• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

এন্ডোস্কোপি করাতে গিয়ে মৃত্যু

তদন্ত প্রতিবেদন ৩ মাসের মধ্যে দাখিলের নির্দেশ 

আরটিভি নিউজ

  ১১ মার্চ ২০২৪, ১৭:২৮
হাইকোর্ট
ফাইল ছবি

রাজধানীর ধানমন্ডিতে অবস্থিত ল্যাবএইড হাসপাতালে এন্ডোস্কোপি করাতে গিয়ে রাহিব রেজা (৩১) নামে এক ব্যক্তির মৃত্যুর ঘটনা তদন্তের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে তদন্তের প্রতিবেদন আগামী তিন মাসের মধ্যে দাখিলের নির্দেশও দেওয়া হয়েছে।

সোমবার (১১ মার্চ) নিহতের পরিবারের রিট আবেদনের শুনানি শেষে এ নির্দেশনা দেন বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ। পাশাপাশি চিকিৎসা অবহেলায় মৃত্যু তদন্তে বোর্ড কেন গঠন করা হবে না, তা জানতে চেয়ে রুলও জারি করেছেন হাইকোর্ট।

রাহিব রেজা পরিবারের আইনজীবী ব্যারিস্টার রাশনা ইমাম জানান, রিটে স্বাধীন ও নিরপেক্ষ তদন্ত এবং ল্যাবএইড ও সংশ্লিষ্ট চিকিৎসকের লাইসেন্স বাতিলের নির্দেশনা চাওয়া হয়েছে। এ ছাড়া চিকিৎসকদের অবহেলায় মৃত্যুর ঘটনায় রাহিবের পরিবারকে ১০ কোটি টাকা ক্ষতিপূরণ দেয়ারও নির্দেশনা চাওয়া হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয় সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে রিটে।

জানা গেছে, পেটে গ্যাসজনিত সমস্যা নিয়ে রাজধানীর ধানমন্ডির ল্যাবএইড হাসপাতালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহতাবের (স্বপ্নীল) কাছে যান রাহিব রেজা। এরপর গত ১৫ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) সন্ধ্যায় ল্যাবএইডে এন্ডোস্কোপি করানোর পরামর্শ দেন ডা. স্বপ্নীল।

রাহিবের স্বজনরা জানান, গত ১৫ ফেব্রুয়ারি সন্ধ্যা সাড়ে ৬টায় খালি পেটে ল্যাবএইড হাসপাতালে যেতে বলা হয় রাহিবকে। যথাসময়ে তিনি হাসপাতালে গেলেও এন্ডোস্কোপি শুরু হয় রাত ১১টার দিকে। কিন্তু দেড় ঘণ্টা পরও রোগীকে বাইরে বের করা না হলে স্বজনদের একজন জোর করে এন্ডোস্কোপি রুমে ঢোকেন এবং রাহিবকে মুমূর্ষু অবস্থায় দেখতে পান। এরপর অবস্থা জটিল হলে তাকে ল্যাবএইড হাসপাতালের আইসিইউতে নেওয়া হয়। সবশেষে চিকিৎসাধীন অবস্থায় ১৯ ফেব্রুয়ারি সকালে তাকে মৃত ঘোষণা করা হয়।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের ৩ জনের মৃত্যু
বোরো খেতে পানি দিতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু
গাইবান্ধায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে রিকশাচালকের মৃত্যু
খিলগাঁওয়ে একইদিনে তিন শিশুর মৃত্যু
X
Fresh