• ঢাকা রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
logo

খনন হয় না হাওর, সব হারিয়ে নিঃস্ব কোটি মানুষ

হোসাইন তারেক

  ০২ মে ২০১৭, ১০:৫২

আগাম পাহাড়ি ঢলে তলিয়ে গেছে দেশের হাওরাঞ্চল। নষ্ট হয়েছে হাজার হাজার হেক্টর জমির ফসল। এসব এলাকার মানুষের জীবন-জীবিকার প্রধান উৎস বোরো ধান। কিন্তু এবার তা ভাসিয়ে নিয়ে গেছে বানের পানি।

হাওর এলাকার মানুষের অভিযোগ নদী ও খাল খনন না করাই এর মূল কারণ। সময়মত ভরাট হয়ে যাওয়া নদী ও খাল খনন করলে বন্যার করাল গ্রাস ঠেকানো যেতো।

পানির নীচে হাওর তলিয়ে যাওয়ায় সব হারিয়ে নিঃস্ব প্রায় ৯০ লাখ মানুষ।

আরটিভি অনলাইনের সঙ্গে আলাপকালে সুনামগঞ্জের দিরাইয়ের বাসিন্দা শাংসু মিয়া বলেন, প্রতি বছর সাধারনত বৈশাখ-জ্যৈষ্ঠ (এপ্রিল ও মে) মাসে হাওরে পানি আসে। কিন্তু এবার পুরো এলাকা পানির নিচে তলিয় গেছে চৈত্র মাসেই। ফলো কোনো ফসল ঘরে তোলা যায়নি।

তিনি বলেন, শুকনো মৌসুমে ভরাট হওয়া নদী-খাল খনন করলে এ সমস্য ঠেকানো যেত। হাওরাঞ্চলে বন্যা পরিস্থিতির স্থায়ী সমাধানে খননের বিকল্প নেই।

প্রধানমন্ত্রীর কাছ থেকে ত্রাণ নিতে আসা আরেকজন বললেন, নদী ও খাল সব বন্ধ হয়ে আছে। পানি এলে আর তা সরতে পারে না। তাই একটু বৃষ্টিতেই হাওর তলিয়ে যায়।

বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত গোবিন্দ দাস বলেন, হাওরাঞ্চলের বন্যা ঠেকাতে হলে নদী ও খাল খননের কোনো বিকল্প নেই। কারণ সব ভরাট হয়ে থাকায় অল্প বৃষ্টিতে তলিয়ে যায়। ফলে নষ্ট হয় কোটি কোটি টাকার ফসল।

তিনি বলেন, সরকারের কাছে আমাদের দাবি দ্রুত ভরাট হওয়া এসব নদী ও খাল খনন করে এ অঞ্চলের মানুষের জীবন মান উন্নয়ন করা হোক। কারণ বছরের মাত্র একটা মৌসুম এখানে ফসল ফলে। তাও যদি বানের পানিতে তলিয়ে যায় তাহলে চলবে কি করে? তাই এসব নদী খাল খনন করে বন্যা পরিস্থিতির স্থায়ী সমাধান করা হোক।

এইচটি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মেসির রেকর্ড অ্যাসিস্ট আর সুয়ারেজের হ্যাটট্রিকে মায়ামির গোলবন্যা
ইন্দোনেশিয়ার মধ্যাঞ্চলে বন্যায় ১৫ জনের মৃত্যু
ফের টালিউডে বাঁধন 
আরব আমিরাতে নজিরবিহীন বৃষ্টি, বহু ফ্লাইট বাতিল
X
Fresh