• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচের পরিসংখ্যান ও সম্ভাব্য একাদশ

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৫ ফেব্রুয়ারি ২০১৮, ১৪:০১ | আপডেট : ১৫ ফেব্রুয়ারি ২০১৮, ১৪:২১
ত্রিদেশীয় সিরিজ ও টেস্ট সিরিজে হারের পর ক্রিকেটের সংক্ষিপ্ত ভার্সন টি-টোয়েন্টিতে মুখোমুখি হচ্ছে স্বাগতিক বাংলাদেশ ও শ্রীলঙ্কা। 

বৃহস্পতিবার থেকে শুরু হতে যাচ্ছে টি-টোয়েন্টি সিরিজ। দুই ম্যাচ সিরিজের প্রথমটিতে মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে বিকেল ৫টায় মুখোমুখি হবে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। যা সরাসরি সম্প্রচার করবে গাজী টিভি ও বিটিভি।

কিন্তু এই সিরিজের আগে ইনজুরি হানা দিয়েছে বাংলাদেশ শিবিরে। ত্রিদেশীয় সিরিজে ইনজুরিতে পড়েছেন সাকিব আল হাসান। সেই ইনজুরি থেকে তিনি এখনো সেরে উঠতে পারেননি। তাই খেলা হচ্ছে না টি-টোয়েন্টির নিয়মিত অধিনায়কের। তামিম ইকবাল ও মুশফিকুর রহিমকে নিয়েও শঙ্কা তৈরি হয়েছে। তবুও উভয়ের জন্য শেষ পর্যন্ত অপেক্ষায় থাকবে বাংলাদেশ।

তামিম যদি খেলেন তাহলে তার সঙ্গে উদ্বোধন করতে নামবেন সৌম্য সরকার। না খেললে সৌম্য সরকারের সঙ্গে মিথুন করবেন ইনিংসের গোড়াপত্তন। চলতি সিরিজে বাংলাদেশ স্কোয়াড সাজিয়েছে তরুণ খেলোয়াড়দের দিয়ে। ৬ জন নতুন খেলোয়াড় সুযোগ পেয়েছেন। নতুন মুখগুলোর দুই-তিনজনের অভিষেক হয়ে যেতে পারে। 

অন্যদিকে শ্রীলঙ্কা শিবিরেও হানা দিয়েছে ইনজুরি। ত্রিদেশীয় সিরিজেই তারা হারায় নিয়মিত অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউজকে। তিন ম্যাচ পর তারা হারায় কুশল পেরেরাকেও। শেষ পর্যন্ত এক কুশলের বিপরীতে আরেক কুশলকে তারা অন্তর্ভূক্ত করে। কিন্তু সবশেষে তারা হারিয়েছে ওপেনার আসিলো গুণারত্নেকে। তার বদলে কোন বদলী খেলোয়াড় পাঠাচ্ছে না শ্রীলঙ্কার ক্রিকেট বোর্ড (এসএলসি)। 

বৃহস্পতিবার এক প্রেস বিজ্ঞপ্তিতে এসএলসি জানিয়েছে গুনারত্নের ইনজুরি ও না খেলার বিষয়টি। ফিল্ডিং অনুশীলনের সময় ড্রাইভ দিতে গিয়ে বেকায়দায় পড়ে ডান হাতে আঘাত পেয়েছেন এই ডানহাতি ব্যাটসম্যান। তার বৃহস্পতিবারই কলম্বোতে ফেরার কথা। সেখানে এমআরআই স্ক্যানের পর পুনর্বাসন প্রক্রিয়া শুরু হবে ৩২ বছর বয়সী গুনারত্নের।

বাংলাদেশ ও শ্রীলঙ্কার টি-টোয়েন্টির পরিসংখ্যান
আজকের ম্যাচের পূর্বে বাংলাদেশ ও শ্রীলঙ্কানরা টি-টোয়েন্টিতে মুখোমুখি হয়েছে মোট সাত বার। তারমধ্যে মাত্র দুটিতে জয় পায় বাংলাদেশ। বাংলাদেশের দুইটি জয়ের একটি এসেছিল ২০১৬ সালের এশিয়া কাপে আরেকটি ২০১৭ সালে।

শ্রীলঙ্কা এবং বাংলাদেশ শেষ মুখোমুখি হয়েছিলো গতবছর এপ্রিলে লঙ্কানদের মাটিতে। মাশরাফি বিন মুর্তজার অধিনায়কত্বে সেই ম্যাচে ৪৫ রানে জয় পায় বাংলাদেশ। বাংলাদেশের দেয়া ১৭৬ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ১৩১ রানেই অলআউট হয়ে যায় লঙ্কানরা।

শ্রীলঙ্কার বিপক্ষে মাত্র দুটি জয় থেকেও আত্মবিশ্বাস আসে টাইগারদের। কারণ বাংলাদেশের দুটি জয় আসে শেষ তিন টি-টোয়েন্টি ম্যাচে।

বাংলাদেশের হয়ে শ্রীলঙ্কার বিপক্ষে ৭ ম্যাচে ৯টি উইকেট নেন সাকিব আল হাসান এবং মাশরাফি বিন মুর্তজা। আর লঙ্কানদের হয়ে লাসিথ মালিঙ্গা নেন ১১টি উইকেট। কিন্তু এই টি-টোয়েন্টি সিরিজে সেরা উইকেট সংগ্রহের তিন জনই খেলছেন না।

বাংলাদেশ-শ্রীলঙ্কার টি-টোয়েন্টি ম্যাচে সর্বোচ্চ রানের ইনিংস হলো ১৯৮। সেই ম্যাচটি হয় ২০১৩ সালে শ্রীলঙ্কার পাল্লেকেলেতে। তারা ৫ উইকেটে ১৯৮ রান নেয়। আর জবাবে বাংলাদেশের সংগ্রহ ছিলো ৭ উইকেটে ১৮১ রান। আর এই ১৮১ রানই হলো লঙ্কানদের বিপক্ষে বাংলাদেশের সেরা সংগ্রহ।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ :
তামিম ইকবাল/মোহাম্মদ মিথুন, সৌম্য সরকার, আফিফ হোসেন ধ্রুব, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, মাহমুদুল্লাহ রিয়াদ (অধিনায়ক), আরিফুল হক, মোহাম্মদ সাইফুদ্দিন, মেহেদী হাসান/নাজমুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন।

শ্রীলঙ্কার সম্ভাব্য একাদশ :
উপুল থারাঙ্গা, নিরোশান ডিকভেলা, দানুস্কা গুনাথিলাকা, দিনেশ চান্দিমাল (অধিনায়ক), কুশল মেন্ডিস, থিসারা পেরেরা, দাসুন শানাকা, আকিলা ধনঞ্জয়া, ইসুরু উদানা, আমিলা আপোনসো, শিহান মাদুশঙ্কা।

আরও পড়ুন:

এএ/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়