smc
logo
  • ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭

ভারতের কাছে মিত্রবাহিনীর তালিকা চাইলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

  আরটিভি নিউজ রিপোর্ট

|  ১৫ অক্টোবর ২০২০, ১৮:২৩ | আপডেট : ১৫ অক্টোবর ২০২০, ১৯:৫৫
Liberation War Affairs Minister asked India for a list of allied forces
সংগৃহীত
ভারতের কাছে বাংলাদেশের মুক্তিযুদ্ধে অংশ নেয়া মিত্রবাহিনীর সদস্যদের তালিকা চেয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। বৃহস্পতিবার মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ে মন্ত্রীর দপ্তরে সৌজন্য সাক্ষাতে আসেন ঢাকায় নবনিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী।

এসময় ভারতীয় হাইকমিশনারের কাছে এই তালিকা চান মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী। সৌজন্য সাক্ষাতে তাদের মধ্যে বাংলাদেশের সঙ্গে ভারতের সৌহার্দপূর্ণ সম্পর্ক, বাংলাদেশের মুক্তিযুদ্ধ এবং দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়।

বিক্রম দোরাইস্বামীকে বাংলাদেশে স্বাগত জানিয়ে মুক্তিযুদ্ধে ভারত সরকার ও জনগণের সহায়তার কথা কৃতজ্ঞ চিত্তে স্মরণ করেন ‍মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ভারতীয় মিত্রবাহিনীর সদস্যদের অবদান স্মরণে বাংলাদেশ স্মৃতিস্তম্ভ নির্মাণ করছে বলেও জানান তিনি।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বলেন, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশ নেয়া ভারতের মিত্রবাহিনীর সদস্যদের তালিকা, মুজিব বাহিনীর সদস্যদের তালিকা, শরণার্থী শিবির, ট্রেনিং ক্যাম্প ও যুদ্ধকালীন সেবাদানকারী ভারতীয় হাসপাতালের তালিকা আং‌শিক থাকলেও পূর্ণাঙ্গ তালিকা বাংলাদেশের কাছে নেই। মহান মুক্তিযুদ্ধের সঠিক ও পূর্ণাঙ্গ ইতিহাস সংরক্ষণের স্বার্থে এসব তালিকা বাংলাদেশকে দেয়ার ব্যাপারে মন্ত্রী হাইকমিশনারের সহযোগিতা কামনা করেন।

ভারতীয় হাইকমিশনার শুরুতেই মন্ত্রীকে বলেন, আপনাদের মহান মুক্তিযুদ্ধের সময় আমি খুব ছোট ছিলাম। আমার বাবা বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে মিত্রবাহিনীর সদস্য হিসেবে অংশ নিয়েছিলেন। তিনি বলেন, বাংলাদেশ-ভারত সম্পর্ক পরীক্ষিত। মিত্রবাহিনীর স্মরণে স্মৃতিস্তম্ভ নির্মাণ বাংলাদেশ-ভারত বন্ধুত্বকে আরো দৃঢ় করবে।

তিনি এসময় মন্ত্রীর দৃষ্টিআকর্ষণ করা তালিকা প্রাপ্তির ব্যাপারে পূর্ণ সহযোগিতার আশ্বাস দেন। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অভূতপূর্ব  উন্নয়নের ভূয়সী প্রশংসা করেন ভারতীয় হাইকমিশনার।

তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন বিশ্বনেতা। বাংলাদেশের পাশাপাশি ভারতীয় জনগণও বঙ্গবন্ধুকে অত্যন্ত শ্রদ্ধা করে। ২০২১ সালে বাংলাদেশের মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বাংলাদেশের জনগণের আনন্দের অংশীদার হতে ভারত ইচ্ছুক।

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৯০২০৬ ৩০৫৫৯৯ ৫৬৮১
বিশ্ব ৪,০৩,৮২,৮৬২ ৩,০১,৬৯,০৫২ ১১,১৯,৭৪৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বাংলাদেশ এর সর্বশেষ
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়