• ঢাকা শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
logo

রোজাদারই শুধু জান্নাতে ‘রাইয়ান দরজা’ দিয়ে প্রবেশ করবেন

জাকির হোসাইন

  ১৮ মে ২০১৮, ১২:১৯

রোজাদারের জন্য আল্লাহ তাআলা যেসব পুরস্কার ঘোষণা করেছেন এরমধ্যে একটি হচ্ছে রোজাদারই শুধু জান্নাতে ‘রাইয়ান দরজা’ দিয়ে প্রবেশ করবেন। রোজাদার এ দরজা দিয়ে জান্নাতে প্রবেশের পর এটি বন্ধ করে দেয়া হবে। এ পুরস্কারের কারণ হলো রোজাদার রোজা পালনের মধ্য দিয়ে যে গুণ অর্জন করেন তার অন্যতম হলো তাকওয়া অর্জন।

একজন মুসলিমের সামাজিক জীবনমানের অপরিহার্য ও অনিবার্য গুণ হল তাকওয়া। এর অর্থ বেঁচে থাকা, সাবধানতা অবলম্বন করা ও ভয় করা। আল্লাহভীরু হওয়া।

সাধারণত যে বোধ মানবীয় সহজাত প্রবৃত্তি (নফস) মানুষকে অন্যায়, অশ্লীল, খারাপ ও অনিষ্টিকর কথা, কাজ ও চিন্তা থেকে বিরত রাখে মূলত সেটাই হচ্ছে তাকওয়া।

আর এ তাকওয়াই সমাজে মানবতাবোধ, নীতিবোধ ও মূল্যবোধ নামে পরিচিত। যা মাঝে এ গুণ রয়েছে তিনি ইসলামের দৃষ্টিতে মু্ত্তাকী নামে পরিচিত।

আর মুত্তাকী হওয়ার জন্য অন্যতম প্রশিক্ষণ হচ্ছে রোজা রাখা। রোজার মাধ্যমেই একজন মানুষ পূর্ণাঙ্গ মুত্তাকী হতে পারেন।

পবিত্র কুরআনে এসেছে-

'তোমাদের ওপর রমজানের রোজা ফরজ করা হয়েছে যেমন ফরজ করা হয়েছিল তোমাদের পূর্ববর্তীদের ওপর। যাতে তোমরা মুত্তাকী বা আল্লাহভীরু হতে পারো।' (বাকারা-১৮৪)।

হাদিস শরিফে এসেছে, ‘রমজানের প্রথম দশক হলো রহমতের, মধ্য দশক হলো মাগফিরাতের, শেষ দশক হলো নাজাতের।’ সাধারণত বলা হয়ে থাকে প্রথম দশকে আল্লাহ তাআলা তাঁর বান্দাদের প্রতি রহমত বা দয়া বর্ষণ করতে থাকবেন। দ্বিতীয় দশকে আল্লাহ তাআলা তাঁর বান্দাদের ক্ষমা করতে থাকবেন। তৃতীয় দশকে আল্লাহ তাআলা তাঁর বান্দাদের জাহান্নাম থেকে নাজাত বা মুক্তি দিতে থাকবেন।

যারা রোজার হক যথাযথ ভাবে আদায় করে রোজা রাখেন তারাই এ মর্যাদা লাভ করবেন। তারা জান্নাতের রাইয়ান নামক এক দরজা দিয়ে প্রবেশ করবেন।

হযরত সাহাল (রা.) থেকে বর্ণিত, নবী করিম (স.) বলেন, ‘জান্নাতের মধ্যে রাইয়ান নামক এক দরজা আছে, এ দরজা দিয়ে কেবলমাত্র কেয়ামতের দিন রোজাদার লোকেরা প্রবেশ করতে পারবেন। ঘোষণা দেয়া হবে রোজাদার লোকেরা কোথায়? তখন তারা দাঁড়াবে, তাদের প্রবেশের পরপরই দরজা বন্ধ করে দেয়া হবে।

হযরত আব্দুল্লাহ ইবনে মাসউদ (রা.) থেকে বর্ণিত মুসলিম শরীফের এক হাদিসে বলা হয়েছে, যারা রমজানের চাঁদের প্রথম তারিখ থেকে শেষদিন পর্যন্ত রোজা রেখেছে তারা সে দিনের মতই নিষ্পাপ হয়ে যাবে, যেদিন তাদের মাতা তাদেরকে নিষ্পাপরূপে জন্ম দিয়েছিলেন। অর্থাৎ মাতৃগর্ভ থেকে মানুষ যেভাবে নিষ্পাপ অবস্থায় ভূমিষ্ঠ হয় রমজানের ৩০ দিন রোজা পালন করলে সে তেমন নিষ্কলুষ হয়ে যাবে।’

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পাকিস্তানে রোজার মাসে ছিনতাই-ডাকাতির ঘটনায় ১৯ মৃত্যু
শাওয়াল মাসের ৬ রোজার ফজিলত
একমাত্র মুসলিম দেশ হিসেবে বৃহস্পতিবার যে দেশে ঈদ
ক্যানসার আক্রান্ত অভিনেত্রী আফরোজার পাশে দাঁড়ালেন ফারহান
X
Fresh