• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

পাক-ভারত মহারণ ম্যাড়ম্যাড়ে না শ্বাসরুদ্ধ?

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৩ সেপ্টেম্বর ২০১৮, ১০:৪৬

এবারের এশিয়া কাপ শুরুর আগে থেকেই পাকিস্তানকে ফেভারিটের তালিকায় রেখেছিল ক্রিকেট বিশেষজ্ঞরা। হংকংকে বিশাল ব্যবধানে হারানোর পর দ্বিতীয় ম্যাচেই মুখোমুখি হয় চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের। সকলে মনে করেছিলেন কোহলি ছাড়া ভারতীয় দল স্রেফ উড়ে যাবে পাকিস্তানের কাছে। কিন্তু হয়েছে ঠিক এর উল্টোটা। ম্যাচে কোহলির অভাব চোখেই পড়েনি। আর স্রেফ উড়ে যায় পাকিস্তান। ব্যাটিং-বোলিং-ফিল্ডিং সব ইভেন্টেই একচেটিয়া প্রাধান্য রোহিত বাহিনীর।

পাক-ভারত ম্যাচ দেখতে উন্মুখ হয়ে থাকে ক্রিকেট বিশ্ব। কিন্তু রাজনৈতিক টানাপোড়েনের কারণে তা দেখা হয়ে থাকে না। কিন্তু এশিয়া কাপের কল্যাণে এবার দুটি পাক-ভারত লড়াই দেখার সৌভাগ্য হল ক্রিকেটপ্রেমীদের। কিন্তু পাক-ভারত লড়াই মানে যে উত্তাপ-উত্তেজনা দেখা যাওয়ার কথা তার কিছুই দেখা যায়নি প্রথম ম্যাচটিতে। তাই আজকের দ্বিতীয়বারের মুখোমুখি ম্যাচে সবারই প্রশ্ন পাক-ভারত মহারণ আজ কী ম্যাড়ম্যাড়ে হবে না কী শ্বাসরুদ্ধ ম্যাচ উপহার দিবে দল দুটি।

সুপার ফোরের আজকের ম্যাচটি বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৫টায় দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে।

পাক-ভারত ম্যাচ মানেই অতিরিক্ত আলোচনা। যতই একপেশে হোক দুই দেশের রাজনৈতিক উত্তেজনা বিরাজ করবে এই ম্যাচ ঘিরে। সেই সঙ্গে থাকবে খেলোয়াড়দের স্নায়ু চাপ। রাজনৈতিক বিরোধের কারণে দ্বিপক্ষীয় সিরিজে অংশ নেয় না ভারত ও পাকিস্তান। সর্বশেষ ২০১২ সালে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে মুখোমুখি হয়েছিল দু’দল। ভারতের মাটিতে অনুষ্ঠিত ওই সিরিজ ২-১ ব্যবধানে জিতেছিল পাকিস্তান।

২০১২ সালের পর আইসিসি চ্যাম্পিয়নস ট্রফিতে দু’বার, এশিয়া কাপে এ নিয়ে দুবার শ্রেষ্ঠত্বের লড়াইয়ে মুখোমুখি হয়েছে ভারত ও পাকিস্তান। এবারের এশিয়া কাপে একই গ্রুপে থাকায় ইতোমধ্যে ব্যাট-বলের লড়াইয়ে শামিল হয়েছে দলদুটি ভারতের দাপটের সামনে দাঁড়াতেই পারেনি আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি জয় করা পাকিস্তান।

সুপার ফোরে নিজেদের প্রথম ম্যাচে জয় পেয়েছে উভয় দলই। বাংলাদেশের বিপক্ষে ভারত সহজ জয় পেলেও আফগানিস্তানের বিপক্ষে জিততে বেশ বেগ পেতে হয়েছে পাকিস্তানকে। সুপার ফোরে শুভ সূচনা করার বেশ ফুরফুরে মেজাজেই রয়েছে পাকিস্তান ও ভারত। তবে আজকে ম্যাচে চাপে থাকবে পাকিস্তানের ক্রিকেটাররাই।

কারণ এবারের টুর্নামেন্টে হট ফেভারিট মানা হচ্ছিল সরফরাজ আহমেদের দলটিতে। এদিকে টুর্নামেন্ট শুরুর আগেই ভারতকে আকারে ইঙ্গিতে হুমকি ধমকি দিয়ে যাচ্ছিল পাকিস্তানের খেলোয়াড়রা। অধিনায়ক সরফরাজও বলেছিলেন, ভারতের বিপক্ষে জয়ের সর্বোচ্চ চেষ্টা থাকবে তাদের। কিন্তু মাঠে দেখা গেল অন্য পাকিস্তানকে। প্রথম দেখাতে দাপটের সাথেই ম্যাচ জিতে নিয়েছে রোহিত শর্মারা।

এখন পর্যন্ত টুর্নামেন্টের একমাত্র অপরাজিত দল ভারত। অথচ এই দলটিকে নিয়ে সংশয়ে ছিল টিম ম্যানেজমেন্ট। কারণ দলে নেই নিয়মিত অধিনায়ক বিরাট কোহলি। কিন্তু এখন পর্যন্ত কোহলির অভাব অনুভব করেনি দল। শিখর ধাওয়ান, রোহিত শর্মা, আম্বাতি রাইডুদের ব্যাটে রানের অভাব হচ্ছে না।

আজকের ম্যাচ নিয়ে ভারতের মিডল-অর্ডার ব্যাটসম্যান আম্বাতি রাইডু বলেন, গ্রুপপর্বে পাকিস্তানকে আমরা হারিয়েছি। এছাড়া এখন পর্যন্ত এবারের আসরে আমরা সেরা পারফরম্যান্স করে চলেছি। এই ধারাবাহিকতা অব্যাহত রাখতে চাই এবং পাকিস্তানের বিপক্ষে আবারো জিততে চাই।

এদিকে এ ম্যাচে ঘুরে দাঁড়ানোর প্রত্যয় ব্যক্ত করে পাকিস্তানের ওপেনার ইমাম-উল-হক বলেছেন, গ্রুপপর্বে ব্যাটসম্যানদের ব্যর্থতায় আমরা ম্যাচ হেরেছি। প্রথম ১০ ওভারের মধ্যে দু’ওপেনার সাজঘরে ফিরলে সেখান থেকে ঘুরে দাঁড়ানো সত্যিই কঠিন। যা আমরা ওই ম্যাচে করতে পারেনি। তবে সুপারফোরে সবকিছু নতুনভাবে শুরু করতে যাচ্ছি আমরা। তাই ঐ ম্যাচে দল ঘুরে দাঁড়াবে বলে আমার বিশ্বাস।

ওয়ানডে ক্রিকেটে এখন পর্যন্ত ১৩০বার মুখোমুখি হয়েছে ভারত ও পাকিস্তান। ভারতের জয় ৫৩টি। পাকিস্তানের জয় ৭৩টিতে। ৪টি ম্যাচ হয় পরিত্যক্ত।

কিন্তু আজকের ম্যাচে পাকিস্তানও মরণ কামড় দিতে সর্বোচ্চ চেষ্টা করবে। কারণ গত ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে জিতে নিজেদের শানিয়ে নিয়েছে দলটি। তাই বলাই চলে আজকের ম্যাচটি উপভোগ্যই হবে।

আরও পড়ুন :

এএ/এসএস

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তীরে এসে তরী ডুবলো পাকিস্তানের, সিরিজে এক হাত নিউজিল্যান্ডের
প্রস্তুতি ক্যাম্পে যোগ দিতে চট্টগ্রামে পৌঁছেছেন ক্রিকেটাররা
দায়িত্ব নিয়েই যে চ্যালেঞ্জ নিলেন মুশতাক আহমেদ
টিভিতে আজকের খেলা
X
Fresh