• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

দীর্ঘ সাত বছর চলা নকশা নিয়ে অ্যাপল-স্যামসাং দ্বন্দ্বের অবসান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৮ জুন ২০১৮, ১৭:৪০ | আপডেট : ২৮ জুন ২০১৮, ১৭:৫৭
অবশেষে দীর্ঘ সাত বছর পর আইফোনের পেটেন্ট নিয়ে অ্যাপল ও স্যামসাংয়ের দ্বন্দ্বের অবসান ঘটেছে। ২৭ জুন বুধবার  যুক্তরাষ্ট্রের একটি আদালতে এ সমঝোতায় আসে প্রতিষ্ঠান দুইটি। খবর সিএনএন।

সাত বছর আগে আইফোনের নকশা নকলের অভিযোগে দায়ের করা মামলার রায়ে গত মাসে স্যামসাংকে দোষী সাব্যস্ত করেন ফেডারেল আদালতের বিচারক। একইসঙ্গে ক্ষতিপূরণ হিসেবে অ্যাপলকে ৫৩৯ মিলিয়ন (৫৩ কোটি ৯০ লাখ) ডলার পরিশোধের নির্দেশ দেয়া হয়। সবশেষ প্রতিষ্ঠান দুটির মধ্যে এই সমঝোতার খবর এলো।

আদালতের এই রায়কে অ্যাপল বড় ধরনের জয় মনে করছে। কারণ, প্রতিষ্ঠানটি বরাবরই আদালতে যুক্তিতর্ক উপস্থাপন করে এসেছে যে অনন্য নকশা আইফোনে সাফল্যের অন্যতম হাতিয়ার।

আদালতে যুক্তি দিয়ে অ্যাপল কর্তৃপক্ষ বলেছিল, অনন্য নকশা আইফোনে সাফল্যের অন্যতম হাতিয়ার। আর আইফোনের গুরুত্বপূর্ণ নকশার পেটেন্ট ভেঙেছিল স্যামসাং।

২০১১ সাল থেকে অ্যাপল ও স্যামসাং ওই মামলা নিয়ে লড়ছিল। নিজেদের মধ্যে অর্থের বিনিময়ে ওই মামলার সমঝোতা করা হয়েছে। সমঝোতায় এলেও আর্থিক বিষয়টি প্রকাশ করা হয়নি।

ইউএস ডিসট্রিক্ট কোর্টের বিচারক লুসি কোহ বলেছেন, দুই পক্ষই যেহেতু মামলার বিষয়টি সমঝোতা করে ফেলেছে, তাই এ মামলা সংক্রান্ত সব দাবি খারিজ করা হয়েছে।

অ্যাপলের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, মামলাটি অর্থের চেয়ে বেশি কিছু ছিল। অ্যাপলের অনেক কর্মীর কঠোর পরিশ্রমের উদ্ভাবন সুরক্ষার জন্য এটি প্রয়োজন ছিল।

--------------------------------------------------------
আরও পড়ুন: মুম্বাইয়ে আবাসিক এলাকায় বিমান বিধ্বস্ত, নিহত ৫
--------------------------------------------------------

বিবৃতিতে অ্যাপল আরও জানায়, তারা অনেকদিন ধরে চলা এ মামলার রায়ে অত্যন্ত খুশি। কারণ, তারা বিচারকদের বোঝাতে সক্ষম হয়েছে, প্রতিদ্বন্দ্বী স্যামসাং অ্যাপল পণ্যের নকশা, পেটেন্ট করা ফাংশন নকল করেছে। এ মামলার ক্ষেত্রে অর্থ কখনো মুখ্য বিষয় ছিল না। মামলার রায় তাদের জন্য আর্থিক ক্ষতিপূরণের চেয়ে বেশি কিছু। অ্যাপল শুরু থেকেই উদ্ভাবনে গুরুত্ব দিয়ে আসছে। সৃজনশীল উদ্ভাবনের কারণে একমাত্র স্মার্টফোন ব্র্যান্ড আইফোন দিয়ে বাজারে আধিপত্য ধরে রাখতে সমর্থ হয়েছে। গ্রাহক চাহিদা অনুযায়ী, পণ্যের নকশা এবং প্রয়োজনীয় ফিচার ও ফাংশন উন্নয়নে অ্যাপলের একদল পরিশ্রমী কর্মী নিরন্তর কাজ করছেন। অ্যাপল পণ্যের নকশা, ফিচার এবং এর পেছনের মানুষগুলোর সৃজনশীলতার মূল্যায়নে পেটেন্ট মামলাটি গুরুত্বপূর্ণ ছিল।

অ্যাপল ও স্যামসাংয়ের মধ্যে দীর্ঘদিন ধরেই পেটেন্ট বিষয়ক আইনি লড়াই চলছিল। ২০১১ সালে ক্যালিফোর্নিয়ার একটি আদালতে দক্ষিণ কোরিয়া ভিত্তিক স্যামসাংয়ের বিরুদ্ধে পেটেন্ট লঙ্ঘনের মামলা করেছিল মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল। ওই মামলায় স্যামসাংয়ের বিরুদ্ধে আইফোন ডিভাইসের পাঁচটি পেটেন্ট, নকশা ও ট্রেডমার্ক নীতি লঙ্ঘনের অভিযোগ করা হয়।

আরও পড়ুন: 

এপি/এমকে 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়