Mir cement
logo
  • ঢাকা রোববার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ৪ আশ্বিন ১৪২৮

জাতীয় করণের দাবিতে এমপিওভুক্ত শিক্ষকদের মহাজোট গঠন

জাতীয় করণের দাবিতে এমপিওভুক্ত শিক্ষকদের মহাজোট গঠন
ছবি: সংগৃহীত

এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণসহ বিভিন্ন দাবিতে আন্দোলনের জন্য নতুন মহাজোট গঠন করেছে শিক্ষকদের ৩০টি সংগঠন। শুক্রবার (১০ সেপ্টেম্বর) বিকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে এ জোটের ঘোষণা করা হয়।

নতুন মহাজোটের আহ্বায়ক করা হয়েছে বাংলাদেশ বেসরকারি শিক্ষক-কর্মচারী ফোরামের সভাপতি অধ্যক্ষ মো. মাঈন উদ্দিনকে।

এ সময় মাঈন উদ্দিন বলেন, এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক-কর্মচারীদের উপর ম্যানেজিং কমিটির অযাচিত অত্যাচার আছে। এছাড়া শিক্ষক নিয়োগে অস্বচ্ছতা ও ক্ষেত্র বিশেষে দুর্নীতির অভিযোগ পাওয়া যায়। এজন্য কমিটি প্রথা বাতিল করে সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ন্যায় এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা করকে হবে।

তিনি বলেন, ইতোমধ্যে প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী, শিক্ষামন্ত্রী, অর্থসচিব ও শিক্ষা সচিব বরাবর জাতীয়করণের আবেদন করা হয়েছে। বর্তমান সরকারের রাজনৈতিক সিদ্ধান্তই এমপিওভুক্ত শিক্ষাকে জাতীয়করণ করতে পারে।

শিক্ষকদের মহাজোট গঠন অনুষ্ঠানে বাংলাদেশ শিক্ষক সমিতির মহাসচিব জসিম উদ্দিন আহম্মেদ বলেন, ১৯৮০ সালে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা সরকারের কাছ থেকে প্রথমে জাতীয় বেতন স্কেলের আওতায় ৫০ শতাংশ প্রারম্ভিক বেতন প্রাপ্তির সুযোগ পান। শুরু থেকে এ পর্যন্ত শিক্ষক কর্মচারীরা বিভিন্ন সরকারের আমলে আন্দোলন-সংগ্রামের ফলে শতভাগ বেতনসহ বার্ষিক ৫ শতাংশ প্রবৃদ্ধি, ২০ শতাংশ বৈশাখী ভাতা, একহাজার টাকা বাড়িভাড়া, ৫০০ টাকা চিকিৎসা ভাতা কর্মচারীগণ ৫০ শতাংশ বোনাস এবং শিক্ষকগণ ২৫ শতাংশ বোনাস ও নির্ধারিত হারে অবসর ও কল্যাণ ভাতা পাচ্ছেন।

দেশে ৩৯ হাজার ৯২টি এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। আগামী ৩০ নভেম্বরের মধ্যে এসব শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণের দাবি পূরণ না হলে কঠোর আন্দোলন ঘোষণা করা হবে বলে জানান তারা।

জেএইচ/

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS