• ঢাকা শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

পানিতে ভেসে গেছে হাওরবাসীর স্বপ্ন-সাধ

হোসাইন তারেক, হাওর থেকে ফিরে

  ০১ মে ২০১৭, ২১:১৫

সুনামগঞ্জ, দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলা। হাওর এলাকাটি তলিয়ে গেছে আগাম বন্যা ও পাহাড়ি ঢলে। যখন ঘরে ধান তুলে নতুন স্বপ্ন বোনার কথা ঠিক তখনই বানের পানিতে ভেসে গেলো সবকিছু।কান্না এখন তাদের নিত্যসঙ্গী।

সুনামগঞ্জসহ বিস্তীর্ণ হাওর এলাকার মানুষের আয়ের প্রধান উৎস বোরো ধান উৎপাদন। যা বিক্রি করে পরিবারের ভরণপোষণ ও পুরো বছরের খরচ মেটানো হয়। কিন্তু এবারের আগাম বন্যা তাদের জন্য নিয়ে এলো কান্নার রোল।

সুনামগঞ্জের দিরাইয়ের ট্রাকচালক শামসুল ইসলাম আরটিভি অনলাইনকে বলেন, অন্য বছর এসময় আমরা ধান তোলা নিয়ে ব্যস্ত সময় পার করি। কিন্তু এবার হঠাৎ পানি এসে সব ফসল তলিয়ে গেছে। এ ক্ষতি আমাদের অনেক দিন বয়ে বেড়াতে হবে।

তিনি বলেন, প্রতিবছর আমার পরিবারের চাহিদা মিটিয়ে ৩০-৪০ হাজার টাকার ধান বিক্রি করি। এবার একটা ধানও ঘরে তুলতে পারিনি। পরিবার নিয়ে কিভাবে চলব জানিনা। আমাদের সব স্বপ্ন পানিতে ভেসে গেছে।

শামসুল বলেন, গেলো বছরও এ সময়টা দিনরাত পরিশ্রম করতে হয়েছে ধান নিয়ে। আর এবার অলস সময় পার করছি। তেমন কোনো কাজ নেই। আগে সারা দিনে ৪-৫ ট্রিপ গাড়ি চালাতাম। এখন একটা, বেশি হলে দু'টা। এ দিয়ে যা আয় হয় তা দিয়ে পরিবার পরিজন নিয়ে বেঁচে থাকা অসম্ভব পর্যায়ে নেমে এসেছে।

রুহুল আমিন নামে এক বৃদ্ধ বলেন, এ অঞ্চলের বেশিরভাগ মানুষ এ সময়ের জন্য অপেক্ষা করে। ধান বিক্রি করে মেয়ে বিয়ে দেবে। ছেলেকে বিদেশ পাঠাবে অভাব ঘোছানোর জন্য। কিন্তু মানুষের সব স্বপ্ন পানিতে তলিয়ে গেল।

তিনি বলেন, এবার ফসল অনেক ভালো হয়েছিল। ভেবেছিলাম ধান বেচা টাকা দিয়ে কিছু জমি কিনব। সেই আশা আর পূরণ হলোনা। এবার ফসল নষ্ট হওয়ায় যে ক্ষতি হয়েছে তা পুষিয়ে উঠতেই ২-৩ বছর চলে যাবে।

আগাম বন্যা ও পাহাড়ি ঢলে তলিয়ে গেছে সুনামগঞ্জ, কিশোরগঞ্জ, ব্রাক্ষ্মণবাড়িয়াসহ দেশের বিস্তীর্ণ হাওর অঞ্চল। ফলে নষ্ট হয়েছে হাজার হাজার হেক্টর জমির ফসল। সঙ্গে ভাসিয়ে নিয়ে গেছে প্রায় ৯০ লাখ মানুষের স্বপ্ন।

নিজের সবটুকু অর্থ বিনিয়োগ করে হাওরবাসী স্বপ্ন দেখেছিলো নতুন কিছু করার। কিন্তু তাদের সেই স্বপ্ন তলিয়ে গেলো পানির নিচে। প্রতিনিয়ত কান্নাকে সঙ্গী করে এখন দিন পার করছে এসব এলাকার মানুষ।

এইচটি/এসজে

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সোহেল-দিতির কন্যা লামিয়াকে নিয়ে বাঁধনের ‘মেয়েদের গল্প’
ফের টালিউডে বাঁধন 
হঠাৎ এক ফ্রেমে শোবিজের জনপ্রিয় তারকা সুন্দরীরা
কেনিয়ায় ভারী বৃষ্টিপাতে বাঁধ ভেঙে নিহত ৪২
X
Fresh