• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

ফের পেছালো রিজার্ভ চুরির তদন্ত প্রতিবেদন

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৬ জানুয়ারি ২০১৮, ১৬:৫৭ | আপডেট : ১৬ জানুয়ারি ২০১৮, ১৭:৪৭
ফের পেছালো বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় মুদ্রা পাচার ও তথ্যপ্রযুক্তি আইনে দায়ের করা মামলায় তদন্ত প্রতিবেদন দাখিলের তারিখ। আগামী ২৮ ফেব্রুয়ারি প্রতিবেদন দেয়ার নতুন দিন ঠিক করেছেন আদালত।

ঢাকা মহানগর হাকিম এ কে এম মঈন উদ্দিন সিদ্দিকীর আদালত তদন্ত প্রতিবেদন দেয়ার নতুন এ দিন ঠিক করেন।

--------------------------------------------------------
আরও পড়ুন: ৮ ব্যাংকে নিয়োগ পরীক্ষা বাতিল
--------------------------------------------------------

আজ মঙ্গলবার রিজার্ভ চুরির ঘটনায় করা মামলার তদন্ত প্রতিবেদন দেয়ার দিন ঠিক ছিল। কিন্তু তদন্ত সংস্থা সিআইডি প্রতিবেদন দাখিল না করে ফের সময় আবেদন করে। পরে আদালত তা আমলে নিয়ে নতুন এ দিন ঠিক করেন।

গেল বছরের ১৬ মার্চ কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় করা মামলা তদন্ত করে সিআইডিকে প্রতিবেদন দেয়ার নির্দেশ দেন আদালত। কিন্তু আদালতে প্রতিবেদন দিতে এ পর্যন্ত কয়েক দফা সময় নিয়েছে পুলিশ।

২০১৬ সালের ৫ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে জালিয়াতি করে সুইফট কোডের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের ৮ কোটি ১০ লাখ ডলার চুরি হয়ে যায়। ওই টাকা ফিলিপাইনে পাঠানো হয়। সেখান থেকে ক্যাসিনোয় এই টাকার একাংশ খরচ হয়ে যায়। দেশের অভ্যন্তরের কোনো একটি চক্রের সহায়তায় হ্যাকার গ্রুপ রিজার্ভের অর্থ পাচার করেছে বলে ধারণা আইনশৃঙ্খলা বাহিনীর।

ফিলিপাইনে পাচার হওয়া অর্থের মধ্যে দেড় কোটি ডলার বাংলাদেশে ফেরত এসেছে।  বাকি টাকা উদ্ধারের চেষ্টা চালাচ্ছে সরকার। ফিলিপাইনে পাচারের সময় শ্রীলঙ্কাতেও দুই কোটি ডলার পাচার হয়েছিল।  তবে ব্যাংক থেকে সে টাকা সরিয়ে নেয়ার আগেই ধরা পড়ে যায় এবং তা বাংলাদেশে ফিরিয়ে আনা হয়।

ওই ঘটনায় ২০১৬ সালের ১৫ মার্চ বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্টস অ্যান্ড বাজেটিং ডিপার্টমেন্টের উপপরিচালক জোবায়ের বিন হুদা অজ্ঞাতানামাদের আসামি করে একটি মামলা করেন।

মতিঝিল থানায় মানি লন্ডারিং প্রতিরোধ আইন-২০১২ (সংশোধনী ২০১৫) এর ৪ ধারাসহ তথ্য ও প্রযুক্তি আইন-২০০৬ এর ৫৪ ধারায় ও ৩৭৯ ধায়ায় ওই মামলা দায়ের করা হয়।

আরও পড়ুন:

 

এমসি / এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়