• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

চার বছর পর টেস্টে ফিরলেন রাজ্জাক

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৮ জানুয়ারি ২০১৮, ১৭:৪৬

জাতীয় দলকে এখনও দেয়ার অনেক কিছুই আছে। তা কিছুদিন আগেই দেখিয়েছিলেন হারিয়ে যেতে বসা ৩৫ বছর বয়সী স্পিনার আব্দুর রাজ্জাক। সম্প্রতি প্রথম বাংলাদেশি হিসেবে প্রথম শ্রেণীর ক্রিকেটে ৫০০ উইকেট শিকারের কৃতিত্ব অর্জন করেন তিনি। বর্তমানে তিনি ১১৪ ম্যাচে নিয়েছেন ৫১০ উইকেট।

যার উপহার স্বরূপ মিরপুরে সাকিবের হাত থেকেই নিয়েছিলেন পাঁচশ উইকেটের স্মারক ট্রফি। আর সেই সাকিবের বদলি হিসেবেই জাতীয় দলের টেস্ট স্কোয়াডে ডাক পেলেন আব্দুর রাজ্জাক।

--------------------------------------------------------
আরও পড়ুন: অবশেষে সস্তায় বিক্রি হলেন গেইল
--------------------------------------------------------

গতকাল ত্রিদেশীয় সিরিজের ফাইনালে ফিল্ডিংয়ের সময় চোট পেয়ে প্রথম টেস্টের দল থেকে ছিটকে গেছেন সাকিব। কাল সন্ধ্যায় সানজামুল ইসলাম ও তানবীর হায়দারকে টেস্ট দলে অন্তর্ভুক্ত করে বিসিবি। আজ নেয়া হয় রাজ্জাককে।

প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু রাজ্জাককে ফোন করে জাতীয় দলের সঙ্গে যোগ দিতে বলেছেন। আচমকা ডাক পেয়ে কিছুটা অবাক হলেও খেলার জন্য পুরোপুরি প্রস্তুত রাজ্জাক।

দীর্ঘ চার বছর পর টেস্ট দলে প্রত্যাবর্তন ঘটছে রাজ্জাকের। হুট করে পাওয়া ডাক অপ্রত্যাশিতই ছিল তার কাছে। এ প্রসঙ্গে রাজ্জাক বলেন, হঠাৎ পাওয়া এই ডাকে আমি আসলেই খুশি, আমি ভাবতে পারিনি এভাবে ডাক আসবে। কিছুক্ষণ আগে থেকেও সবাই জিজ্ঞেস করছিল আমি টেস্ট দলে আছি কিনা। আমি উত্তর দেইনি। হঠাৎ নান্নু ভাই ফোন দিয়ে জানালেন চট্টগ্রামে দলের সঙ্গে যোগ দিতে।

৩৫ বছর বয়সেও নিজের ফিটনেস নিয়ে বেশ আশাবাদী রাজ্জাক। তিনি বলেন, ইনজুরির কথা তো বলা যায় না কখন কী হয়। তবে শেষ কদিন ধরেই চারদিনের ম্যাচ খেলছি এবং টেস্ট খেলার জন্য পুরোপুরি প্রস্তুত আমি।

মোহাম্মদ রফিকের পর বাংলাদেশের ক্রিকেটে দীর্ঘদিন সার্ভিস দিয়েছেন আবদুর রাজ্জাক। রফিকের বিদায়ের পর তার শূন্যস্থানটা পূরণ করেন তিনি। প্রায় ৩৬ ছুঁই-ছুঁই এই স্পিনারের টেস্ট অভিষেক ২০০৬ সালে, চট্টগ্রামেই অস্ট্রেলিয়ার বিপক্ষে। যদিও টেস্টে নিয়মিত ছিলেন না তিনি। ২০১৪ সাল পর্যন্ত আট বছরে খেলেছেন মোটে ১২টি টেস্ট। এর মধ্যে ৬৭.৩৯ গড়ে উইকেট নিয়েছেন ২৩টি। সেরা বোলিং ৯৩ রানে ৩ উইকেট।

জাতীয় দলের হয়ে ২০১৪ সালের ৪ ফেব্রুয়ারি থেকে ৮ ফেব্রুয়ারি চট্টগ্রামে শ্রীলঙ্কার বিপক্ষেই সর্বশেষ টেস্ট খেলেছিলেন রাজ্জাক। সেই চট্টগ্রাম এবং সেই শ্রীলঙ্কার বিপক্ষেই জাতীয় দলে ফিরতে চলেছেন রাজ্জাক।

বাংলাদেশ জাতীয় দল আজ বিকেল ৩টায় চট্টগ্রামের উদ্দেশে ঢাকা ছেড়েছে। রাজ্জাক দলের সঙ্গে যোগ দিতে সন্ধ্যা ৭টা ৩৫ মিনিটে ঢাকা থেকে রওনা দেবার কথা রয়েছে।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আগামী ৩১ জানুয়ারি শুরু হবে বাংলাদেশ-শ্রীলঙ্কা প্রথম টেস্ট।

আরও পড়ুন:

এএ/সি

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মেসিদের সিনেমা এখন বাংলাদেশে!
সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক নিহত
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৬ এপ্রিল)
বাংলাদেশ-চীনের সামরিক মহড়া, যে প্রতিক্রিয়া জানাল ভারত
X
Fresh