• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

ইউপিএল এর প্রতিষ্ঠাতা মহিউদ্দিন আহমেদ আর নেই

আরটিভি নিউজ

  ২২ জুন ২০২১, ০৯:২১
ইউপিএল এর প্রতিষ্ঠাতা মহিউদ্দিন আহমেদ আর নেই
ইউপিএল এর প্রতিষ্ঠাতা মহিউদ্দিন আহমেদ, ছবি: ফেসবুক থেকে সংগৃহীত

দেশের স্বনামখ্যাত প্রকাশনা প্রতিষ্ঠান দি ইউনিভার্সিটি প্রেস লিমিটেডের (ইউপিএল) প্রতিষ্ঠাতা, দেশের প্রবীণ প্রকাশক মহিউদ্দিন আহমেদ আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। সোমবার দিনগত রাত একটার দিকে তিনি মারা যান।মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৭ বছর।

মহিউদ্দিন আহমেদ এর মেয়ে ও ইউপিএলের পরিচালক মাহরুখ মহিউদ্দিন ফেসবুকে এ তথ্য জানিয়েছেন। তার নামাজে জানাজা মঙ্গলবার (২২ জুন) বাদ জোহর গুলশানের আজাদ মসজিদে অনুষ্ঠিত হবে।

মাহরুখ মহিউদ্দিন আরও জানান, মহিউদ্দিন আহমেদ প্রায় ২০ বছর ধরে মস্তিষ্কের রোগ পারকিনসন’স এ ভুগছিলেন। কিছুদিন আগে তিনি করোনাভাইরাস থেকে সেরে ওঠেন।

মহিউদ্দিন আহমেদ ১৯৪৪ সালে ফেনীর পরশুরামে জন্মগ্রহণ করেন। তার বাবা ছিলেন ব্রিটিশ ইন্ডিয়ান পোস্টাল সার্ভিসের একজন উচ্চপদস্থ কর্মকর্তা। নটর ডেম কলেজে ছাত্র থাকা অবস্থায় তিনি ‘ব্লু অ্যান্ড গোল্ড’নামক কলেজ ম্যাগাজিনের ব্যবস্থাপনা সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। এরপর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে গণযোগাযোগ ও সাংবাদিকতায় পড়ালেখা শেষ করে পাকিস্তান কাউন্সিল স্কলারশিপ নিয়ে পাঞ্জাব বিশ্ববিদ্যালয়ের একই বিষয়ে পড়াশোনা করেন। সে সময় তিনি পাঞ্জাব ইউনিভার্সিটি ক্রনিকলের সম্পাদক ছিলেন। এমএ পড়া শেষে তিনি পাকিস্তান টাইমসে শিক্ষানবিশ সাংবাদিক হিসেবে যোগদান করেন। চাকরিতে যোগদানের প্রথম দুই মাসের মধ্যেই পাঞ্জাব বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগে ‘মাস কমিউনিকেশন ও পাবলিক রিলেশন্স’বিষয়ের সহকারি প্রভাষক হিসেবে যোগদানের প্রস্তাব পান।

১৯৬৯ সালে মহিউদ্দিন আহমেদ স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে পিএইচডি’র জন্য আবেদন করেন এবং বৃত্তি সহকারে তা গৃহীত হয়। একই সময়ে অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস (ওইউপি)-এর পাকিস্তান শাখায় সম্পাদক পদে নিয়োগ বিজ্ঞপ্তি দেখে সেখানেও আবেদন করেন।

পরে ওইউপি পাকিস্তান শাখার সম্পাদক হিসেবে যোগ দেওয়ার প্রস্তাবটি গ্রহণ করেন। ১৯৭২ সাল পর্যন্ত এই দায়িত্ব পালন করে স্বাধীন বাংলাদেশে ফিরে আসেন। দেশে ফিরে দুই বছর ওইউপি ঢাকা শাখার প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

নানা চড়াই উৎরাই পেরিয়ে ১৯৭৫ সালে ‘ইউনিভার্সিটি প্রেস লিমিটেড’নামে নিজের প্রকাশনা সংস্থা চালু করেন। ইউপিএল প্রধানত পাঠ্যবই ও রেফারেন্সের জন্য প্রয়োজনীয় বই প্রকাশ করে থাকে। মহিউদ্দিন আহমেদের নেতৃত্বে ১৯৮১ সাল থেকে মোট ১৬ বার ইউপিএল ‘ন্যাশনাল বুক সেন্টার’পুরস্কার লাভ করে। ১৯৯১ সালে তিনি স্বর্ণপদকে ভূষিত হন। ২০১২ সালে মহিউদ্দিন আহমেদ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ‘অসমাপ্ত আত্মজীবনী’প্রকাশ করেন। ১৯৬৬-৬৯ সময়কালে কারাগারে বন্দীদশায় বঙ্গবন্ধু দিনলিপি আকারে এই আত্মজীবনী লিখেছিলেন। বাংলা ভাষার পাশাপাশি বইটি একইসঙ্গে ভারত (পেঙ্গুইন) ও পাকিস্তানে (ওইউপি) ইংরেজি ও উর্দু ভাষায় প্রকাশ করার ব্যবস্থাও তিনি করেন।

মহিউদ্দিন আহমেদকে মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যারিজোনায় অবস্থিত ‘ওয়ার্ল্ড ইউনিভার্সিটি’র আন্তর্জাতিক কার্যালয় থেকে ১৯৮৮ সালে তাকে ‘পাবলিশিং ম্যানেজমেন্ট’(প্রকাশনা ব্যবস্থাপনা) বিষয়ে ‘কালচারাল ডক্টরেট’ডিগ্রি প্রদান করা হয়। ২০১৪ সালে ‘ইমেরিটাস প্রকাশক’সম্মাননা দেয় বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি।
পি

পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পেপার রাইম ব্যান্ডের সাদ আর নেই
সাংবাদিক আতিকুর রহমান আর নেই
অভিনেতা অলিউল হক রুমি আর নেই
ফ্যাশন ইনফ্লুয়েন্সার সুরভি আর নেই
X
Fresh