• ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

উন্মুক্ত হতে যাচ্ছে ‘ইনস্টাগ্রাম লাইট’

তথ্যপ্রযুক্তি ডেস্ক, আরটিভি অনলাইন

  ৩০ জুন ২০১৮, ১৫:১৮

ফেসবুকের মালিকানাধীন ইনস্টাগ্রাম ‘ইনস্টাগ্রাম লাইট’ নামে অ্যাপটির একটি হালকা সংস্করণ উন্মুক্ত করেছে। অ্যাপটির আকার মাত্র ৫৭৩ কিলোবাইট। গুগল প্লে স্টোরে অ্যাপটি তালিকাভুক্ত হয়েছে। যেখানে ইন্টারনেটের গতি কম সেখানেও যাতে সহজে ইনস্টাগ্রাম ব্যবহার করা যায় সে সুবিধা এসেছে। ইনস্টাগ্রামের এক মুখপাত্রের বরাত দিয়ে খবরটি জানায় প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট টেকক্রাঞ্চ।

ইনস্টাগ্রাম লাইট অ্যাপটি সম্প্রতি মেক্সিকোতে পরীক্ষা চালানো হয়। ইনস্টাগ্রামের ওই মুখপাত্র জানান, লাইট সংস্করণের অ্যাপটি শিগগিরই উন্নয়নশীল দেশগুলোর জন্য ছাড়া হবে। অ্যান্ড্রয়েড ফোনের জন্য বিশেষভাবে তৈরি অ্যাপটি রাখতে মোবাইলে জায়গা লাগবে কম। এটি কম ডাটা খরচ করবে এবং দ্রুত চালু হবে।

অ্যাপটিতে ফিচার হিসেবে ছবি পোস্ট করা, স্টোরি শেয়ার করা, এক্সপ্লোর ট্যাবে নতুন কনটেন্ট খোঁজ করা যাবে। ইনস্টাগ্রাম লাইট সংস্করণে আপাতত ডাইরেক্ট মেসেজেস ফিচারটি নেই। তবে শিগগিরই এটি যুক্ত করার কথা জানিয়েছে কর্তৃপক্ষ।

--------------------------------------------------------
আরও পড়ুন : মেসেঞ্জারে আসা লিঙ্কে ক্লিক করে হ্যাকারের খপ্পরে প্রেমিক যুগল
--------------------------------------------------------

ফটো শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রামের পক্ষ থেকে নতুন নতুন সেবার ঘোষণা আসছে। সম্প্রতি আইজিটিভি নামের নতুন একটি নির্দিষ্ট ভিডিও অ্যাপের ঘোষণা দেয় ইনস্টাগ্রাম। এতে উঠতি ইন্টারনেট তারকা, চিত্রশিল্পী ও পোষা প্রাণীদের ভিডিও রাখা যাবে। এ অ্যাপটির মাধ্যমে গুগলের ইউটিউবের সঙ্গে প্রতিযোগিতায় নামল ইনস্টাগ্রাম।

এর বাইরে ইনস্টাগ্রামে এক্সপ্লোর ট্যাব ও গ্রুপ ভিডিও কলের মতো ফিচার যুক্ত হয়েছে। এ ছাড়া টপিক চ্যানেল যেমন ‘অ্যানিমেলস’ বা ‘ফটোগ্রাফি’র মতো ফিচার এনেছে প্রতিষ্ঠানটি।

আরও পড়ুন :

কেএইচ/ এমকে

মন্তব্য করুন

daraz
  • তথ্যপ্রযুক্তি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
৩০ বছর পর যেভাবে একসঙ্গে হলেন চার বান্ধবী
‘পৃথিবী থেকে বিদায়’ লিখে যুবকের আত্মহত্যা
অবন্তিকার আত্মহত্যার ঘটনায় অভিযুক্ত আম্মানের ফল জানা গেল
ধর্ম নিয়ে কটূক্তি : জবি শিক্ষার্থী তিথি সরকারের কারাদণ্ড
X
Fresh