logo
  • ঢাকা বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৫ আশ্বিন ১৪২৭

ভুল চাহিদা দেয়া ৯০৭ শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ

  আরটিভি নিউজ

|  ০৮ সেপ্টেম্বর ২০২০, ১৭:৫৮ | আপডেট : ০৮ সেপ্টেম্বর ২০২০, ১৮:১৭
চাহিদা শিক্ষক নিবন্ধন
এনটিআরসিএ
বেসরকারি শিক্ষক নিবন্ধন কর্তৃপক্ষ ভুল চাহিদা দেওয়া ৯০৭টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে তালিকা তৈরি করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।

এছাড়া অনেক শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত না হয়েও এমপিওভুক্ত শিক্ষকদের চাহিদাপত্র পাঠিয়েছে বেসরকারি শিক্ষক নিবন্ধন কর্তৃপক্ষের কাছে। এতে নিয়োগ পেয়েও অনেক শিক্ষক সরকারি অংশের বেতন পাচ্ছেন না বলে অভিযোগ উঠেছে। একইসঙ্গে এমপিওভুক্ত হতে পারছেন না অনেক শিক্ষক।

জানা গেছে, ভুল চাহিদা দেয়া সারাদেশের ৯০৭টি শিক্ষাপ্রতিষ্ঠানের তথ্য সংগ্রহ করা হয়েছে। এসব প্রতিষ্ঠান ভুল তথ্য দেয়ায় এক হাজার ১৭৩ জন প্রার্থী জটিলতায় পড়েছেন।

এদের মধ্যে ৩২টি প্রতিষ্ঠান এমপিও পদ নন এমপিও ঘোষণা করেছেন। এজন্য ৩৫ জন প্রার্থী এমপিওভুক্ত হতে পারেননি। তালিকাটি শিক্ষা মন্ত্রণালয় ও মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরে পাঠানো হয়েছে।

এসব জটিলতার জন্য দায়ী এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেবে শিক্ষা মন্ত্রণালয়।

এ বিষয়ে জানতে চাইলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক অধ্যাপক সৈয়দ গোলাম ফারুক চৌধুরী বলেন, এনটিআরসির মাধ্যমে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগ সংক্রান্ত সমস্যার সমাধান করা হয়েছে। এখনও নিয়োগ সংক্রান্ত কিছু সমস্যা রয়ে গেছে। সেসব সমাধানের চেষ্টা করা হয়েছে।

তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ভুল তথ্য এই সমস্যার সৃষ্টি হয়েছে। অনেক স্থানে আবার তালিকাভুক্ত শিক্ষকদের যোগদান করানোর পর তাদের বেতনভাতা দেয়া হচ্ছে না বলে অভিযোগ পাওয়া গেছে। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। এনটিআরসিএর পাঠানো চিঠি আমার হাতে এসে এখনও পৌঁছায়নি। তালিকা পেলে আমরা তা যাচাই-বাছাই করে তদন্ত সাপেক্ষে অপরাধীদের বিরুদ্ধে ব্যবস্থা নেব। 

জেবি

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৬০৫৫৫ ২৭২০৭৩ ৫১৯৩
বিশ্ব ৩,৩৩,৪২,৯৬৫ ২,৪৬,৫৬,১৫৩ ১০,০২,৯৮৫
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বাংলাদেশ এর সর্বশেষ
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়