• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ভর্তির বিষয় নিয়ে বুধবার শিক্ষামন্ত্রীর সংবাদ সম্মেলন

আরটিভি নিউজ

  ২৪ নভেম্বর ২০২০, ১৪:০৭
Education Minister's, press conference, rtv news
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আগামীকাল বুধবার সরকারি-বেসরকারি প্রাথমিক ও মাধ্যমিক (শুধু সরকারি প্রাথমিক বিদ্যালয় ছাড়া) পর্যায়ের স্কুলে ভর্তির বিষয়ে সংবাদ সম্মেলন আসবেন বলে কথা রয়েছে।

আজ মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তা এম এ খায়ের গণমাধ্যমকে বিষিয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, মাধ্যমিক পর্যায়ের ভর্তি বিষয়ে আগামীকাল দুপুর ১২টায় শিক্ষামন্ত্রী প্রেস কনফারেন্স করবেন। করোনা পরিস্থিতিতে কোন পদ্ধতিতে ভর্তি হবে সেসব নিয়ে মন্ত্রী প্রয়োজনীয় নির্দেশনা জানাবেন।

জানা গেছে, চলতি বছর করোনা পরিস্থিতিতে দেশের সব বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হবে। প্রথম থেকে অষ্টম শ্রেণিতে শূন্য আসনে ভর্তিতে পরীক্ষার পরিবর্তে লটারির মাধ্যমে শিক্ষার্থী বাছাই করে ভর্তি করতে নীতিমালা সংশোধন করা হচ্ছে। এই লটারি প্রক্রিয়ার সময় অভিভাবকরা উপস্থিত থাকতে পারবেন না।

তবে অভিভাবক প্রতিনিধিসহ ভর্তি কমিটি গঠন করে লটারির কার্যক্রম পরিচালনা হবে। চলতি সপ্তাহেই এ সংক্রান্ত নীতিমালা জারি করা হতে পারে বলে জানা গেছে। এর বাইরে নীতিমালায় নতুন কোনও পরিবর্তন থাকছে না।

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, প্রথম শ্রেণির ভর্তি লাটরিতে ও দ্বিতীয় থেকে ৮ম শ্রেণি পর্যন্ত পরীক্ষার মাধ্যমে ভর্তি করা হয় প্রতি বছর। তবে করোনাভাইরাস পরিস্থিতির কারণে চলতি বছর ভর্তি পরীক্ষা বাতিল করে লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হবে। অনলাইনে ভর্তি ফরম বিক্রি করা হবে। এরপর যাচাই-বাছাই কলে লটারির জন্য লটারির জন্য নির্বাচন করবে কর্তৃপক্ষ।

একাধিত ধাপে লটারি করে শিক্ষার্থী ভর্তি করা হবে। এর ফলাফল বিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। তবে জনসমাগম এড়াতে ভর্তি প্রক্রিয়ায় অভিভাবকদের প্রবেশের সুযোগ থাকবে না। ম্যানেজিং কমিটির সদস্য, শিক্ষক ও কয়েকজন অভিভাবক নিয়ে ভর্তি কমিটি গঠন করা হবে। ওই কমিটি ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে।

জেবি/পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গুচ্ছ ভর্তি পরীক্ষা গ্রহণে প্রস্তুত হাবিপ্রবি 
কোপা আমেরিকার আগে আর্জেন্টিনা শিবিরে বড় দুঃসংবাদ
এক শ্রেণিতে ৫৫ জনের বেশি ভর্তি নয় : শিক্ষা প্রতিমন্ত্রী
বাংলাদেশ ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা
X
Fresh