logo
  • ঢাকা রোববার, ০৬ ডিসেম্বর ২০২০, ২১ অগ্রহায়ণ ১৪২৭

মাধ্যমিকে বার্ষিক পরীক্ষা হচ্ছে না

ফাইল ছবি
মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা বাতিল করা হয়েছে। শিক্ষার্থীদের জন্য ৩০ কার্যদিবসের মধ্যে শেষ করা যায় এমন সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়ন করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বুধবার (২১ অক্টোবর) ভার্চুয়াল সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী এ তথ্য জানান।

শিক্ষামন্ত্রী বলেন, মাধ্যমিকে এবার বার্ষিক পরীক্ষা অনুষ্ঠিত হবে না। প্রতি সপ্তাহে শিক্ষার্থীদের একটি অ্যাসাইনমেন্ট দেয়া হবে। আমরা একটি অ্যাসাইনমেন্ট ডিজাইন করেছি। এক সপ্তাহের মধ্যে সেই অ্যসাইনমেন্ট সম্পন্ন করে শিক্ষার্থীরা জমা দিবেন। শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে খুব দ্রুত এ সিলেবাস পাঠানো হবে।

শিক্ষামন্ত্রী আরও বলেন, এবারের যে পরিস্থিতি সেই পরিস্থিতির জন্য কোন পরীক্ষা নয়। এই মূল্যায়নে যাতে শিক্ষার্থীদের কোন চাপ সৃষ্টি না হয় সেটি দেখছি। এই মূল্যায়ন শুধু আমাদের বোঝার জন্য শিক্ষার্থীদের কোথায় কোথাও দুর্বলতা আছে, সেগুলো পরের ক্লাসে কাটিয়ে ওঠার ব্যবস্থা করব।

তিনি বলেন, মাধ্যমিকের শিক্ষার্থীদের একটি মূল্যায়নের পরিকল্পনা করেছি। শিক্ষার্থীদের এ ক্ষেত্রে বিভিন্ন অ্যাসাইনমেন্ট দিয়ে মূল্যায়ন করা হবে। এজন্য ৩০ কর্মদিবসে সম্পন্ন করা যায় এমন সিলেবাস প্রণয়ন করেছে এনসিটিবি। শিক্ষার্থীদের পরের ক্লাসে যাওয়ার জন্য যতটুকু জানা প্রয়োজন সেটি বিবেচনায়ই এ সিলেবাস তৈরি করা হয়েছে। এই সিলেবাসের মধ্যেই প্রত্যেক সপ্তাহের জন্য একটি অ্যাসাইমেন্ট ডিজাইন করা হয়েছে।

RTVPLUS