• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

ফেসবুক আপনার ম্যাসেজ স্ক্যান করছে!

তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ০৬ এপ্রিল ২০১৮, ১৭:৪৫

আপনি এতোদিন হয়তো মনে করে থাকতে পারেন যে ফেসবুক ম্যাসেঞ্জারে আপনি আপনার কাছের মানুষ থেকে শুরু করে অফিসিয়াল কাজে যেসব ম্যাসেজ আদান প্রদান করে থাকেন এগুলো সম্পূর্ণ গোপনীয়। এমনটি ভাবলে আপনি বোকার স্বর্গে বসবাস করছেন।

গতকাল বৃহস্পতিবার ফেসবুক কর্তৃপক্ষ নিশ্চিত করেছে যে, ফেসবুক অটোম্যাটেড টুল ব্যবহার করে আপনার ম্যাসেঞ্জার চ্যাট হিস্টরি স্ক্যান করে থাকে। তবে এটি তারা করে থাকে ম্যাসেঞ্জারের মাধ্যমে ম্যালওয়্যার লিংক আর শিশু পর্ন ছবি খুঁজে বের করতে। এছাড়াও এই টুলের মাধ্যমে তারা কোনো চ্যাটে ফেসবুকের কমিউনিটি স্ট্যান্ডার্ড ভঙ্গ করছে কীনা সেটাও খতিয়ে দেখে।
--------------------------------------------------------
আরও পড়ুন : ফেসবুকে ভারতের ৫ লাখ ৬২ হাজার ৪৫৫ জনের তথ্য ফাঁস!
--------------------------------------------------------

সিএনএন এক প্রতিবেদনে জানায়, ফেসবুকের মডারেটররা অন্য ব্যবহারকারী দ্বারা ফ্ল্যাগড করা কোন ম্যাসেজ চাইলেই রিভিউ করতে পারে।

যদিও ফেসবুক অনেকদিন আগেই এই ব্যাপারটি নিশ্চিত করেছিল যে তারা ফেসবুক পোস্টের কমিউনিটি স্ট্যান্ডার্ড ভঙ্গের বিষয়টি খতিয়ে দেখে। তবে অনেক ব্যবহারকারীই গতকালের আগেও নিশ্চিত ছিলেন না যে তাদের ম্যাসেঞ্জারের চ্যাটও ফেসবুকের নজরদারির তালিকায় আছে।

ফেসবুকের একজন মুখপত্র জানান, ব্যবহারকারীদের পরষ্পরের মধ্যে আদানপ্রদান করা ম্যাসেজ অ্যাড টার্গেটিংয়ের জন্য ব্যবহৃত হয় না। তাছাড়া আমরা ব্যবহারকারীদের ভয়েস এবং ভিডিও কল ট্র্যাক করে থাকি না।

উল্লেখ্য ক্যামব্রিজ এনালিটিকা কেলেঙ্কারিতে ফেসবুকের তথ্য সুরক্ষা নিয়ে সারাবিশ্বে ক্রমবর্ধমান তর্কবিতর্কের জের ধরেই গত বুধবার প্রতিষ্ঠানটি তাদের ডাটা পলিসি পরিবর্তন করে। ফেসবুকের নতুন ডাটা পলিসিতে বলা হয়েছে, ফেসবুক ব্যবহারকারীদের সরবরাহ করা কনটেন্ট, যোগাযোগের জন্য ম্যাসেজ ও অন্যান্য সকল মাধ্যমগুলো সংগ্রহ করে থাকে।

এদিকে ফেসবুক সিইও আগামী সপ্তাহে যুক্তরাষ্ট্রের দুইটি ভিন্ন ভিন্ন কংগ্রেশনাল প্যানেলের প্রশ্নবাণের মুখোমুখি হতে যাচ্ছে। কোম্পানিটি কীভাবে তথ্য সুরক্ষার জন্য কাজ করবে সে বিষয়ে তাদেরকে প্রশ্ন করা হবে।

আরও পড়ুন :

কেএইচ/এমকে

মন্তব্য করুন

daraz
  • তথ্যপ্রযুক্তি এর পাঠক প্রিয়
X
Fresh