Mir cement
logo
  • ঢাকা রোববার, ০১ আগস্ট ২০২১, ১৭ শ্রাবণ ১৪২৮

ভ্যাকসিন নিয়ে আন্তর্জাতিক রাজনীতির শিকার বাংলাদেশ: হারুনুর রশীদ

ভ্যাকসিন নিয়ে আন্তর্জাতিক রাজনীতির শিকার বাংলাদেশ: হারুনুর রশীদ
ফাইল ছবি

বিএনপি দলীয় সংসদ সদস্য হারুনুর রশীদ বলেন, ভ্যাকসিন নিয়ে আন্তর্জাতিক রাজনীতির শিকার বাংলাদেশ। যে কারণে চীন থেকে ভ্যাকসিন পাব কি না সেটাও অনিশ্চিত। এ খাতে যথাযথ ব্যবস্থা নেওয়ার দাবি জানান তিনি।

রোববার (৬ জুন) স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে ২০২০-২০২১ অর্থবছরের সম্পূরক বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এ মন্তব্য করেন।

প্রস্তাবিত বাজেটে ভ্যাকসিনের সুনির্দিষ্ট গাইড লাইন না থাকায় হতাশা প্রকাশ করেছেন বিএনপি দলীয় সংসদ সদস্য হারুনুর রশীদ।

তিনি বলেন, প্রস্তাবিত বাজেটে ভ্যাকসিনের সুনির্দিষ্ট গাইড লাইন দিতে পারেন নাই। মানুষ ভ্যাকসিন কবে পাবে? দেড় বছর হলো আমরা ২ শতাংশ মানুষকেও ভ্যাকসিন দিতে পারি নাই। কত দ্রুত সময়ের মধ্যে ভ্যাকসিন দিতে পারবেন? চায়না, রাশিয়া কেন ট্রায়াল দিতে পারিনি? আমরা হতাশা প্রকাশ করছি।

বিএনপি দলীয় সংসদ সদস্য হারুনুর রশীদ বলেন, প্রস্তাবিত ২০২০-২০২১ অর্থবছরে ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেট উপস্থান করা হয়েছে। এত বেশি বৈদেশিক ঋণ নির্ভর, এত বেশি অভ্যন্তরীন ঋণ নির্ভর। যেটা ৫০ বছরের ইতিহাসে সর্বোচ্চ। এত ব্যাপক ঋণ নির্ভর বাজেট অতীতে কোন সরকারের আমলে এমন বাজেট হয়নি।

অন্যদিকে ২০২০-২১ অর্থ বছরের বাজেট অবাস্তবায়িত থেকে গেছে। করোনাকালে যে বাজেট দেয়া উচিত ছিল সেটা দিতে পারে নাই এবং বাস্তবিক অর্থে সরকারের নীতি এবং ভুল সিদ্ধান্তের কারণে জনদুর্ভোগ ও ভোগান্তি বৃদ্ধি পেয়েছে।

হারুনুর রশীদ বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় দুর্নীতির ডিপো। গত বছরে সরকার স্বাস্থ্য মন্ত্রণালয়ে যে অর্থ বরাদ্দ হয়েছিল সেটি জনগণের কল্যাণে সঠিকভাবে ব্যয় হয়েছে তা বলতে পারবে না। তিনি রাজশাহী, চাপাইনবাবগঞ্জসহ ওই এলাকার প্রত্যেক হাসপাতালে ১০০টি করোনা ইউনিটি করার দাবি করেন। পাশাপাশি স্বাস্থ্য বিভাগের সংস্কার দাবি করেন। এজন্য মন্ত্রিপরিষদের সদস্য, রাজনীতিবিদ, নাগরিক সমাজের প্রতিনিধি নিয়ে একটি বৈঠক করে স্বাস্থ্য বিভাগের সংস্কার করার দাবি করেন তিনি।

এমআই

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS