Mir cement
logo
  • ঢাকা সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২ আশ্বিন ১৪২৮

করোনার টিকা বিক্রিতে হাসপাতালগুলোতে প্রতারক চক্রের ফাঁদ (ভিডিও)

করোনার টিকা বিক্রিতে হাসপাতালগুলোতে প্রতারক চক্রের ফাঁদ 
ছবি- সংগৃহীত

মহামারি নিয়ন্ত্রণে বিভিন্ন হাসপাতালগুলোতে সরকারিভাবে বিনামূল্যে দেওয়া হচ্ছে করোনার টিকা। শুরুতে করোনার টিকা নিয়ে বিভিন্ন অনিয়ম থাকলেও এবার যুক্ত হয়েছে প্রতারণার ফাঁদ। বিদেশগামীদের অসহায়ত্বের সুযোগ নিয়ে টাকার বিনিময়ে বিক্রি হচ্ছে মডার্না, ফাইজার এবং সিনোফার্মের টিকা।

সাড়ে তিন হাজার টাকা দিলেই মিলবে সিনোফার্মের টিকা। আর সাড়ে পাঁচ হাজার টাকা দিলেই পাওয়া যাবে মডার্না বা ফাইজারের টিকা। শুধু তাই নয়, এই চক্রের কোনো সদস্যকে টাকা দিলে মিলে যায় টিকা নিশ্চিতকরণের এসএমএসও। আরটিভির অনুসন্ধানে উঠে এসেছে করোনার টিকা নিয়ে এমন সব প্রতারণার চিত্র।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পরীবাগে টিকা কেন্দ্রের গেটে বড় করে লেখা এসএমএস ছাড়া কাউকে টিকা দেয়া হবে না। অথচ অনেক প্রবাসী নিবন্ধনের পরেও এসএমএস পাচ্ছেন না। এসএমএস না পাওয়ার কারণ খুঁজতে গিয়ে পাওয়া যায় টিকা বিক্রি চক্রের সন্ধান। টাকা হলেই মিলে এসএমএস আর মডার্না, ফাইজারসহ চাহিদা মতো টিকা।

প্রতারকের ফাঁদে পড়া একজনের মাধ্যমে ক্রেতা সেজে আরটিভি প্রতিবেদকের কথা হয় টিকা বিক্রেতার সঙ্গে। প্রতারক ইমরানের ০১৮৮৭৬৪৬১৭৬ এই নম্বরে ফোন দিয়ে বলা হয়, ‘আমি সৌদি আরব যেতে চাচ্ছি। সৌদির আরব তো এখন সিনোফার্মের টিকা নিয়ে কোনো আপত্তি জানাচ্ছে না। তাহলে সিনোফার্মের দাম কত নিবেন?

ফোনের অপর প্রাপ্ত থেকে ইমরান নামের ভ্যাকসিন বিক্রেতা ও এসএমএস প্রেরণকারী প্রতারক জানায়, ‘আমি ভাই সিনোফার্ম বুঝি না। আমি যদি রেজিস্ট্রেশন করে দেই। তাহলে আপনি মডার্নাও পাইতে পারেন আবার ফাইজারও পাইতে পারেন। কারণ ৫০ হাজারের ভ্যাকসিনের তুলনায় মানুষ এক লাখ।’ এ সময় তিনি সিনোফার্মের টিকার জন্য সাড়ে তিন হাজার টাকা দাবি করেন। বিকাশে টাকা পাঠালেই মোবাইলে এসএমএস চলে আসার কথা জানান তিনি।

পরে আরো একজনও ক্রেতা সেজে কথা বললে প্রতারক জানায় বঙ্গবন্ধু মেডিকেলে মডার্না শেষ, মুগদা হাসপাতাল থেকে দেয়া যাবে।

প্রতারকের সাথে আলাপ করে সহজেই আন্দাজ করা যায় এক হাসপাতালেই নয় অনেক হাসপাতালেই টিকা বিক্রির চক্রটি সক্রিয়। টিকা বিক্রেতা চক্রটি ধরতে প্রশাসনের দ্রুত ব্যবস্থা নেয়ার দাবি জানান, ভূক্তভোগীরা।

জেএইচ

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS