• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

‘মুশফিকের কথাবার্তা দেশের ক্রিকেটের ভাবমূর্তি নষ্ট করছে’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৯ অক্টোবর ২০১৭, ২১:০৮

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজে মুশফিকের নেতৃত্ব নিয়ে প্রশ্ন উঠেছে। প্রশ্ন উঠেছে-দুই টেস্টে ব্যাপক ভরাডুবির পর সংবাদ সম্মেলনে তার কথাবার্তা নিয়ে। অস্ট্রেলিয়ার বিপক্ষে চট্টগ্রাম টেস্ট শেষে এ উইকেটরক্ষক-ব্যাটসম্যানের মন্তব্য নিয়েও সমালোচনা হয়। সব বিষয়েই অবগত ছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন। তবে তা নিয়ে এতদিন মুখ খুলেননি তিনি। অবশেষে প্রতিক্রিয়া জানালেন বোর্ড প্রেসিডেন্ট। বললেন, সে যেসব কথাবার্তা বলছে তা দেশের ক্রিকেটের ভাবমূর্তি নষ্ট করছে।

অস্ট্রেলিয়ার বিপক্ষে দেশের মাটিতে সম্প্রতি শেষ হওয়া দুই টেস্ট সিরিজের প্রথম টেস্টে ঐতিহাসিক জয় পায় বাংলাদেশ। তবে চট্টগ্রাম টেস্টে হেরে যায়। ওই টেস্টের দ্বিতীয় ইনিংসে ব্যাটিং অর্ডারে মুশফিকের পরিবর্তন নিয়ে প্রশ্ন উঠে। চারে নামেন নাসির হোসেন। আর আটে নামানো হয় মুমিনুল হককে। অথচ চারে নামাতে পারতেন পয়েট অব ডায়নামোকে, সেই স্থানে নামতে পারতেন অধিনায়ক নিজেও? তবে মুশফিক সরাসরি জানান, ১২০ ওভার উইকেটকিপিং করে তার পক্ষে চারে ব্যাট করা সম্ভব ছিল না।

এরপর থেকেই চলছে কথার পিঠে কথা। তাহলে কি আপনি নিজের ভূমিকাগুলো পুনর্বিন্যাস করতে চাচ্ছেন? বাংলাদেশ টেস্ট অধিনায়ক বলেন, আসলে আমার একার সিদ্ধান্তে সবকিছু চলছে না। টিম ম্যানেজমেন্ট যেভাবে চাইছে সেভাবেই দলে থাকতে প্রস্তুত।

পরের দিনই মুশফিককে কাঠগড়ায় দাঁড় করান নাজমুল হাসান। তিনি বলেন, আমরা তাকে জিজ্ঞেস করেছিলাম, কিপিং করবে কি না। জানতে চেয়েছিলাম, চারে ব্যাট করতে আগ্রহী কি না। তবে সে চার নম্বরে নামেনি। নিজের সিদ্ধান্তেই নেমেছে। তাহলে ওর কাছে জানতে হবে, টিম ম্যানেজমেন্টের সিদ্ধান্ত মানে কী?

ওই সময় মুশফিকের অধিনায়কত্ব নিয়েও প্রশ্ন তোলেন বিসিবি সভাপতি। তিনি জোর দিয়ে বলেন, সমস্যাটা মুশফিকের। মাশরাফিও অধিনায়কত্ব করে। কই কখনো তো সে এ ধরনের সমস্যায় পড়েনি। সাকিবও কখনো এমন সমস্যায় পড়বে না। চাইলে লিখে দিতে পারি।

অধিনায়ক হয়েও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কেন বাউন্ডারিতে ফিল্ডিং করলেন? এ নিয়ে মুশফিকের উত্তর-কোচরা চেয়েছেন; তাই বাইরে ফিল্ডিং করেছি। টিম ম্যানেজমেন্ট যা বলবে তাই তো করতে হবে।

তার এমন উত্তরের বিপক্ষেও আজ ভেটো দিলেন নাজমুল হাসান। বললেন, ও কোথায় ফিল্ডিং করবে সেই সিদ্ধান্ত টিম ম্যানেজমেন্টের ছিল না। সেটি ছিল তার ব্যক্তিগত সিদ্ধান্ত। কেউ তাকে তা চাপিয়ে দেয়নি।

সংবাদমাধ্যমের সামনে রাখঢাক না রেখে মুশফিক যেসব মন্তব্য করেছেন, তা মোটেও ভালোভাবে নেয়নি বিসিবি। বোর্ড সভাপতি বলেন, সে যেসব কথাবার্তা বলছে তা দেশের ক্রিকেটের ভাবমূর্তি নষ্ট করছে। টস বলেন, আর ফিল্ডিং বলেন, কোনো অধিনায়ক তা নিয়ে এভাবে সংবাদমাধ্যমে সরাসরি কথা বলতে পারে না। এটা দলের জন্য মোটেও ভালো নয়।

সবকিছুর রেশে মুশফিককে অধিনায়কত্ব থেকে সরিয়ে দেয়া হচ্ছে-এমন গুঞ্জনও উঠেছে। তবে নাজমুল হাসানের কথায় এর বিন্দুমাত্র ইঙ্গিত পাওয়া গেলো না। তিনি বলেন, আমরা এখনই তার ওপর আস্থা হারাচ্ছি না। তাকে সরিয়ে দেয়ার কোনো সিদ্ধান্ত হয়নি।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিতর্কিত ক্যাচ নিয়ে মুশফিকের নীরব প্রতিবাদ
সাকিব-মুশফিক-শান্তরা কে কোথায় ঈদ করছেন
ক্যানসার আক্রান্ত অভিনেত্রী আফরোজার পাশে দাঁড়ালেন ফারহান
ঈদের আগেই মুশফিক-সাদিয়ার ধামাকা
X
Fresh