Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ০৩ আগস্ট ২০২১, ১৯ শ্রাবণ ১৪২৮

সরকার দাম বেঁধে দিলেও নিয়ন্ত্রণে নেই আলুর বাজার (ভিডিও)

সরকার দাম বেঁধে দিলেও বাড়তি দামেই বিক্রি হচ্ছে আলু। রাজধানীতে পাইকারি বাজারে কেজিপ্রতি বিক্রি হচ্ছে ৩৮ থেকে ৪০ টাকায় আর খুচরা বাজারে ৪৫ টাকা। এদিকে সপ্তাহের ব্যবধানে কেজিতে পাঁচ টাকা কমেছে পেঁয়াজের দাম। ১০ থেকে ১৫ টাকা কমলেও ৫০ টাকার ওপরে বিক্রি হচ্ছে সবধরনের সবজি।

বাজার ভরপুর আলুর সরবরাহে। বাম্পার ফলন হওয়ায় দেশে নেই ঘাটতি। তারপরও চড়া আলুর বাজার। সপ্তাহের ব্যবধানে পাইকারি বাজারে আলুর দাম ওঠে ৪৫ টাকার ওপরে আর খুচরা বাজারে ৫০ টাকা। তবে গেল দু’দিনে খুচরা ও পাইকারি বাজারে কেজিতে পাঁচ টাকা কমেছে আলুর দাম।

ব্যবসায়ীরা বলেন, সরকার থেকে বলা হয়েছে পাইকারি ৩০টাকা খুচরা ২৫ থেকে ২৬টা করে বিক্রি করতে, তারপরেও বাজার নিয়ন্ত্রণে আসছে না। যদি গুদাম থেকে দাম কমিয়ে না দেয়, তাহলে আমরা কম দামে বিক্রি করতে পারবো না।

প্রায় এক মাসের বেশি সময়ের পর কমলো পেঁয়াজের দাম। পাঁচ টাকা কমে দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৮৫ ও আমদানি করা পেঁয়াজ ৬৫ থেকে ৮০ টাকায়। পেঁয়াজ ব্যবসায়ীরা বলেন, বর্তমানে দেশি পেঁয়াজের দাম কম অন্যদিকে ভারতের পেঁয়াজের দামও কমেছে।

সপ্তাহের ব্যবধানে বেশকিছু সবজিতে ১০ থেকে ১৫ টাকা কমলেও ৫০ টাকার ওপরে বিক্রি হচ্ছে সব ধরণের সবজি।

ক্রেতারা বলেন, আমরা যারা ছোট চাকরি করি তাদের বেতন কম। বাজারে সব পণ্যের দাম অনেক বেশি যা আমাদের ক্রয় ক্ষমতার বাইরে।

ইলিশ ধরা, সংরক্ষণ ও বাজারজাতকরণ বন্ধ থাকায় বাজারে দেখা নেই রুপালি মাছের। ৫০ টাকার মতো কমছে, অন্যান্য মাছের দাম। সরবরাহ ঠিকঠাক থাকলেও কমছে না চালের দাম। বিক্রি হচ্ছে আগের চার থেকে ছয় টাকা বাড়তি দামে। কেজিপ্রতি গরুর মাংস বিক্রি হচ্ছে ৫৮০ টাকা খাসির মাংস সাড়ে আটশ ও ছাগলের মাংস বিক্রি হচ্ছে সাড়ে সাতশ টাকায়।

জিএম/ এমকে

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS