Mir cement
logo
  • ঢাকা রোববার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ৪ আশ্বিন ১৪২৮

প্রাথমিকে শিক্ষার্থীদের প্রতিদিনের তথ্য পাঠাতে ডিপিই’র নির্দেশ

প্রাথমিকে শিক্ষার্থীদের প্রতিদিনের তথ্য পাঠাতে ডিপিই’র নির্দেশ
প্রাথমিকে শিক্ষার্থীদের প্রতিদিনের তথ্য পাঠাতে ডিপিই’র নির্দেশ

দেড় বছর বন্ধ থাকার পর গতকাল রোববার (১২ সেপ্টেম্বর) থেকে খুলে দেওয়া হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান। খোলার প্রথম দিনেই ৮০ শতাংশের বেশি শিক্ষার্থী ক্লাসে উপস্থিত ছিলেন বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের অধীনস্থ পরিবীক্ষণ ও মূল্যায়ন শাখা। এমন অবস্থায় শিক্ষাপ্রতিষ্ঠান খোলার দিনগত রাতেই নতুন নির্দেশনা দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই)।

রোববার (১২ সেপ্টেম্বর) প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক মনীষ চাকমার সই করা এক অফিস আদেশে বলা হয়েছে, করোনা সংক্রমণ পরিস্থিতিতে আন্তঃমন্ত্রণালয় সভার সিদ্ধান্তের আলোকে জনস্বাস্থ্য ও স্বাস্থ্যবিধি মেনে বিদ্যালয়গুলোয় রোববার থেকে রুটিন অনুযায়ী সরাসরি শ্রেণিকক্ষে পাঠদান শুরু হয়েছে। প্রতিদিন বিদ্যালয়ে কতজন শিক্ষার্থী সরাসরি পাঠদানে উপস্থিত রয়েছে সে সম্পর্কিত তথ্য প্রয়োজন। প্রত্যেক বিভাগের জেলাভিত্তিক তথ্য সমন্বয় করে নির্ধারিত ছক অনুযায়ী পাঠানোর জন্য অনুরোধ করা হলো।

এর আগে রোববার (১২ সেপ্টেম্বর) আরেক নির্দেশনায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) জানিয়েছে, করোনা সংক্রমণ কমে এলেও তা সম্পূর্ণ নির্মূল হয়নি। এ অবস্থায় শিক্ষা প্রতিষ্ঠান খোলার পর শিক্ষাপ্রতিষ্ঠানে করোনার কারণে কোনো প্রকার সমস্যার উদ্ভব হলে, তা দৈনিক ভিত্তিতে জানা এবং তাৎক্ষণিকভাবে সমস্যা সমাধানের উদ্যোগ নেওয়ার লক্ষ্যে একটি মনিটরিং ছক প্রণয়ন করা হয়েছে।

প্রতিদিন বিকেল ৪টার মধ্যে সব আঞ্চলিক পরিচালক, আঞ্চলিক উপপরিচালক (মাধ্যমিক) ও জেলা শিক্ষা কর্মকর্তাদের আওতাধীন স্কুল ও কলেজ (সরকারি-বেসরকারি) মনিটরিং করে সমস্যা চিহ্নিত প্রতিষ্ঠানের তথ্য মাউশির ‘মনিটরিং অ্যান্ড ইভ্যালুয়েশন উইং’য়ে পাঠাতে বলা হয়েছে।

পি

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS