• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

‘স্বেচ্ছাচারী’ রাজনীতির বিরুদ্ধে দাঁড়াতে বললেন ওবামা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৮ জুলাই ২০১৮, ১৯:১৭ | আপডেট : ১৮ জুলাই ২০১৮, ১৯:২৭
ম্যান্ডেলাকে স্মরণ করে ভয়ের রাজনীতির বিরুদ্ধে দাঁড়াতে বললেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। মঙ্গলবার দক্ষিণ আফ্রিকায় নেলসন ম্যান্ডেলার শততম জন্মবার্ষিকীতে বক্তৃতাকালে এমনটা বলেন তিনি। খবর সিএনএন, হাফিংটন পোস্ট।

দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে ১৪ হাজারেরও বেশি মানুষের সামনে ওবামা সবাইকে ভয়, বিরক্তি ও সংকোচনের রাজনীতি প্রত্যাখ্যানের করতে আহ্বান জানান।

বার্ষিক নেলসন ম্যান্ডেলা লেকচারে এ বছরের বক্তা ছিলেন ওবামা৷ হোয়াইট হাউজ ছাড়ার পর এই প্রথম ওবামা বড় কোনো আয়োজনে ভাষণ দিলেন।
--------------------------------------------------------
আরও পড়ুন : পারমাণবিক নিরস্ত্রীকরণে উত্তর কোরিয়াকে সময়সীমা বেঁধে দেয়া হয়নি: ট্রাম্প
--------------------------------------------------------

বক্তব্যে বিভিন্ন বিষয়ের মধ্যে ‘প্রতিক্রিয়াশীল' এবং ‘স্বেচ্ছাচারী' রাজনীতির বিরুদ্ধে কথা বলেন ওবামা৷ এছাড়া দাবি তোলেন নারীর অধিকার ও সংবাদমাধ্যমের স্বাধীনতার প্রতি সম্মান দেখাতে।

সরাসরি নাম উল্লেখ না করলেও ডোনাল্ড ট্রাম্পের প্রতি ইঙ্গিত করে নিজের বক্তব্য শুরু করেন ওবামা৷ বলেন, ‘আমরা এখন অদ্ভুত ও অনিশ্চিত সময়ে বাস করছি, খুবই অদ্ভুত’।

ওবামা দুঃখপ্রকাশ করে বলেন, ‘ মাদিবা (ম্যান্ডেলার গোত্রের নাম) জেল থেকে মুক্তি পাওয়ার ২৫ বছর পরেও আমাকে এখানে দাঁড়িয়ে বলতে হচ্ছে, সব জাতির মানুষ, নারী-পুরুষ সবাই সমান৷’

কোনও নির্দিষ্ট রাজনীতিবিদের নাম উল্লেখ না করে ওবামা বলেন, যারা বিচ্ছিন্নতার রাজনীতির চর্চা করছেন, তারা 'ছোট মনের' পরিচয় দিচ্ছেন। এর বিরুদ্ধে সবাইকে রুখে দাঁড়ানোর আহ্বানও জানান ওবামা।

আবারও ট্রাম্পের প্রতি ইঙ্গিত করে তিনি বলেন, কিছু রাজনীতিবিদ ‘মিথ্যা বলার সময় ধরা পড়ে সেটা ঢাকার জন্য আরও কিছু কথা বানিয়ে বলতে শুরু করেন।’

গণমাধ্যমের স্বাধীনতা প্রসঙ্গে তিনি বলেন, ‘যারা ক্ষমতায় আছেন, তারা গণতন্ত্রকে টিকিয়ে রেখেছে এমন সব প্রতিষ্ঠানকেই ধ্বংস করে দিচ্ছেন।’

ওবামা তার বক্তৃতায় বলেন, যুক্তরাষ্ট্র আর দক্ষিণ আফ্রিকা, দুই দেশের বেলাতেই এখনও বর্ণবাদের সংস্কৃতি বহাল রয়েছে।

তিনি বলেন, ‘ম্যান্ডেলা যেমনটা দেখেছেন এখনও তেমনটাই আছে। কিছু পাল্টায়নি।’

ভাষণে ওবামা তার উত্তরসূরি ডোনাল্ড ট্রাম্পের পরোক্ষ সমালোচনা করেছেন। অভিবাসন ও জলবায়ু পরিবর্তন নিয়েও কথা বলেছেন তিনি।

আরও পড়ুন : 

এপি/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়