• ঢাকা বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

পারমাণবিক নিরস্ত্রীকরণে উত্তর কোরিয়াকে সময়সীমা বেঁধে দেয়া হয়নি: ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৮ জুলাই ২০১৮, ১৮:৩৭ | আপডেট : ১৮ জুলাই ২০১৮, ১৮:৫৩
পারমাণবিক নিরস্ত্রীকরণের জন্য উত্তর কোরিয়াকে কোনও সময়সীমা বেঁধে দেয়া হয়নি। মঙ্গলবার এমনটা মন্তব্য করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। খবর বিবিসি, নিউ ইয়র্ক টাইমস। 

বিবিসি’র প্রতিবেদনে বলা হয়েছে, এতদিন ধরে উত্তর কোরিয়াকে পারমাণবিক নিরস্ত্রীকরণ নিয়ে বেশ চাপে রেখেছেন মার্কিন প্রেসিডেন্ট। এমনকি উত্তর কোরীয় নেতা কিম জং উনের সঙ্গে বৈঠক শেষে তিনি বলেছিলেন, এই নিরস্ত্রীকরণ প্রক্রিয়া খুব দ্রুতই শুরু হবে।

কিন্তু সম্প্রতি ট্রাম্প বলেছেন, কিম জং-উনের সঙ্গে তার চুক্তি অনুযায়ী দেশটির নিরস্ত্রীকরণে কোনও তাড়াহুড়ো নেই।

--------------------------------------------------------
আরও পড়ুন : ভারতে চারতলার ওপর ধসে পড়লো ছয়তলা ভবন, নিহত ৩
--------------------------------------------------------

যদিও এর আগে তিনি বলেছিলেন, পিয়ংইয়ংকে নিরস্ত্রীকরণ প্রক্রিয়া খুব দ্রুতই শুরু করতে হবে।

 ট্রাম্প মঙ্গলবার সাংবাদিকদের বলেন, উত্তর কোরিয়ার নিরস্ত্রীকরণের বিষয় নিয়ে আলোচনা চলছে এবং তারা অত্যন্ত ভালভাবে এগিয়ে যাচ্ছে।

বার্তা সংস্থা এএফপি ট্রাম্পকে উদ্ধৃত করে জানায়,  নিরস্ত্রীকরণের ক্ষেত্রে আমাদের কোন সময়সীমা নেই। আমাদের কোনও তাড়াহুড়ো নেই।

এমতাবস্থায় ট্রাম্প জানান, তিনি সোমবার হেলসিনকিতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকে উত্তর কোরিয়াকে নিয়ে আলোচনা করেছেন।

 মার্কিন প্রেসিডেন্ট বলেন, প্রেসিডেন্ট পুতিন উত্তর কোরিয়ার নিরস্ত্রীকরণ সংক্রান্ত আলোচনায় যুক্ত হতে যাচ্ছেন। এই অর্থে তিনি আমাদের সঙ্গে রয়েছেন।

 উল্লেখ্য, ট্রাম্প গত ১২ জুন সিঙ্গাপুরে কিমের সঙ্গে সাক্ষাৎ করেন। ওই সাক্ষাতে উত্তর কোরিয়ার নেতা এ উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করার প্রতিশ্রুতি দেন।

আরও পড়ুন :

এপি/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়