• ঢাকা বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
logo

ইংল্যান্ডের কাউন্টি দলে যোগ দিলেন কোহলি

স্পোর্টস ডেস্ক

  ০৪ মে ২০১৮, ১২:২২

আফগানদের বিপক্ষে টেস্ট না খেলে আগামী মাসে ইংল্যান্ডে কাউন্টি খেলতে চেয়েছিলেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। অবশেষে তার সে স্বপ্ন পূরণ হয়েছে। চলমান আইপিএলের মাঝখানেই ইংল্যান্ডের কাউন্টি দল সারের সঙ্গে চুক্তি সারলেন ভারতীয় অধিনায়ক। এদিকে কোহলির সঙ্গে চুক্তির বিষয়টি নিশ্চিত করেছে সারে।

তবে সারেতে খেলার ব্যাপারটি সহজেই মিলেনি কোহলির। এরজন্য অনেক কথা শুনতে হয়েছে তাকে। কারণ আফগানদের বিপক্ষে খেলতে না চাওয়ায় বোর্ড কর্তারা দুই ভাগ হয়ে যান। কেউ বলেন এতে করে আফগানদের অপমান করা হবে। অপর পক্ষ বলেন সামনে ইংল্যান্ড সফর তাই অধিনায়কের কাউন্টিতেই খেলা উচিত।

জুনের পুরোটা সময়ই সারের হয়ে খেলবেন ২৯ বছর বয়সি এ ব্যাটসম্যান। এই সময়ে কাউন্টি চ্যাম্পিয়নশিপ ও ওয়ানডে কাপে অন্তত তিনটি করে ম্যাচ খেলবেন তিনি। চলতি মৌসুমে কাউন্টিতে খেলা ভারতের চতুর্থ টেস্ট ক্রিকেটার হতে যাচ্ছেন কোহলি। আরেক ব্যাটসম্যান চেতেশ্বর পূজারা ইয়র্কশায়ারে, দুই পেসার ইশান্ত শর্মা ও বরুন অরুণ যথাক্রমে সাসেক্স ও লিস্টারশায়ারে চুক্তিবদ্ধ আছেন।

কোহলিকে পেয়ে রোমাঞ্চিত সারের ডিরেক্টর অ্যালেক স্টুয়ার্টও, ক্রিকেট বিশ্বের সবচেয়ে বড় নামের সঙ্গে জুন মাসের জন্য চুক্তি করতে পেরে আমরা রোমাঞ্চিত। বিরাটের সঙ্গে খেলে ও অনুশীলন করে আমাদের ক্রিকেটাররা উপকৃত হবে এবং তার কাছ থেকে অনেক কিছু শেখার সুযোগ পাবে।

এদিকে কাউন্টিতে খেলার সুযোগ পেয়ে দারুণ উচ্ছ্বসিত কোহলি, কাউন্টি ক্রিকেটে খেলার ইচ্ছাটা আমার দীর্ঘদিনের। অ্যালেক স্টুয়ার্ট ও সারেকে ধন্যবাদ আমাকে সুযোগ দেয়ার জন্য। ওভালে যোগ দিতে আমার তর সাইছে না।

অন্যদিকে ভারতীয় বোর্ডের কর্মকর্তা ভিনোদ জানিয়েছেন, আফগানিস্তান সিরিজের জন্য পূজারাকেও ফেরত আনা হবে না। কেননা ভারতের কাছে আফগানিস্তানের বিপক্ষে টেস্টের চেয়ে ইংল্যান্ড সফর বেশি মর্যাদার।

কাউন্টিতে খেলার কারণে জুনে আফগানিস্তানের অভিষেক টেস্টে ভারতের হয়ে খেলা হচ্ছে না কোহলির। ১৪ জুন বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে শুরু হবে এই টেস্ট।

দেশের মাটিতে তিন ফরম্যাটেই কোহলির ব্যাটিং গড় পঞ্চাশের ওপরে। কিন্তু ইংল্যান্ডের মাটিতে পুরো উল্টো চিত্র। ২০১৪ সালে ভারত সবশেষ যখন ইংল্যান্ড সফর করেছিল, পাঁচ টেস্টে কোহলির গড় ছিল মাত্র ১৩.৪০! সর্বোচ্চ রান ৩৯। এরপর অবশ্য তিনি নিজেকে টেস্ট র‌্যাংকিংয়ে দুই নম্বর ও ওয়ানডেতে এক নম্বরে নিয়ে গেছেন।

আগামী ১ জুন ওয়ানডে কাপে কেন্টের বিপক্ষে ম্যাচ দিয়ে সারের জার্সিতে অভিষেক হবে কোহলির। আর ২৫ জুন থেকে শুরু ইয়র্কশায়ারের বিপক্ষে চ্যাম্পিয়নশিপের ম্যাচটি হতে পারে কোহলির শেষ ম্যাচ।

সারে যদি ওয়ানডে কাপের গ্রুপ পর্বের বাধা পেরোতে পারে, তাহলে জুনের মাঝামাঝিতে কোয়ার্টার ফাইনাল ও সম্ভাব্য সেমিফাইনালেও খেলতে পারেন কোহলি। সেক্ষেত্রে তার ম্যাচ খেলার সংখ্যাও বাড়বে।

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শুরু হতে যাচ্ছে টেক্সটাইল মার্চেন্ডাইজারদের ক্রিকেট টুর্নামেন্ট
আইপিএলের প্লে-অফে থাকছেন না ইংলিশ ক্রিকেটাররা
ছেলে আব্রামকে ক্রিকেট শেখাতে ব্যস্ত শাহরুখ
এলপিএলের নিলামে নাম দিলেন তামিমসহ যেসব ক্রিকেটার
X
Fresh