• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ঢাবির ‘ঘ’ ইউনিটে পাশের হার ১৪.৩৫ শতাংশ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২২ অক্টোবর ২০১৭, ১৬:৫০

ঢাকা বিশ্ববিদ্যালয়ের(ঢাবি) ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। এই ইউনিটে সম্মিলিত পাসের হার ১৪ দশমিক ৩৫ শতাংশ। বিজ্ঞান বিভাগে ১৩ দশমিক ৪৬, মানবিক বিভাগে ২২ দশমিক ০৭ ও ব্যবসায় শিক্ষা বিভাগে ১২ দশমিক ৭৭ শতাংশ।

রোববার দুপুরে প্রশাসনিক ভবনের কেন্দ্রীয় ভর্তি অফিসে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করেন।

‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নেন ৭১ হাজার ৫৪৯ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী। তাদের মধ্যে ১০ হাজার ২৬৪ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন। এর মধ্যে বিজ্ঞান বিভাগের ছয় হাজার ৬২৩ জন, মানবিক বিভাগের এক হাজার ৮৬৭ ও ব্যবসায় শিক্ষা বিভাগের এক হাজার ৭৭৪ জন রয়েছেন। উত্তরপত্র বাতিল করা হয়েছে ছয় জনের।

‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ফল মোবাইল ফোনে যেকোনো অপারেটরের মেসেজ অপশনে গিয়ে DU স্পেস GHA স্পেস (ভর্তি পরীক্ষার রোল নম্বর) লিখে ১৬৩২১ নম্বরে পাঠালে ফিরতি এসএমএসে জানা যাবে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট(admission.eis.du.ac.bd) থেকেও ফলাফল জানা যাবে।

পাস করা শিক্ষার্থীদেরকে আগামী ১৩ নভেম্বর থেকে ২৩ নভেম্বর পর্যন্ত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত এবং বিষয় পছন্দক্রম ফরম পূরণ করতে বলা হয়েছে।

কোটায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ২৩ অক্টোবর থেকে ৩০ অক্টোবরের মধ্যে সংশ্লিষ্ট কোটার ফরম ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন অফিস থেকে সংগ্রহ করে সঠিকভাবে পূরণ করে জমা দিতে বলা হয়েছে।

এছাড়া ফল নিরীক্ষণের জন্য ফি প্রদান সাপেক্ষে আগামী ২৬ অক্টোবর পর্যন্ত ডিন অফিসে আবেদন করা যাবে। এর ফলাফল ১ নভেম্বর প্রকাশ করা হবে।

ফল প্রকাশের সময় উপাচার্য আখতারুজ্জামান সাংবাদিকদের বলেন, পরীক্ষা শেষে আমরা প্রশ্নফাঁসের বিষয়টি জানতে পেরেছি। একটি দুষ্টু চক্র বিশ্ববিদ্যালয়কে অস্থিতিশীল করার চেষ্টা করছে। আমরা বিষয়টি কঠোরভাবে তদন্ত করছি। যারা এ কাজে জড়িত, তাদের সর্বোচ্চ শাস্তি দেয়া হবে।

এদিকে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে প্রশ্নফাঁসের বিষয়টি অস্বীকার করে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম বলেন, পরীক্ষা অনুষ্ঠানের আগের রাতেই প্রশ্নপত্র বা এর একাংশ ফাঁস হয়েছে। এই দাবি অসত্য ও বাস্তবসম্মত নয়।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পরীক্ষার আগে শিক্ষক নিয়োগের প্রশ্নের সমাধান হতো ঢাবির হলে
ঢাবিতে ছাত্রলীগের ‘গেস্টরুমে’ অচেতন শিক্ষার্থী, তদন্ত কমিটি গঠন
‘ইনস্যুরেন্স পাঠ্যক্রম যুগোপযোগীকরণে অংশীজনের ভূমিকা’ শীর্ষক গোলটেবিল
ঢাবির সুইমিং পুলে ছাত্রের মৃত্যু, তদন্ত কমিটি গঠন
X
Fresh