• ঢাকা সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫

রাতে ঘুম হচ্ছে না! কী করবেন?

লাইফস্টাইল ডেস্ক
|  ০৬ এপ্রিল ২০১৮, ১১:১৬ | আপডেট : ০৬ এপ্রিল ২০১৮, ১২:৩১
ঘুমাতে কে পছন্দ না করে। কেউ কেউ আবার এতোই পছন্দ করেন যে সারারাত ঘুমিয়ে সকালে শুয়ে থেকেই বিশ্রাম নেন আরেকটু ঘুমিয়ে। তবে অনিদ্রায় ভুগেন এরকম লোকের সংখ্যাও কম নেই। আমেরিকার নিদ্রা পরামর্শক ম্যারিয়ান টেইলর স্কাই নিউজকে জানালেন অনিদ্রায় ভোগা মানুষের চোখে ঘুম আনার বেশ কিছু টিপস। চলুন জেনে নেই।

১. মানসিকভাবে চাপ নেবেন না। মানসিক চাপ ও দুশ্চিন্তা আপনার অ্যাড্রেলেনিনের মাত্রা বাড়িয়ে আপনাকে ঘুমে সমস্যা তৈরি করে। চাপ কমানোর জন্য শ্বাসপ্রশ্বাসের ব্যায়াম করতে পারবেন।
--------------------------------------------------------
আরও পড়ুন : কোন তেলে কী উপকার?
--------------------------------------------------------

২. শুতে যাওয়ার আগে রিলাক্স করুন। ঘুমাতে যাওয়ার অন্তত একঘন্টা আগে কম্পিউটার, ল্যাপটপ, ট্যাব, মোবাইল ফোনের পর্দা নিভিয়ে নিন। ঘুমানোর আগে একটা গোসল দিয়ে নিন, পরবর্তী দিনের কর্মপরিকল্পনা ঠিক করে নিন। আলো কমিয়ে দিয়ে গান ‍শুনুন অথবা বই পড়তে থাকুন। ঘুম না এসে উপায় নেই।

৩. যেহেতু ক্যাফেইনের প্রভাব আপনার শরীরে আট ঘণ্টা পর্যন্ত থাকে। তাই রাতে পর্যাপ্ত ঘুমের জন্য দুপুর একটার পর আর কফি খাবেন না।

৪. রাতের খাবারটা হতে হবে হালকা। স্বল্পমাত্রার কার্বোহাইড্রেট আছে এরককম খাদ্য রাখুন তালিকায়। দিনে বেশি বেশি পানি খান। ঘুমোতে যাওয়ার অন্তত একঘন্টা আগে পানি খাওয়া বন্ধ করে দিন। তাহলে বারবার টয়লেটে দৌড়াতে হবে না।

৫. আপনার মোবাইল ফোনের নীল আলো আপনার ব্রেইনকে ঠিকঠাকমতো ঘুমাতে দেয় না। তাই, বিছানায় ফোন নিয়ে ঘুমাতে যাবেন না। আর প্রতিদিন একটি নির্দিষ্ট সময়ে ঘুমাতে যান এবং একটি নির্দিষ্ট সময়েই ঘুম থেকে উঠার চেষ্টা করুন। এতে কমবে অনিদ্রার সমস্যা।

৬. বারবার ঘড়ির দিকে চোখ বুলাবেন না। কখন ঘুম আসবে, কখন ঘুম আসবে- এইরকম চিন্তা করা বন্ধ করে দিন। অনেক সময় ঘুমের চিন্তায়ই ঘুম আসে না। তাই ঘুমের জন্য অতিরিক্ত চেষ্টা না করে স্বাভাবিক থাকুন।

আরও পড়ুন: 

কেএইচ/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়