• ঢাকা সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
logo

সেরা চলচ্চিত্র ‘দ্য হেলপার’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৪ জানুয়ারি ২০১৮, ১৩:০১
ছবি: সমাপনী অনুষ্ঠানে রোকেয়া প্রাচী।

শেষ হলো তিন দিনব্যাপী ‘গ্লোবাল ইয়ুথ ফিল্ম ফেস্টিভাল, লক্ষ্মীপুর ২০১৮’। শুক্রবার বিকেলে উৎসবের সমাপনী অনুষ্ঠানে শ্রেষ্ঠ চলচ্চিত্র ও নির্মাতার নাম ঘোষণা করা হয়। উৎসবের গ্র্যান্ড অ্যাওয়ার্ড ‘বেস্ট অফ দ্য ফেস্ট’ নির্বাচিত হয়েছে ফ্রান্সের চলচ্চিত্র ‘দ্য হেলপার’।

‘জেনারেশন মার্স’ চলচ্চিত্রের জন্য সেরা নির্মাতার পুরস্কার পেয়েছেন নরওয়ের আলেক্সান্দার আরমাস তারপিন। সেরা অ্যানিমেশনের পুরস্কার পেয়েছে ‘দ্য ফ্লাওয়ার ফাউন্ড’, সেরা তথ্যচিত্রের পুরস্কার পেয়েছে উগান্ডার ছবি ‘ক্রাশ মাই কার্ট’। লোকাল ট্যালেন্ট বিভাগে পুরস্কার পেয়েছে বাংলাদেশের চলচ্চিত্র ‘আবর্ত’।

সমাপনী অনুষ্ঠানে সেরাদের হাতে পুরস্কার তুলে দেন উৎসবের অন্যতম বিচারক ও অভিনয়শিল্পী রোকেয়া প্রাচী। এ ছাড়াও উপস্থিত ছিলেন লক্ষ্মীপুর সরকারী কলেজের অধ্যক্ষ অধ্যাপক মাইন উদ্দিন পাঠান, সদর উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ নুরুজ্জামান ও আওয়ামীলীগ নেতা আবদুল মতলবসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।

রোকেয়া প্রাচী বলেন, চমৎকার এ আয়োজনটিতে উপস্থিত হতে পেরে দারুণ এক ভালোলাগা কাজ করছে। আমি বরাবরই ভালো যেকোনো কাজের পক্ষে। চেতনার পক্ষে। তরুণদের হাত ধরে এমন একটি আয়োজন যে সফল হয়েছে তা দেখে আমি সত্যিই আনন্দিত। এ ফিল্ম ফেস্টিভ্যাল সারাদেশে ছড়িয়ে পড়ুক আমি তা-ই চাই।

সমাপনী অনুষ্ঠানের আগে বাংলাদেশী তরুণদের নির্মিত চারটি চলচ্চিত্রের প্রিমিয়ার অনুষ্ঠিত হয়। জিসান মাহাদীর ‘আ বার্ড ইন দ্য কেইজ’, মুইদ হাসান তড়িৎ এর ‘নপুংসক’, সুকান্ত বিশ্বাসের ‘ম্যাজিক বক্স’, জামসেদুর রহমান সজীবের ‘বাড়ি ফেরা’। প্রিমিয়ারের পর পরিচালকেরা সাংবাদিক ও দর্শকের সঙ্গে মুক্ত আলাপে অংশ নেন।

তিন দিনব্যাপী এই উৎসবে ৬টি ক্যাটাগরিতে বিশ্বের ১০২টি দেশের মোট ২ হাজার ৪৮টি চলচ্চিত্র জমা পড়ে। বেস্ট অব দ্য ফেস্ট বিভাগে ৩৬৬টি, শর্ট ফিল্ম বিভাগে ১ হাজার ৩০টি, ইন্টারন্যাশনাল শর্ট বিভাগে ৯৮৪টি, ডকুমেন্টারি বিভাগে ২৭২টি, অ্যানিমেশন বিভাগে ৪০৩টি ও লোকাল ট্যালেন্ট বিভাগে ৬৯টি।

এর মধ্যে ৪৬টি দেশের ৬৩টি ছবি উৎসবে প্রদর্শিত হয়। আয়োজকরা জানান, এই উৎসবের দ্বিতীয় আসর বসবে রংপুরে। ‘গ্লোবাল ইয়ুথ ফিল্ম ফেস্টিভাল, রংপুর’ আগামী জুন মাসে অনুষ্ঠিত হবে।

পিআর/এম

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সংরক্ষিত আসনে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন রোকেয়া প্রাচী
X
Fresh