logo
  • ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮

করোনার টিকা নেয়ার নিবন্ধন প্রক্রিয়া ও যা জানা প্রয়োজন

ফাইল ছবি

দেশে করোনাভাইরাসের টিকা বয়সসীমার উপর ভিত্তি করে প্রদান করা হচ্ছে। ৪০ বছরের বেশি বয়সসীমার যে কেউ স্থানীয় সরকারি হাসপাতাল থেকে করোনার টিকা নিতে পারছেন। চলতি বছরের গত ২৭ জানুয়ারি দেশে করোনার টিকা দেয়া কর্মসূচি শুরু হয়। পরবর্তীতে ৭ ফেব্রুয়ারি সারাদেশে টিকাদান কার্যক্রম শুরু হয়। শুরুতে স্বাস্থ্যকর্মী ও সম্মুখসারিতে থাকা মানুষ এবং ৫৫ বছরের বেশি বয়সীরা টিকা নেয়ার সুযোগ পান এবং পরে ৪০ বছরের বেশি বয়সীরা এই টিকাদান কর্মসূচির আওতায় আসেন।

আরও পড়ুন : ভাবিকে নিয়ে পালিয়ে যাওয়ার ৩৬ বছর পর গ্রেপ্তার হলেন ফেনীর নাছির

প্রথম দফায় মোট পঁয়ত্রিশ লাখ ডোজ টিকা বিনামূল্যে বিতরণ করবে বলে জানিয়েছে সরকার। দেশে এ পর্যন্ত টিকা নিয়েছেন মোট ২৮ লাখ ৫০ হাজার ৯৪০ জন। বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) স্বাস্থ্য অধিদপ্তর টিকাদান বিষয়ক এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। স্বাস্থ্য অধিদপ্তর জানায়, বৃহস্পতিবার পর্যন্ত দেশে টিকা নিয়েছেন মোট ২৮ লাখ ৫০ হাজার ৯৪০ জন। এরমধ্যে পুরুষ ১৮ লাখ ৫৬ হাজার ২৬৫ জন এবং নারী ৯ লাখ ৯৪ হাজার ৬৭৫ জন। এদের মধ্যে মাথা ব্যথা, গলা ব্যথা, হালকা জ্বরের মতো ৬৯৬ জনের মধ্যে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে।

আরও পড়ুন : বিয়ের জন্য অপেক্ষারত কনে জানতে পারলো তার আপত্তিকর ভিডিও বরের মোবাইলে

টিকা নেয়ার জন্য প্রথমে নিবন্ধন করতে হবে টিকা নিতে ইচ্ছুক ব্যক্তিকে। এ জন্য বাংলাদেশ সরকার একটি ওয়েবসাইট তৈরি করেছে, যা https://surokkha.gov.bd/। ওয়েবসাইটটি বাংলা ও ইংরেজি উভয়ভাবে ব্যবহার করা যাবে। প্রথম টিকা নিতে ইচ্ছুক ব্যক্তিকে ওয়েবসাইটে প্রবেশ করে নিজের পেশার ধরন, পেশা বাছাই করার পর জাতীয় পরিচয়পত্র নম্বর ও জন্ম তারিখ প্রদান করতে হবে।

আরও পড়ুন : করোনায় একদিনে বাড়লো মৃত্যু, শনাক্ত কমলো

নিবন্ধনের সময় নাম, বয়স, পেশা, জাতীয় পরিচয়পত্র নম্বর, ঠিকানা (সিটি কর্পোরেশন/পৌরসভার ওয়ার্ড), যে কেন্দ্র থেকে টিকা নিতে ইচ্ছুক তা নির্ধারণ করতে হবে। তবে এ জন্য কোনও স্ক্যান করা কপি বা ছবি প্রদান করতে হবে না। এমনকি কোনও খরচ বা ফি প্রদানও করতে হবে না। একজন ব্যক্তি তার জাতীয় পরিচয়পত্র দিয়ে একবারই নিবন্ধন করতে পারবেন। নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর ভ্যাকসিন কার্ড আসবে। কার্ডটি ডাউনলোড করে প্রিন্ট করে সংরক্ষণে রাখুন। টিকা নেয়ার সময় প্রয়োজন হবে কার্ডটির।

সূত্র : বিবিসি বাংলা

এসআর/

RTV Drama
RTVPLUS