• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

অবশেষে সস্তায় বিক্রি হলেন গেইল

স্পোর্টস ডেস্ক

  ২৮ জানুয়ারি ২০১৮, ১৭:১৬

ক্রিস গেইল মানেই টি-টোয়েন্টি ক্রিকেটে বাড়তি আনন্দ। সব সময়ই আনন্দ দেয়ার জন্যই খেলে থাকেন তিনি। যেদিন তার ব্যাট হাসে সেদিন বিপক্ষ দলের বোলাররা চোখে সর্ষে ফুল দেখে। অথচ সেই গেইল কিনা বিক্রিই হচ্ছিলেন না একাদশতম আসরের নিলামে।

ব্যাঙ্গালোরে গতকাল শুরু হয় আইপিএল এর ১১তম আসরের খেলোয়াড় নিলাম। নিলামের প্রথম দিন গেইল অবিক্রিত থাকেন। অনেকেই হয়তো অবাক হয়েছিলেন। যাকে টি-টোয়েন্টি ক্রিকেটের ফেরিওয়ালা বলা হয় সেই গেইলই আইপিএলে খেলবেন না!

দ্বিতীয় দিনে এসে শেষ বিকালে তৃতীয়বার নাম ওঠার পর একমাত্র কিংস ইলেভেন পাঞ্জাবই তাকে কেনার আগ্রহ দেখায়। তাই ভিত্তি মূল্য ২ কোটি রুপিতে গেইলকে দলে পেয়ে যায় প্রীতি জিনতার দল। গত কয়েক আসর ধরে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে মাঠ মাতালেও এবার নতুন দলের হয়ে মাঠ মাতাবেন তিনি।
--------------------------------------------------------
আরও পড়ুন: ‘নেইমার পিএসজি ছাড়বে না ২০০০ ভাগ নিশ্চিত’
--------------------------------------------------------

এর আগে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু স্বঘোষিত 'দ্য ইউনিভার্স বস'কে ছেড়ে দেয়ায় ক্যারিবিয়ান ব্যাটিং দানবকে নিলামে উঠতে হয়।

গেল বছর ছিলেন আরসিবিতে। আইপিএলের সফল ব্যাটসম্যানদের অন্যতম এবং বিধ্বংসী ব্যাটসম্যানদের মধ্যে সেরা গেইল। আইপিএলে আগের দশ আসরেই মূল আকর্ষণের মধ্যে ছিলেন তিনি। কিন্তু হালে তার প্রতি আগ্রহ কমছে। ২০০৯ থেকে কলকাতা নাইট রাইডার্সের ছিলেন গেইল। ২০১১ থেকে ২০১৭ পর্যন্ত সার্ভিস দিয়েছেন আরসিবিকে। আইপিএল শুধু নয়, টি-টুয়েন্টি ইতিহাসের সর্বোচ্চ ইনিংসটাও কিন্তু আইপিএলেই খেলেছেন গেইল। সেই গেইল এবার নিলামে এমন অবহেলিত হওয়ার পর মাঠে নেমে রাগ-ক্ষোভ-অপমানের প্রকাশটা কিভাবে করেন সেটাও নিশ্চয়ই দারুণ দেখার বিষয় হবে।

আইপিএলে গেইলের চেয়ে বেশি সেঞ্চুরি করার রেকর্ড বিশ্বের আর কোনো ব্যাটসম্যানের নেই। ১০১ ম্যাচে ৫টি সেঞ্চুরি হাঁকিয়েছেন। ৩৬২৬ রান করেছেন ৪১.২০ গড়ে। ২০১৩ সালের এপ্রিলে আরসিবির হয়ে মাত্র ৬৬ বলে ১৭টি ছক্কা ও ১৩টি চারে ২৬৫.১৫ স্ট্রাইক রেটে ১৭৫ রানের হার না মানা ইনিংস খেলেছিলেন গেইল। ওটাই বিশ্বসেরা। ২০১১ ও ২০১২ সালে টানা দুবার অরেঞ্জ ক্যাপ জিতেছিলেন গেইল।

আইপিএল ইতিহাসে সর্বোচ্চ ২৬৫ ছক্কা হাঁকানোর রেকর্ডও গেইলের। ২০০৯ ও ২০১০ এ কেকেআরের হয়ে ১৬ ম্যাচে গেইল করেছিলেন ৪৬৩ রান। এরপর আরসিবিতে ৫ সেঞ্চুরিতে করেছেন ৩১৬৩ রান। কিন্তু গেল মৌসুমে ৯ ম্যাচে সেই গেইলের ব্যাট থেকে এসেছিল মাত্র ২০০ রান। মাঝে ফর্ম পড়েছিল। কিন্তু গেল বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) শেষ দুই ম্যাচে সেঞ্চুরি হাঁকিয়ে এই গেইলই কিন্তু মাশরাফি বিন মুর্তজার রংপুর রাইডার্সকে প্রথমবার শিরোপা জিতিয়েছিলেন। সব মিলে ৩২৩ টি-টুয়েন্টিতে ২০ সেঞ্চুরি ও ৬৭টি ফিফটিতে ১১০৬৮ রান গেইলের। গড় ৪০.৬৯। স্ট্রাইক রেট ১৪৮.৯৮। ছক্কা ৮১৯টা। চার ১৩৫টি। বিশ্ব ইতিহাসে যে গেইলের তুলনা নেই কোনো সেই মানুষটিকে কি বয়সের কারণেই আইপিএল নিলামে এবার এই অবস্থায় পড়তে হলো!

আরও পড়ুন:

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হায়দ্রাবাদকে বিধ্বস্ত করে ছয় ম্যাচ পর জয়ে ফিরলো বেঙ্গালুরু
হায়দ্রাবাদকে চ্যালেঞ্জিং লক্ষ্য দিলো বেঙ্গালুরু
জয়ের খোঁজে টস জিতে ব্যাটিংয়ে বেঙ্গালুরু
চেন্নাইয়ের হয়ে খেলা এবং ধোনিকে নিয়ে যা বললেন মোস্তাফিজ
X
Fresh