• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

হেটমেয়ারকে গালি দিয়ে ডিমেরিট পেলেন রুবেল

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৯ জুলাই ২০১৮, ১৫:১৪ | আপডেট : ২৯ জুলাই ২০১৮, ১৫:৩২
ওয়েস্ট ইন্ডিজকে তৃতীয় ওয়ানডেতে ১৮ রানে হারিয়ে নয় বছর পর বিদেশের মাটিতে ওয়ানডে সিরিজ জিতেছে বাংলাদেশ ক্রিকেট দল। এমন সুখবরের দিনে দুঃসংবাদ পেলেন ওয়ানডে দলের সদস্য রুবেল হোসেন। 

শেষ ম্যাচে অখেলোয়াড় সুলভ আচরণের জন্য আনুষ্ঠানিকভাবে আইসিসি রুবেলকে তিরস্কার করেছে পাশাপাশি নামের পাশে একটি ডিমেরিট পয়েন্ট যোগ করেছে। আর এতে করে রুবেলের নামের পাশে এখন ডিমেরিট পয়েন্ট হলো দুটি। আর দুটি ডিমেরিট পয়েন্ট পেলেই টেস্ট, ওয়ানডে কিংবা টি-টোয়েন্টি ম্যাচ অর্থাৎ পরবর্তীতে যে ম্যাচটি আসবে সেখানে তিনি নিষিদ্ধ হবেন। 

এর আগে ভারতের দেরাদুনে আফগানিস্তানের বিরুদ্ধে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে প্রথম ডিমেরিট পয়েন্ট পেয়েছিলেন।

ম্যাচের ২৮তম ওভারে বোলিং করতে এসে এমন ঘটনা ঘটান বাংলাদেশের পেসার রুবেল হোসেন। রুবেলের একটি বল শিমরন হেটমেয়ারের ব্যাটে লেগে বাউন্ডারি হয়। তখন রুবেল হেটমেয়ারকে উদ্দেশ্যে করে বাজে ভাষা (গালি) ব্যবহার করেন। সেটি স্ট্যাম্পে থাকা মাইক্রোফোনে ধরা পড়ে। 

--------------------------------------------------------
আরও পড়ুন: সিরিজ জয়ে একনেকে বাংলাদেশকে অভিনন্দন
--------------------------------------------------------

ম্যাচ শেষে বাজে ভাষা ব্যবহার করার বিষয়টি জিজ্ঞেস করা হলে তিনি দোষ স্বীকার করেন এবং আইসিসির করা তিরস্কার ও ডিমেরিট পয়েন্ট দেয়ার বিষয়টি মেনে নেন। যার কারণে আর কোনও আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন হয়নি। 

আইসিরি আচরণবিধির লেভেল ১-এর ২.১.৪ ধারায় আন্তর্জাতিক ম্যাচের সময় খেলোয়াড় ও স্টাফদের ‘ভাষা বা অঙ্গভঙ্গি যা আক্রমণাত্মক বা অপমানজনক’ সংকেত হিসেবে ব্যবহার করা হয়, তার শাস্তির কথা বলা আছে।

এই লেভেলের অপরাধের জন্য একজন খেলোয়াড়কে সতর্কবার্তার সঙ্গে ম্যাচ ফি’র অন্তত ৫০শতাংশ জরিমানা এবং এক থেকে দুটি ডিমেরিট পয়েন্টের শাস্তি দেয়া হয়। রুবেলের ক্ষেত্রে শুধু সতর্কবার্তা ও ডিমেরিটের শাস্তি দেয়া হয়েছে।

রুবেলকে শাস্তি প্রদানের জন্য অনফিল্ড আম্পায়ার এস রবি ও জোয়েল উইলসন, তৃতীয় আম্পায়ার রিচার্ড ইলিংওয়ার্থ, নাইজেল দুগুইড ও ম্যারাইস এরাসমার এবং চতুর্থ আম্পায়ার নিক কুক সুপারিশ করেন। পরে আইসিসির এলিট প্যানেলের ম্যাচ রেফারি ক্রিস ব্রোড রুবেল হোসেনকে ভর্ৎসনা করার পাশাপাশি ডিমেরিট পয়েন্ট দেন। 

ম্যাচ রেফারি ক্রিস ব্রড জানান, রুবেল শাস্তি মেনে নেয়ায় এ বিষয়ে কোনও শুনানির দরকার নেই।

আরও পড়ুন:

এএ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়