• ঢাকা সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

স্বাস্থ্যবিধি না মেনেই আগের ভাড়ায় চলছে গণপরিবহন (ভিডিও)

আরটিভি নিউজ

  ০১ সেপ্টেম্বর ২০২০, ১২:৫১
Transportation rental contractor
ছবি: সংগৃহীত

স্বাস্থ্যবিধি না মেনেই আজ মঙ্গলবার থেকে আগের ভাড়ায় চলছে গণপরিবহন। গেল জুন মাস থেকে করোনার কারণে দুজনের সিটে একজন করে যাত্রী পরিবহনের সরকারি নির্দেশনা থাকায় ৬০ শতাংশ ভাড়া বৃদ্ধি করা হয়েছিল। তবে আজ থেকে সরকারি নির্দেশনা অনুযায়ী আগের ভাড়াই নিচ্ছেন বাস মালিকরা। তবে কোনও ধরনের স্বাস্থ্যবিধি মানে হচ্ছে না। যদিও কোথাও কোথাও বেশি ভাড়া নেয়ার অভিযোগ পাওয়া গেছে।

সরেজমিনে দেখা গেছে, যাত্রীদের কাছে মাস্ক থাকলেও অনেকেই তা মুখে দিচ্ছেন না। গলায় ঝুলিয়ে রেখেছেন। কারো হাতে হ্যান্ড স্যানিটাইজারও দেখা যায়নি।

উত্তরা হাউজ বিল্ডিং থেকে কারওয়ান বাজারের দিকে আসা বঙ্গবন্ধু অ্যাভিনিউ বাসের যাত্রী কামাল হোসেন আরটিভি নিউজকে বলেন, জুন মাস থেকে পঁচিশ টাকার জায়গায় চল্লিশ টাকা দিয়েছি আজ আগের মতোই ২৫ টাকা নিয়েছে।

এই বাসের কন্ডাকটরকে স্বাস্থ্যবিধি সম্পর্কে জিজ্ঞেস করলে তিনি বলেন, কেউ না মানলে আমরা কিভাবে মানাব। যদিও তিনি নিজেই মাস্ক মুখ থেকে নামিয়ে রেখেছেন।

আবু সাঈদ নামের অপর এক যাত্রী শিকড় বাসে করে মিরপুর ১২ থেকে ফার্মগেট আসেন। তিনি জানান আগের ভাড়াই নিয়েছে। তবে স্বাস্থ্যবিধি কেউ মানছে না।

এর আগে গত শনিবার (২৯ আগস্ট) জারি করা বিজ্ঞপ্তিতে বিআরটিএ জানিয়েছে, আগামী ১ সেপ্টেম্বর ২০২০ হতে গণপরিবহনে যত সিট তত আসনে পূর্বের ভাড়ায় যাত্রী পরিবহন করবে। তবে প্রত্যেকটি বাস-মিনিবাসের মালিককে যাত্রা শুরুর আগে ও যাত্রা শেষে জীবাণুনাশক ব্যবহার করতে হবে।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, চার শর্তে সরকার গণপরিবহনে যত সিট তত আসনে পূর্বের ভাড়ায় যাত্রী পরিবহনের অনুমতি দিয়েছে। শর্ত চারটি হলো-

১. আসন সংখ্যার অতিরিক্ত কোন যাত্রী পরিবহন করা যাবে না।

২. গণপরিবহনে যাত্রী, চালক, সুপারভাইজার/কন্ডাক্টর, হেল্পার এবং টিকিট বিক্রয় কেন্দ্রের দায়িত্বে নিয়োজিতদের মাস্ক পরিধান/ব্যবহার নিশ্চিত করতে হবে এবং তাদের হাত ধোয়ার জন্য পর্যাপ্ত সাবান-পানি/হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা রাখতে হবে।

৩. যাত্রার শুরু ও শেষে বাস-মিনিবাসগুলো পরিষ্কার-পরিচ্ছন্নসহ জীবাণুনাশক দিয়ে জীবাণুমুক্ত করতে হবে। এছাড়াও যানবাহনের মালিকগণকে যাত্রীগণের হাতব্যাগ, মালপত্র জীবাণুনাশক ছিটিয়ে জীবাণুমুক্ত করার ব্যবস্থা করতে হবে।
৪. গণপরিবহনে স্বাস্থ্যবিধি সংক্রান্ত অন্যান্য প্রয়োজনীয় বিষয়াদি মেনে চলতে হবে।

গত শনিবার (২৯ আগস্ট) সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছিলেন, ১ সেপ্টেম্বর থেকে আগের ভাড়ায় বাস-গণপরিবহন চলাচল করবে। তবে অবশ্যই যাত্রী ও চালকদের স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

এ ব্যাপারে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ বলেন, ১ সেপ্টেম্বর থেকে আগের ভাড়ায় বাস ও গণপরিবহন চালাতে আমরা প্রস্তুত। এরই মধ্যে মালিক সমিতির পক্ষ থেকে পরিবহন শ্রমিকদের নির্দেশনা দেওয়া হয়েছে।

জেবি/পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সবকিছু ঠিক থাকলে টেনিস আরও এগিয়ে যাবে : নৌপরিবহন প্রতিমন্ত্রী
‘লাখ টাকায় ভাড়াটে শুটার এনে চেয়ারম্যানকে হত্যা করা হয়’
‘ভবিষ্যতে চট্টগ্রাম বন্দর অন্য দেশেও এর কার্যক্রম চালাবে’
জাবি ছাত্রীকে হেনস্তা, মৌমিতার ১৬ বাস আটক
X
Fresh