• ঢাকা রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
logo

বাংলাদেশ ফিল্ম আর্কাইভের অন্যরকম অর্জন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৭ এপ্রিল ২০১৮, ১৮:৫০

চেক প্রজাতন্ত্রের রাজধানী প্রাগে আন্তর্জাতিক ফিল্ম আর্কাইভের সভায় দুই দফায় ভোট অনুষ্ঠিত হওয়ার পর বিজয়ী হয়েছে বাংলাদেশ। এতে করে ২০২১ সালে অনুষ্ঠিত হতে যাওয়া আন্তর্জাতিক ফিল্ম আর্কাইভস কংগ্রেস অনুষ্ঠিত হবে বাংলাদেশে।

বিষয়টি আরটিভি অনলাইনকে নিশ্চিত করেছেন বাংলাদেশ ফিল্ম আর্কাইভের কর্মকর্তা মো. ফখরুল আলম।

জানা গেছে, তিন বছর ধরে আন্তর্জাতিক ফেডারেশন অব ফিল্ম আর্কাইভস (ফিয়াফ) এর সঙ্গে যোগাযোগ করে আসছে দেশের সরকারি প্রতিষ্ঠানটি বাংলাদেশ ফিল্ম আর্কাইভ। প্রাগ সম্মেলন ছিল ২০২১ সালে ফিয়াপ কংগ্রেস অনুষ্ঠানের দেশ নির্ধারণের জন্য সিদ্ধান্ত গ্রহণের সম্মেলন।

মো. ফখরুল আলম বলেন, আমাদের জানা মতে ২৪ এপ্রিল পর্যন্ত আমরাই একমাত্র প্রার্থী ছিলাম। ২৪ এপ্রিল সকালে ফিয়াপের মহাসচিব আমাদের জানান যে, নেদারল্যান্ডের আই ফিল্ম মিউজিয়াম ২০২১ সালের ফিয়াপ আয়োজনের জন্য প্রার্থী। বিষয়টি শুনে আমরা হতাশ হই। ফিয়াপের সভাপতি, মহাসচিবসহ প্রায় সবাই ইউরোপিয়ান। ফিয়াপ মূলত একটি ইউরোপিয়ান প্রভান্বিত সংস্থা। ফিয়াপের নির্বাহী কমিটি নিরাপত্তা এবং যানজটের জন্য বাংলাদেশে ফিয়াপ কংগ্রেস আয়োজনের বিষয় আপত্তি উত্থাপন করে। বাংলাদেশে বিভিন্ন আন্তর্জাতিক সম্মেলন আয়োজনের উদাহরণ দিয়ে আমরা যখন নির্বাহী কমিটির আপত্তি কাটানোর চেষ্টা করে ২০২১ সালে বাংলাদেশে ফিয়াপ কংগ্রেস আয়োজনের জন্য দৃঢ়তা দেখাচ্ছিলাম তখন নির্বাহী কমিটি ইউরোপ থেকে প্রার্থী হিসেবে নেদারল্যান্ডকে উপস্থাপন করে।

তিনি আরও বলেন, বাস্তবতার আলোকে ইউরোপ প্রভাবিত ফিয়াপ কংগ্রেসে নেদারল্যান্ডের বিরুদ্ধে জেতার কোনো আশা নেই জেনেও সদস্যদের সঙ্গে আমরা ব্যক্তিগত যোগাযোগ অব্যাহত রেখেছিলাম। প্রথম রাউন্ডে বাংলাদেশ ৪১ এবং নেদারল্যান্ড ৪৩ ভোট পায়। কিন্তু ফিয়াপ কংগ্রেসের গঠনতন্ত্র অনুযায়ী সকাল ১১টার মধ্যে রেজস্ট্রিকৃত ভোটের কমপক্ষে ৫০% ভোট পেতে হবে। সে অনুসারে ৯৯টি রেজিস্ট্রিকৃত ভোটের মধ্যে জেতার জন্য কমপক্ষে ৫০টি ভোট না পাওয়ায় দ্বিতীয় রাউন্ড ভোট অনুষ্ঠিত হয়। দ্বিতীয় রাউন্ডের ভোটে বাংলাদেশ ৪৬ এবং নেদারল্যান্ড ৩৭ ভোট পায়। ফিয়াপ কংগ্রেসের গঠনতন্ত্র অনুযায়ী ফিয়াপ সভাপতি বাংলাদেশকে বিজয়ী ঘোষণা করেন।

এম/পি

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh