• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

যতই বোঝাও তালগাছটা আমার

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৫ সেপ্টেম্বর ২০১৭, ২০:২৯

বাংলায় একটি প্রবাদ আছে, যতই বোঝাও তালগাছটা আমার। অর্থাৎ একটি সম্পদে অন্য কারো অংশীদারিত্ব থাকলেও তা একজনই দাবি করেন। অজস্রবার বোঝানো হলেও সেটি নিজেরই দাবি করে তিনি গোঁ ধরে বসে থাকেন। প্যারিস সেন্ট জার্মেইনের (পিএসজি) দুই স্ট্রাইকার নেইমার ও এডিনসন কাভানি যেন তারই প্রমাণ দিয়ে যাচ্ছেন। পেনাল্টি কিক নেয়ার প্রশ্নে দু’জনই নিজেদের অবস্থানে অনড়। অসংখ্যবার অসংখ্যজন বোঝানো সত্ত্বেও কেউ কাউকে তা ছেড়ে দিতে চাচ্ছেন না।

সম্প্রতি পেনাল্টি কিক যেকোনো একজনকে নেয়ার জন্য নেইমার-কাভানিকে অনুরোধ করেন পিএসজি কর্ণধার নাসের আল-খেলাইফি। তবে শেষ পর্যন্ত তা পরিণত হয়েছে নিষ্ফল আবেদনে। কেউ কাউকে পেনাল্টি কিক ছেড়ে দিতে রাজি হননি।

স্প্যানিশ গণমাধ্যম এল পেইস জানায়, গেলো সপ্তাহে কাভানির সঙ্গে সাক্ষাৎ করেন খেলাইফি। চুক্তি নবায়নের শর্তে তাকে পেনাল্টি কিক নেইমারকে ছেড়ে দিতে বলেন তিনি। তবে সেই শর্ত মানেননি উরুগুইয়ান স্ট্রাইকার।

চুক্তি নবায়ন অনুযায়ী, ফরাসি লিগ ওয়ানে চলতি মৌসুমে দলের হয়ে সর্বোচ্চ গোল করতে পারলে পারিশ্রমিকের বাইরে অতিরিক্ত ১০ লাখ ইউরো পেতেন কাভানি।

পিএসজির ঘণিষ্ঠ দুটি সূত্র গণমাধ্যমটিকে জানায়, নিজভূমে শান্তি ফিরিয়ে আনতে এমন উদ্যোগ নেন খেলাইফি। তবে তার প্রচেষ্টা শেষ পর্যন্ত আলোর মুখ দেখেনি। ক্লাব মালিককে কাভানি সরাসরি জানিয়ে দেন, অর্থের প্রতি তার কোনো আগ্রহ নেই। তবে উপঢৌকন হিসেবে কেউ কিছু দিতে চাইলে তা নিতে রাজি আছেন।

পেনাল্টি কিক নেইমারকে ছেড়ে না দেয়ার পেছনের ব্যাখ্যায় কাভানি বলেন, পিএসজিতে ৪ বছর থাকার অধিকার ও মর্যাদাবলে পেনাল্টি কিক আমিই নিতে পাই। এছাড়া তৃতীয় অধিনায়ক হিসেবেও আমাকে দায়িত্ব পালন করতে হয়। সেই হিসাবে আমিই পেনাল্টি নিতে পাই।

আরেকটি সূত্র জানায়, ড্রেসিংরুমে শান্তি ফিরিয়ে আনতে নেইমারের কাছেও প্রতিনিধি পাঠান খেলাইফি। সেই প্রতিনিধি অনেকটা কূটনৈতিক ঢঙে ব্রাজিলিয়ান ফরোয়ার্ডকে বোঝানোর চেষ্টা করেন, মাঠে দলের রাজা আপনিই। আর রাজাদের একটু উদার হতে হয়। সেই হিসেবে মহানুভবতার পরিচয় দিয়ে হলেও পেনাল্টি কিক তাকেই (কাভানি) নিতে দেন।

তবে নাছোড়বান্দা নেইমার সেই প্রস্তাব মেনে নেননি। একরকম সরাসরিই তিনি তা প্রত্যাখ্যান করেন। উল্টো পেনাল্টি নেয়ার প্রশ্নে কাভানির অনড় অবস্থানের কথা শুনে রাগে, ক্ষোভে ফুঁসছেন এ ফুটবল বিস্ময়।

এর আগে কোচ উনাই এমেরি, অধিনায়ক থিয়াগো সিলভা, সহ-অধিনায়ক থিয়াগো মোত্তাও নেইমার-কাভানির ঝামেলা মিটিয়ে ফেলার চেষ্টা করেন। তবে তারাও ব্যর্থ হন।

লিগে লিওঁর বিপক্ষে ফ্রি কিক-পেনাল্টি কিক নেয়া নিয়ে অপ্রীতিকর দৃশ্যের অবতারণা ঘটান নেইমার ও কাভানি। সেই রেষারেষি গড়ায় ড্রেসিংরুম পর্যন্ত। থিয়াগো সিলভার হস্তক্ষেপে তা হাতাহাতি পর্যন্ত গড়ায়নি। এ ঘটনার জেরে কাভানিসহ বাকি সতীর্থদের কাছে ক্ষমাও চান ব্রাজিল ফুটবল সেনসেশন।

তবে জানা গেছে, তখন থেকেই ভেতরে ভেতরে রাগে গোঙরাচ্ছেন নেইমার। যার ফলশ্রুতিতে পায়ে চোটের অযুহাতে গেলো শনিবার মঁপেলিয়ের বিপক্ষে খেলেননি তিনি। ওই ম্যাচে গোলশূন্য ড্র করে পিএসজি। যা পয়েন্ট টেবিলে শীর্ষস্থানীয় দলটির ৭ ম্যাচের মধ্যে সবচেয়ে বাজে পারফরম্যান্স।

এখন দেখার বিষয় শেষ পর্যন্ত পেনাল্টি নামক তালগাছটি কার হয়? নেইমার না কাভানির?

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জরিমানা থেকে বাঁচলেন নেইমার
নেইমারকে গ্যালারিতে বসিয়ে আল-হিলালের ট্রফি উদযাপন
নেইমারের হরেক রকম শখ পূরণের দায় ক্লাবের কাঁধে!
বিস্ময়–বালক এনদ্রিকের গোলে ইংল্যান্ডকে হারাল ব্রাজিল
X
Fresh