্রকাশ করেছে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়। এ নিয়ে মোট ৪৪৩ জন শহীদ বুদ্ধিজীবীর গেজেট প্রকাশ করলো সরকার।

রাষ্ট্রপতির আদেশক্রমে গত ১৫ ফেব্রুয়ারি মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় উপসচিব হরিদাস ঠাকুর স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে ১০৮ জন শহীদ বুদ্ধিজীবীর তালিকা প্রকাশ করা হয়।

এতে বলা হয়, শহীদ বুদ্ধিজীবীদের তালিকা প্রণয়নের জন্য গঠিত কমিটির সুপারিশের আলোকে প্রকৃত শহীদ বুদ্ধিজীবীদের একটি নির্ভরযোগ্য ও গ্রহণযোগ্য তালিকা প্রণয়নের লক্ষ্যে ‘শহীদ বুদ্ধিজীবীর’ সংজ্ঞা অনুযায়ী তালিকা গেজেট আকারে প্রকাশ করা হলো।

তালিকায় থাকা ১০৮ জন শহীদ বুদ্ধিজীবীর মধ্যে শিক্ষক, রাজনীতিক, সমাজকর্মী, চিকিৎসক, আইনজীবী, লেখক, চাকরিজীবী, প্রকৌশলী, নাট্যকার, সাংবাদিক, সংগীত শিল্পী এবং সংস্কৃতিকর্মী রয়েছেন।

শহীদ বুদ্ধিজীবীদের তালিকা প্রণয়নের জন্য ২০২০ সালের ১৯ নভেম্বর গবেষক, বীর মুক্তিযোদ্ধা এবং মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তাদের নিয়ে যাচাই-বাছাই কমিটি গঠন করা হয়।

প্রথম দফায় ২০২১ সালের ৭ এপ্রিল ১৯১ জন শহীদ বুদ্ধিজীবীর নাম গেজেট আকারে প্রকাশ করে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়। এরপর ২০২২ সালের ২৯ মে দ্বিতীয় তালিকায় ১৪৩ জন শহীদ বুদ্ধিজীবীর নাম অন্তর্ভুক্ত করা হয়।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ক্যাডারদের ২৩ নামের ভুল সংশোধন করে প্রজ্ঞাপন
চার নির্দেশনা দিয়ে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রজ্ঞাপন 
ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন 
এপ্রিল থেকে ইন্টার্ন চিকিৎসকরা ২০ হাজার টাকা ভাতা পাবেন
X
Fresh