Mir cement
logo
  • ঢাকা বুধবার, ২৫ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯

বুস্টার ডোজের আবেদন প্রক্রিয়া সম্পর্কে যা জানা গেল

আজ রবিবার (১৯ ডিসেম্বর) থেকে করোনাভাইরাস নিয়ন্ত্রণে করোনা টিকার বুস্টার ডোজ প্রদান শুরু হচ্ছে। বুস্টার ডোজের জন্য ফের নিবন্ধন করা লাগবে না। পূর্বের নিবন্ধন থেকেই ডাক পড়বে এই ডোজের জন্য। প্রথমে এ টিকা পাবেন সম্মুখসারির ব্যক্তিরা (চিকিৎসক, নার্স, সরকারি কর্মকর্তা-কর্মচারী, গণমাধ্যমকর্মী ও ষাটোর্ধ্ব ব্যক্তি)। এরপর ধাপে ধাপে অন্যরা।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, যারা টিকার দুই ডোজ নিয়েছে, পর্যাক্রমে তারা বুস্টার ডোজ পাবে। এ জন্য পুনরায় সুরক্ষা অ্যাপে নিবন্ধন করতে হবে না।

আজ (১৯ ডিসেম্বর) দুপুর ১২টায় মহাখালীর বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনস (বিসিপিএসএ) মিলনায়তনে ‘বুস্টার ডোজ প্রদান কার্যক্রম’-এর উদ্বোধন করবেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, সুরক্ষা অ্যাপে ইতোমধ্যে নিবন্ধনধারীদের তথ্য রয়েছে। টিকাগ্রহীতাদের জাতীয় পরিচয়পত্র নম্বর ও মোবাইল নম্বর রয়েছে অ্যাপে। এ ক্ষেত্রে যারা বুস্টার ডোজ পাবে, তাদের কোথায় কবে আসতে হবে, সেটি এসএমএসের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

যারা ইতোমধ্যে সিনোফার্ম, অ্যাস্ট্রজেনেকা, মডার্নাসহ অন্য টিকা নিয়েছে, তারা ফাইজারের বুস্টার ডোজ নিতে পারবে কি না, এমন প্রশ্নের জবাবে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) উপদেষ্টা ডা. মুশতাক হোসেন গতকাল বলেন, ‘ফাইজারের বুস্টার ডোজ নিলে কোনো সমস্যা হবে না। বরং অন্য টিকা যারা নিয়েছে, ফাইজারের বুস্টার তাদের জন্য আরো ভালো কাজে দেবে।’

গতকাল (১৮ ডসেম্বর) এক অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী বলেন, বর্তমানে দেশে ফাইজারের ৬০ লাখ টিকা রয়েছে। সামনের মাসে আরো ২ কোটি টিকা আসবে। দেশের প্রায় ৭ কোটি মানুষকে টিকার প্রথম ডোজ ও প্রায় সাড়ে ৪ কোটি মানুষকে দ্বিতীয় ডোজ টিকা দেওয়া হয়েছে। এরই মধ্যে ৩০ শতাংশ মানুষকে দুই ডোজ করে টিকা দেওয়া হয়েছে।

জাহিদ মালেক ওই অনুষ্ঠানে আরও বলেন, দেশে ওমিক্রনের সংক্রমণ নিয়ন্ত্রণে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। বিদেশফেরত ব্যক্তিদের দেশে প্রবেশের ৪৮ ঘণ্টা আগে করোনা টেস্ট করে আসতে নির্দেশনা দেওয়া হয়েছে।

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS