• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

জমে উঠেছে আরণ্যকের পুষ্প ও মঙ্গল নাট্যোৎসব

পাভেল রহমান

  ২৩ অক্টোবর ২০১৭, ১১:৩১

প্রতিষ্ঠার ৪৫ বছর উপলক্ষে দেশের অন্যতম নাট্য সংগঠন আরণ্যক আয়োজন করেছে ‘পুষ্প ও মঙ্গল আন্তর্জাতিক নাট্যোৎসব’।

গতকাল রোববার(২২ অক্টোবর) বিকেল সাড়ে ৫টায় বাংলাদেশ শিল্পকলায় একাডেমির নন্দন মঞ্চে এই উৎসব উদ্বোধন করেন শহীদ বুদ্ধিজীবী মুনীর চৌধুরীর স্ত্রী অভিনেত্রী লিলি চৌধুরী।

প্রধান অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, নরওয়ের রাষ্ট্রদূত সিলস্যাল ব্লিকেন ও ইরানের রাষ্ট্রদূত আব্বাস ভেইজি দেহনভি।

আরণ্যকের প্রধান সম্পাদক মান্নান হীরার সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ। স্বাগত বক্তব্য রাখেন মামুনুর রশীদ।

উদ্বোধনী সন্ধ্যায় মঞ্চস্থ হয় আরণ্যকের দর্শক নন্দিত নাটক ‘ইবলিশ’। ৩৫ বছর আগে এই নাটক মঞ্চে এনেছিল আরণ্যক। মাঝে ২১ বছরের বিরতির পর ২০১২ সালে নাটকটির প্রদর্শনী হয়। এরপর ৫ বছরের বিরতি কাটিয়ে গতকাল সন্ধ্যায় নাটকটি ফের মঞ্চস্থ হয়।

নাট্যোৎসবকে ঘিরে জাতীয় নাট্যশালা সেজেছে ভিন্ন রূপে। আরণ্যকের নবীন-প্রবীণ সদস্য ও দর্শকের মিলনমেলায় পরিণত হয়েছে উৎসব। হারুণ রশীদ, তুষার খান, তাজিন আহমেদ, ফজলুর রহমান বাবু, আজিজুল হাকিম, আমিন আজাদসহ অনেক তারকা শিল্পীরা আবারো ফিরেছেন মঞ্চে।

এছাড়া মামুনুর রশীদ, মান্নান হীরা, শাহ আলম দুলাল, ফয়েজ জহির, মোমেনা চৌধুরী, তমালিকা কর্মকারের মতো শিল্পীরা তো মঞ্চের সঙ্গেই আছেন।

উৎসবের দ্বিতীয় সন্ধ্যায় আজ মঞ্চস্থ হবে দুটি নাটক। জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চস্থ হবে আরণ্যকের নাটক ‘ময়ূর সিংহাসন’। এতে অভিনয় করবেন মামুনুর রশীদ, ফজলুর রহমান বাবু, তমালিকা কর্মকার, মোমেনা চৌধুরী, তাজিন আহমেদ, জয়রাজ, আমিন আজাদসহ অনেকে। মান্নান হীরার রচনায় নাটকটির নির্দেশনা দিয়েছেন শাহ আলম দুলাল।

এছাড়া পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চস্থ হবে ভারতের প্রথম সারির নাট্যদল ‘ঋত্বিক’ এর নাটক ‘আঁধারে সূর্য’। চিররঞ্জন দাসের ‘পৃথিবীর জন্য’ থেকে পুনর্বিন্যাস ও নির্দেশনা দিয়েছেন বিপ্লব দে।

এই উৎসবে ইরান, নরওয়ে, হংকং, ভারতের বহরমপুর, ত্রিপুরা, আগরতলা থেকে নাট্যদল অংশ নিচ্ছে। উৎসবে মোট ১১টি নাটক মঞ্চস্থ হবে। এর মধ্যে আরণ্যকের ৩টি মঞ্চনাটক রয়েছে।

এছাড়া উৎসব প্রাঙ্গণের উন্মুক্ত মঞ্চে প্রতিদিন বিকেলে থাকবে পথ নাটক, গম্ভীরাসহ নানা পরিবেশনা। এই উৎসব শেষ হবে আগামী ২৮ অক্টোবর।

পিআর/এসএস

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সপ্তাহব্যাপী ঢাবির নাট্যকলা বিভাগের নাট্যোৎসব
দ্বিতীয় বছরে ‘ইশরাত নিশাত নাট্য পুরস্কার’
X
Fresh