• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

রাশিয়া বিশ্বকাপ ২০১৮

রাশিয়া ও মিশরের প্রাথমিক দল ঘোষণা

স্পোর্টস ডেস্ক

  ১৪ মে ২০১৮, ১৮:৩৫

আর মাত্র ৩১ দিন পর মাঠে গড়াবে ‘গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত বিশ্বকাপ ফুটবলের। একবিংশতম ফুটবল বিশ্বকাপ আয়োজনের গুরুদায়িত্ব পেয়েছে ভৌগলিকভাবে বিশ্ব মানচিত্রের সবচেয়ে বড় দেশ রাশিয়া। বিংশ শতাব্দীর সেরা গোলরক্ষক ‘স্পাইডার’ লেভ ইয়াসিনের বদৌলতে ফুটবলে রাশানদের আছে আলাদা নামডাক। এবার সেটা ছাপিয়ে যাবার চ্যালেঞ্জ পুতিনের দেশের।

প্রত্যেকটি দেশই চায় বিশ্বকাপে সেরা পারফরম্যান্স করে নিজ দেশকে আলোচনায় নিয়ে আসতে। সেই উপলক্ষ্যে প্রাথমিক দল ঘোষণা করেছে রাশিয়া ও মিশর।

ঘরের মাঠে বিশ্বকাপে নকআউট পর্বে উঠতে চায় রাশিয়া। সে লক্ষ্যে তারা অনেক আগে থেকেই প্রস্তুতি শুরু করেছে। এবার বিশ্বকাপকে সামনে রেখে তারা ২৮ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে। ইনজুরি আক্রান্ত খেলোয়াড়দের পরিবর্তে অপেক্ষাকৃত তরুণদের সুযোগ দিয়েছেন কোচ স্তানিস্লাভ চেরিসোভ। ২৮ সদস্যের প্রাথমিক দলে মাত্র ৩ জন খেলোয়াড় আছেন যারা রাশিয়ার বাইরে বিভিন্ন লিগে খেলেন।

--------------------------------------------------------
আরও পড়ুন : আফগান সিরিজেও প্রধান কোচ ওয়ালশ
--------------------------------------------------------

প্রাথমিক দল নিয়ে রাশিয়া দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে। ৩০ মে অস্ট্রিয়ার বিপক্ষে খেলার পর ৫ জুন খেলবে তুরস্কের বিপক্ষে।

রাশিয়ার ২৮ সদস্যের প্রাথমিক দল
গোলরক্ষক :
ইগোর আকিনফেভ, ভ্লাদিমির গাবুলোভ, সোসলান যানাভি ও আন্দ্রেই লুনেভ।
ডিফেন্ডার : ভ্লাদিমির গ্রানাট, রুসলান কাম্বোলোভ, ফেদোর কুদ্রেয়াসোভ, ইলিয়া কুতেপোভ, রোমান নেউস্তাতের, কন্সটানটিন রাউস, আন্দেরি সেমেনোভ, ইগোর এসমলনিকোভ ও মারিও ফার্ন্দান্দেজ।
মিডফিল্ডার : ইউরি গাজিনস্কাই, আলেক্সান্ডার গোলোভিন,আলান ডিজাগোয়েভ, আলেক্সান্ডার ইরোকিন, ইউরি জিহিরকোভ, দালের কুজেভ, রোমান যবনিন, আলেক্সান্ডার সেমেদোভ, অ্যান্তন মিরানচুক, আলেক্সান্ডার তাসায়েভ ও ডেনিস চেরিসেভ।
স্ট্রাইকার : আর্দেম ডিযুবা, আলেক্সি মিরানচুক, ফায়েদর এসমোলোভ ও ফায়েদর চালোভ।

রিজার্ভ খেলোয়াড়দের তালিকা
গোলরক্ষক : মারিনাতো গুইলেহেরেম।
ডিফেন্ডার : ভ্লাদিসলাভ ইগনাতেভ, দিমিত্রি কম্বারোভ।
মিডফিল্ডার : ডেনিস গ্লুশাকোভ ও অ্যান্তন শাভেটস।
স্ট্রাইকার : অ্যান্তন যাবোলটনি, দিমিত্রি পোলোজ।

অন্যদিকে ইংলিশ প্রিমিয়ার লিগে গোল্ডেন বুট জেতা মোহাম্মদ সালাহকে নিয়ে ২৯ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে পিরামিডের দেশ মিশর। দলে রয়েছেন হাঁটুর ইনজুরিতে ভূগতে থাকা মোহাম্মদ এলনিনিও।

কোচ হেক্টর কুপার তার ২৯ সদস্যের প্রাথমিক দলে রেখেছেন মেজর লিগ সকারের আমরো তারেক ও ওমর গাবেরকেও। ২২ মে শুরু হবে অনুশীলন ক্যাম্প। এরপর প্রাথমিক দল নিয়ে কুয়েত ও বেলজিয়ামের বিপক্ষে দুটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলবে মিশর। ২৬ মে কুয়েতে গিয়ে খেলবে মিশর। এই ম্যাচে অবশ্য খেলতে পারবেন না মোহাম্মদ সালাহ। তিনি লিভারপুলের হয়ে উয়েফা চ্যাম্পিয়নস লিগের ফাইনাল খেলবেন।

মিশরের ২৯ সদস্যের প্রাথমিক দল
গোলরক্ষক :
ইসাম এল-হাদারি, মোহাম্মদ এল-শেনাওয়ায়ি, শেরিফ ইকরামি ও মোহাম্মদ আওয়াদ।
ডিফেন্ডার : আহমেদ ফাথি, সাদ সামির, আয়মান আশরাফ, মাহমুদ হামদি, মোহামেদ আবদেল শাফি, আহমেদ হেগাজি, আলি গাবর, আহমেদ এল-মোহাম্মাদি, করিম হাফেজ, ওমর গাবের ও আমরো তারেক।
মিডফিল্ডার : তারেক মাহমুদ, মাহমুদ আবদেল আজিজ, শিকাবালা, আব্দুল্লাহ সাঈদ, স্যাম মোর্সি, মোহাম্মদ এলনেনি, কাহরাবা, রামাদান সোবহি, মাহমুদ তেরেজিগুয়েত হাসান ও আমর ওয়ার্দা।
ফরোয়ার্ড : মারওয়ান মোহসেন, আহমেদ গোমা, আহমেদ কোকা মাহগুব ও মোহাম্মদ সালাহ।

আরও পড়ুন :

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নারী ফুটবল লিগের সূচি বদলে দিলেন সালাউদ্দিন
ফুটবল খেলা নিয়ে প্রতিপক্ষের হামলা, যুবক নিহত
ইউরোর আগে নিষিদ্ধ হতে পারে স্পেনের ফুটবল!
বিদ্যুৎ বিল দেওয়ার সামর্থ্য নেই বাফুফের, তাপদাহের মধ্যে মেয়েদের খেলা
X
Fresh