• ঢাকা বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

কোহলির পেছনে সৌরভ সামনে ধোনি

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৩ আগস্ট ২০১৮, ১৭:২১ | আপডেট : ২৩ আগস্ট ২০১৮, ১৮:১৭
শুধু ব্যাটসম্যান হিসেবেই নয়, অধিনায়ক হিসেবেও ভারতের সর্বকালের সেরা হয়ে উঠছেন বিরাট কোহলি। ব্যাট হাতে শচীন টেন্ডুলকারকে ছাড়িয়ে যাবেন কিনা তা সময়ই বলে দিবে, তবে দলপতি হিসেবে যে বিরাট দেশটির সফলতম অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকেও টপকে যাবেন তা বলাই যায়। ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজের তৃতীয়টি বিশাল জয় পেয়েছে ভারত। এতে সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলিকে ছাড়িয়েছেন ২৯ বছর বয়সী এই তারকা।

ভারতের সেরা অধিনায়কদের সমীকরণ

মহেন্দ্র সিং ধোনি 

অধিনায়ক হিসেবে ৬০টি টেস্টে অধিনায়কত্ব করেছেন ধোনি। জয় ২৭টি ম্যাচ। হেরেছেন ১৮ ও ড্র করেছেন ১৫টি ম্যাচ। ২০০৮ সালে দক্ষিণ আফ্রিকা সফর থেকে শুরু করেছিলেন। থামেন ২০১৪-১৫ সালে অস্ট্রেলিয়া সফরের মাঝপথে।

বিরাট কোহলি 

ধোনি দলের হাল ছাড়ার পর দায়িত্ব পান কোহলি। তারপর থেকে ৩৮ম্যাচে টিম ইন্ডিয়াকে নেতৃত্ব দিয়ে ২২টিতে জয় এনে দেন কোহলি। হার ৭টিতে। ড্র করেছেন ৯টি টেস্ট। ধোনিকে টপকে যাবার প্রবল সম্ভাবনা রয়েছে।

সৌরভ গাঙ্গুলি

মূলত গাঙ্গুলির নেতৃত্বেই বদলে যায় ভারত। দেশটির হয়ে ৪৯টি টেস্টে অধিনায়কত্ব করেছেন। জয় পেয়েছেন ২১টিতে। বিদেশের মাটিতে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ১১টি টেস্ট জয়ের রেকর্ড রয়েছে বাম-হাতি এই ব্যাটসম্যানের। হেরেছেন ১৩টি টেস্ট। ড্র করেছেন ১৫টিতে।

মোহাম্মদ আজহারউদ্দিন 

১৯৮৮-৮৯ সালে নিউজিল্যান্ড সফর দিয়ে অধিনায়কত্ব করা আজহারউদ্দিন ৪৭টি টেস্টে দেশকে নেতৃত্ব দেন। জয় এনে দেন ১৪টিতে। হারেন ১৪টি ম্যাচ ও ড্র করেন ১৯টি টেস্টে।

সুনীল গাভাস্কার

ভারতের কিংবদন্তি গাভাস্কারও দেশকে ৪৭টি টেস্টে নেতৃত্ব দেন। জয় পেয়েছিলেন মাত্র ৯টিতে। হারতে হয় ৮টিতে ও ড্র করেন ৩০টি টেস্টে। 

আরও পড়ুন :

ওয়াই/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়