• ঢাকা রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
logo

নৃত্যের ছন্দে শান্তির বার্তা

আরটিভি অনলাইন ডেস্ক

  ২৯ জানুয়ারি ২০১৮, ২২:৫৯

নৃত্যের ছন্দে অহিংসার মাধ্যমে শান্তির বাণী ছড়িয়ে দিতে ঢাকায় পারফর্ম করলো আমেরিকার নৃত্য দল ব্যাটারি ড্যান্স কোম্পানি।

গেল শনিবার সন্ধ্যায় রাজধানীতে বাংলাদেশ শিল্পকলা একাডেমির ন্যাশনাল থিয়েটার হলে ‘শান্তি ও সম্প্রীতির জন্য নাচ’ শীর্ষক আয়োজনে প্রথমবারের মতো বাংলাদেশে পারফর্ম করে আন্তর্জাতিকভাবে প্রশংসিত নাচের এ দলটি।

ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের দূতাবাস, যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব স্টেট’স ব্যুরো অব এডুকেশনাল অ্যান্ড কালচারাল অ্যাফেয়ার্স ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহায়তায় অনুষ্ঠানটি আয়োজন করা হয়।

ব্যাটারি ড্যান্স কোম্পানি মঞ্চে ওঠার আগে বক্তব্য দেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া বার্নিকাট এবং ব্যাটারি ড্যান্স কোম্পানির প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক জোনাথান হল্যান্ডার।

এ সময় বার্নিকাট বলেন, নাচের দলটি সহনশীলতার কথা বলে। বিশ্বের চলমান এই অস্থির সময়ে শান্তির বার্তা ছড়িয়ে দেওয়াটা খুব জরুরি। ‘ব্যাটারি ড্যান্স’ সেই কাজই করছে অনেক দিন ধরে।

ঢাকায় পারফর্ম করার বিষয়ে জোনাথান হল্যান্ডার বলেন, শান্তি ও সম্প্রীতি প্রসারের নৃত্যে বাংলাদেশের জনগণের সঙ্গে যোগ দিতে পেরে সম্মানিত বোধ করছি। নৃত্য মানুষের মধ্যে সম্পর্ক তৈরি করে। আমাদের মঞ্চে কোনো আবরণ নেই।

যদি দেশগুলোর মধ্যকার সম্পর্কের ক্ষেত্রের আবরণও অপসারণ করা যেত, তবে কোনো জটিলতা ও দ্বন্দ্ব থাকত না। নৃত্যের ছন্দের মাধ্যমে এই বার্তাটি ছড়িয়ে দিতে চাই বলে উল্লেখ করেন জোনাথান হল্যান্ডার।

৯০ মিনিটের পারফর্ম্যান্সের মধ্য দিয়ে, বিভিন্ন সংস্কৃতি, বর্ণ, পরিবেশ, বিশ্বাসের নৃত্যশিল্পীদের মধ্যকার শান্তি উদযাপন- বৈচিত্র্যের মাধ্যমে সাদৃশ্যের প্রতীকের সাক্ষী হয়েছে দর্শক-শ্রোতারা।

জোনাথান হল্যান্ডারের নির্দেশনায় এবং ব্যাটারি ড্যান্সের নৃত্যশিল্পী রবিন ক্যান্ট্রেল, মিরা কুক, ক্লেমেন্ট মেন্যাশ, বেথ্যানি মিচেল, সিন স্ক্যানটেলবুরি ও উন্নাথ হাসান রথনরজুর(অতিথি নৃত্যশিল্পী) অংশগ্রহণে ‘শক্তি’ শিরোনামের একটি পারফর্ম্যান্সের মধ্য দিয়ে শুরু হয় এই সন্ধ্যা।

তাদের অন্যান্য পারফর্ম্যান্সের মধ্যে ছিল- ‘পিপল গেট রেডি’, ‘অবজারভেটরি’ ও ‘টেরা অ্যান্ড অ্যাস্ট্রা’। জোনাথান হল্যান্ডারের কোরিওগ্রাফ করা ‘পিপল গেট রেডি’তে অতিথি হিসেবে যোগ দেন বাংলাদেশের তরুণ প্রতিভাবান গায়ক স্বপ্নিল সজীব। তিনি পরিবেশন করেন আমেরিকান গায়ক, গীতিকার ও গিটারবাদক কার্টিস মেফিল্ডের দেয়ার’স অ্যা ট্রেন অ্যা-কামিং শিরোনামের গানটি।

যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের যৌথ আয়োজনে এছাড়া অংশগ্রহণ করে বাংলাদেশের বিখ্যাত সাংস্কৃতিক সংগঠন ‘সাধনা কালচারাল সার্কেল’। লুবনা মরিয়ামের নির্দেশনায় তারা ‘আল্ট্রাভায়োলেট’ শিরোনামের একটি পারফর্ম্যান্সে অংশগ্রহণ করে।

উল্লেখ্য, ১৯৮৪ সালে প্রতিষ্ঠিত হয় ব্যাটারি ড্যান্স কোম্পানি। দলটির প্রধান কার্যালয় নিউইয়র্কে। এখান থেকে নৃত্যের মাধ্যমে সারাবিশ্বের সঙ্গে যুক্ত হয়েছে। গত ৪২ বছর ধরে বিশ্বব্যাপী পারফর্ম করে আসছে তারা। ৬২টি দেশের স্থানীয় পর্যায়ে একযোগে কাজ করছে তারা।

আরও পড়ুন:

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh