• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

ওমিক্রন : ফের লকডাউন নিয়ে যা বললেন স্বাস্থ্যমন্ত্রী

আরটিভি নিউজ

  ৩০ নভেম্বর ২০২১, ১৫:৪৬
ওমিক্রন ফের লকডাউন নিয়ে যা বললেন স্বাস্থ্যমন্ত্রী
ফাইল ছবি

করোনাভাইরাসের ভয়াবহ প্রকোপ কমতে থাকায় গত আগস্টে লকডাউন বা বিধিনিষেধ শিথিল করে সরকার। বর্তমানে ভাইরাসটি অনেকটাই নিয়ন্ত্রণে রয়েছে। যার কারণে সবকিছু স্বাভাবিকভাবেই চলছে। কিন্তু হঠাৎ করে করোনার নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’ আতঙ্গে পুরো বিশ্ব। এ অবস্থায় বিশ্বের বিভিন্ন দেশে জরুরি অবস্থা জারি করা হয়েছে। নতুন এই ভ্যারিয়েন্ট মোকাবিলায় বিভিন্ন পদক্ষেপ নিতে চলেছে সরকার। ইতোমধ্যে ১৮ দফা নির্দেশনাও দেওয়া হয়েছে। এমন অব্স্থায় ফের লকডাউনের শঙ্কাও তৈরি হয়েছে মানুষের মধ্যে। তবে বিষয়েটি পরিষ্কার করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

মঙ্গলবার (৩০ নভেম্বর) দুপুরে সচিবালয়ে এক বৈঠক শেষে তিনি সাংবাদিকদের বলেন, যেভাবে করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়িয়েছিল তাতে অনেক ক্ষতি হয়েছে। এবারের ওমিক্রন ভ্যারিয়েন্টটি খুবই সংক্রামক তাই সবাইকে স্বাস্থ্যবিধি মানতে হবে। আমরা আবার লকডাউন চাই না।

জাহিদ মালেক জানান, করোনার ওমিক্রন ভ্যারিয়েন্ট খুবই সংক্রামক। আমরা ইতোমধ্যে হাসপাতাল প্রস্তুত করে রেখেছি। ১২০টি হাসপাতালে ১৮ হাজার বেড আছে। সেখানে অক্সিজেন লাইনও আছে। এ ছাড়াও সিনিয়র বা ৬০ বছরের বেশি বয়স্কদের বুস্টার ডোজ দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

মন্ত্রী বলেন, করোনা মোকাবিলায় জেলা কমিটিকে চিঠি দেওয়া হবে। তারা স্থানীয় প্রশাসনকে জানিয়ে দিবে যেন সামাজিক, ধর্মীয়, রাজনৈতিক অনুষ্ঠান সীমিত করা হয়। নতুন করে যেন অনুষ্ঠান হাতে নেয়া না হয় সে ব্যাপারে নজর দেওয়া হবে। মসজিদে যেন আলোচনা হয়, ভুল মেসেজ যেন না যায়।

তিনি বলেন, স্কুলের দিন যেন না বাড়ানো হয় সে ব্যাপারে শিক্ষা মন্ত্রণালয়কে নির্দেশনা দেওয়া হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এভাবেই শিক্ষাপ্রতিষ্ঠান চলবে। বাসে মাস্ক পরার জন্য মোবাইল কোর্ট পরিচালনা করা হবে।

আরএ/টিআই

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তীব্র গরমের জন্য দায়ী সরকার : মির্জা আব্বাস
৪৬তম বিসিএস প্রিলি শুক্রবার, মানতে হবে যেসব নির্দেশনা
৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার আসনবিন্যাস প্রকাশ
বিএসএফের নরহত্যার দায় সরকারের ওপরেও বর্তায়: রিজভী
X
Fresh