• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ক্যারিয়ার সেরা অবস্থানে মুমিনুল

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৬ ফেব্রুয়ারি ২০১৮, ০৯:১৯

লঙ্কানদের বিপক্ষে চট্টগ্রামে টেস্টে অসাধারণ পারফরম করে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) র‌্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা অবস্থানে রয়েছেন মুমিনুল হক ও মাহমুদুল্লাহ রিয়াদ।

১৫ ধাপ উপরে উঠে এসেছেন মুমিনুল। ক্রিকেটে সর্বোচ্চ সংস্থাটির সবশেষ টেস্ট র‌্যাঙ্কিংয়ে ব্যাটসম্যানদের তালিকায় এই টপ অর্ডার রয়েছেন ক্যারিয়ারসেরা ২৭তম স্থানে। অন্যদিকে এতে র‌্যাঙ্কিংয়ে ৬ ধাপ এগিয়ে মাহমুদুল্লাহর অবস্থান ৪৮তম।

চট্টগ্রাম টেস্টে জোড়া সেঞ্চুরি (১৭৬ ও ১০৫) সেঞ্চুরি হাঁকান বাঁ-হাতি ব্যাটসম্যান মুমিনুল। টেস্টে যা বাংলাদেশের কোনো ব্যাটসম্যানের উভয় ইনিংসে সেঞ্চুরির প্রথম নজির এটি। বাংলাদেশের এক ম্যাচে সর্বাধিক ২৮১ রানের রেকর্ডও গড়েন তিনি।

সিরিজের প্রথম টেস্টের দুই ইনিংসেই ক্যাপটেন্স নক খেলেন মাহমুদুল্লাহ রিয়াদ। প্রথম ইনিংসে ৮৩ ও দ্বিতীয়টিতে ২৮ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন টাইগারদের ভারপ্রাপ্ত এই অধিনায়ক।

সবশেষ র‌্যাঙ্কিয়ে বাংলাদেশের হয়ে তামিম ইকবাল ২১, সাকিব আল হাসান ২২ ও মুশফিকুর রহিম রয়েছেন ২৫তম স্থানে।

শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় ইনিংসে ৯৪ রানের কৃতিত্ব নিয়ে ৯ ধাপ এগিয়ে ব্যাটিং তালিকার ৮১ নম্বরে উঠে এসেছেন বাংলাদেশের উইকেটরক্ষক-ব্যাটসম্যান লিটন কুমার দাস।

বাংলাদেশের বিপক্ষে ম্যাচে ব্যাট হাতে ১৯৬ রানের ইনিংসের সুবাদে ১২ ধাপ এগিয়ে ২৩ নম্বরে উঠে এসেছেন লঙ্কান ওপেনার কুসাল মেন্ডিস। আর ম্যাচে ১৭৩ রানের ইনিংসের সুবাদে ৮ ধাপ এগিয়ে ধনঞ্জয়া ডি সিলভার অবস্থান ২৮তম।

বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজের প্রথম টেস্ট বোলারদের জন্য ভালো কাটেনি। ম্যাচে ৫টি সেঞ্চুরি ও ৬টি অর্ধশতক হাঁকিয়েছেন দু’দলের ব্যাটসম্যানরা।

চট্টগ্রাম টেস্টে ৫ উইকেট নিয়ে র‌্যাঙ্কিংয়ে এক ধাপ নেমে শ্রীলঙ্কার বাঁ-হাতি স্পিনার রঙ্গনা হেরাথের অবস্থান ৭ নম্বরে। আর দুই ধাপ নেমে বোলারদের তালিকায় ৫৯তম স্থানে রয়েছেন বাংলাদেশি পেসার মুস্তাফিজুর রহমান। একধাপ করে এগিয়ে বাঁ-হাতি স্পিনার তাইজুল ৩৬ ও অফস্পিনার মিরাজ রয়েছেন ৩৮তম স্থানে।

টেস্ট র‌্যাঙ্কিংয়ে অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ এক নম্বর ব্যাটসম্যান, জেমস অ্যান্ডারসন শীর্ষ বোলার এবং অলরাউন্ডারের তালিকায় যথারীতি সবার উপরে রয়েছেন বাংলাদেশি তারকা সাকিব আল হাসান।

ওয়াই/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
টেস্ট অভিষেকেই আইসিসি থেকে সুসংবাদ পেলেন হাসান 
টেস্ট সিরিজ হারের পর যা বললেন শান্ত
নতুন মাইলফলক স্পর্শ করলেন মুমিনুল হক
মুমিনুলের প্রতিরোধ ব্যর্থ, ৩২৮ রানে হারল বাংলাদেশ
X
Fresh