• ঢাকা সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
logo

লেফটেন্যান্ট জেনারেলের র‌্যাঙ্ক ব্যাজ পেলেন নতুন পিএসও

আরটিভি নিউজ

  ০২ জানুয়ারি ২০২৪, ০৩:১৬
লেফটেন্যান্ট জেনারেল
ছবি : আইএসপিআর

সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার (পিএসও) হিসেবে দায়িত্বভার গ্রহণ করেছেন লেফটেন্যান্ট জেনারেল মিজানুর রহমান শামীম।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর-আইএসপিআর জানিয়েছে, সোমবার (১ জানুয়ারি) গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে নতুন প্রিন্সিপাল স্টাফ অফিসারকে লেফটেন্যান্ট জেনারেলের র‌্যাঙ্ক ব্যাজ পরিয়ে দেন সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ এবং নৌবাহিনী প্রধান এডমিরাল এম নাজমুল হাসান।

এ সময় উপস্থিত ছিলেন, প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক, বিমানবাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল শেখ আব্দুল হান্নান এবং সেনাবাহিনীর নবনিযুক্ত চিফ অব জেনারেল স্টাফ (সিজিএস) লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান।

সেনাবাহিনীর নবনিযুক্ত সিজিএস লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান এবং সশস্ত্র বাহিনী বিভাগের পিএসও লেফটেন্যান্ট জেনারেল মিজানুর রহমান শামীম সোমবার বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে সাক্ষাৎ করেন।

এ সময় তারা সেনাবাহিনীর বিভিন্ন কর্মকাণ্ড সম্পর্কে রাষ্ট্রপতিকে অবহিত করেন বলে বাসসকে জানিয়েছেন রাষ্ট্রপ্রধানের প্রেস সচিব জয়নাল আবেদীন।

নতুন সিজিএস ও পিএসওকে অভিনন্দন জানিয়ে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেন, সেনাবাহিনীর উন্নয়নে তাদের মেধা, শ্রম ও দক্ষতা গুরুত্বপূর্ণ অবদান রাখবে। দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষার পাশাপাশি দেশ ও জনগণের কল্যাণে বেসামরিক প্রশাসনের কার্যক্রমে সেনাবাহিনীর সহযোগিতা আরও বৃদ্ধি পাবে বলে রাষ্ট্রপ্রধান আশা করেন।

রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া, সামরিক সচিব মেজর জেনারেল এস এম সালাহ উদ্দিন ইসলাম, সচিব (সংযুক্ত) ওয়াহিদুল ইসলাম খান এ সময় উপস্থিত ছিলেন।

সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার (পিএসও) লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামানকে গত ২৮ অক্টোবর সেনাবাহিনীর চিফ অব জেনারেল স্টাফ (সিজিএস) করা হয়। আর নবম পদাতিক ডিভিশনের জিওসির দায়িত্ব পালন করে আসা মেজর জেনারেল মিজানুর রহমান শামীমকে লেফটেন্যান্ট জেনারেল পদে পদোন্নতি দিয়ে করা হয় পিএসও।

এতদিন সিজিএস পদে কর্মরত লেফটেন্যান্ট জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান স্বাভাবিক অবসরে গেছেন।

নতুন সিজিএস ওয়াকার-উজ-জামান ১৯৮৫ সালে সেনাবাহিনীর ইস্ট বেঙ্গল রেজিমেন্টে কমিশন পান। পিএসও হওয়ার আগে তিনি সেনা সদর দপ্তরের সামরিক সচিব এবং নবম পদাতিক ডিভিশনের জিওসির দায়িত্ব পালন করেছেন।

১৯৮৬ সালে বাংলাদেশ সেনাবাহিনীর ইস্ট বেঙ্গল রেজিমেন্টে কমিশন পান নতুন পিএসও লেফটেন্যান্ট জেনারেল মিজানুর রহমান শামীম। তিনি আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

এ দুটি পদের বাইরে গত ২৮ ডিসেম্বর আরো কিছু রদবদল আনা হয়। চট্টগ্রামের ২৪ পদাতিক ডিভিশনের জিওসি ও এরিয়া কমান্ডার মেজর জেনারেল শাহিনুল হককে সেনাসদর দপ্তরে অর্ডন্যান্স মাস্টার জেনারেল (এমজিও) পদে বদলি করা হয়। নবম পদাতিক ডিভিশনের জিওসির দায়িত্ব পান লজিস্টিক এরিয়া কমান্ডার মেজর জেনারেল মো. মাইন খান।

এ ছাড়া স্কুল অব ইনফ্যান্ট্রি অ্যান্ড ট্যাকটিকসের (এসআইঅ্যান্ডটি) কমান্ড্যান্ট মেজর জেনারেল শেখ মোহাম্মদ সারওয়ার হোসেনকে লজিস্টিক এরিয়া কমান্ডার পদে বদলি করা হয়। আর কুমিল্লার এরিয়া কমান্ডার মেজর জেনারেল মো. মাইনুর রহমানকে চট্টগ্রামের এরিয়া কমান্ডার করা হয়।

এর বাইরে মেশিন টুলস ফ্যাক্টরির ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব পেয়েছেন বিআইআরসির (বাংলাদেশ ইনফ্যান্ট্রি রেজিমেন্টাল সেন্টার) কমান্ড্যান্ট মোহাম্মদ আসাদুল্লাহ মিনহাজুল আলম।

ব্রিগেডিয়ার জেনারেল খন্দকার মো. শহিদুল ইমরানকে পদোন্নতি দিয়ে বিআইআরসিতে বদলি করা হয়েছে। আর ডিএমও (ডিরেক্টর মিলিটারি অপারেশন্স) ব্রিগেডিয়ার জেনারেল ফেরদৌস হাসানকে পদোন্নতি দিয়ে দায়িত্ব দেওয়া হয়েছে এসআইঅ্যান্ডটিতে।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আইজিপি ব্যাজ পেলেন ৪৮৮ পুলিশ সদস্য
X
Fresh