• ঢাকা রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

মাদকপাচার, মানবপাচারে পাশের দেশের অপরাধীরাও জড়িত: প্রধানমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৪ অক্টোবর ২০১৮, ১২:৪১

আমাদের সামুদ্রিক এলাকায় মাদকপাচার, মানবপাচার, জলদস্যুতা, ডাকাতিসহ বিভিন্ন ধরনের অবৈধ কার্যকলাপ সংগঠিত হচ্ছে। এসব অপরাধে শুধু দেশীয় নয়, পাশ্ববর্তী দেশের অপরাধীরাও জড়িত। বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ বুধবার রাজধানীর রেডিসন ব্লু হোটেলে পাঁচ দিনব্যাপী ১৪তম হেড অব এশিয়ান কোস্টগার্ড এজেন্সির উচ্চ পর্যায়ের সভার উদ্বোধনের সময় তিনি একথা বলেন।

এশিয়ার দেশগুলোর সমুদ্র ও উপকলবর্তী অঞ্চলে উদ্ধার তৎপরতা, পরিবেশ দূষণ রোধ, অবৈধ কর্মকাণ্ড প্রতিরোধ এবং কোস্টগার্ড বাহিনীর সক্ষমতা বৃদ্ধির বিষয়ে উচ্চ পর্যায়ে আলোচনা ও সিদ্ধান্ত নিতে ঢাকায় এই সভা অনুষ্ঠিত হচ্ছে।

উদ্বোধনী বক্তব্যে সমুদ্রপথের অপতৎপরতা ঠেকাতে সবার সম্মিলিত উদ্যোগ গ্রহণের তাগিদ দেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, সমুদ্র সম্পদকে কাজে লাগিয়ে দেশের আর্থসামাজিক উন্নয়ন নিশ্চিত করতে হবে।

তিনি বলেন, আমরা একটি নিরাপদ সমুদ্র অঞ্চল গড়ে তুলতে চাই। এজন্য সব ধরনের উদ্যোগ গ্রহণ করা হবে। সমুদ্রের তলদেশের সম্পদ আহরণ করে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখতে চাই।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশে বৈদেশিক বাণিজ্যের প্রায় ৯০ শতাংশ সমুদপথে হয়। কিন্তু দুঃখজনক হলেও সত্য, আমাদের সামুদ্রিক এলাকায় মাদকদ্রব্য পাচার, মানবপাচার, জলদস্যুতা, ডাকাতিসহ বিভিন্ন ধরনের অবৈধ কার্যকলাপ সংগঠিত হয়। এসব অপরাধে শুধু দেশীয় নয়, পাশ্ববর্তী দেশের অপরাধীরাও জড়িত থাকে।

তিনি বলেন, অপরাধীরা অনেক সময় আধুনিক প্রযুক্তি ও যন্ত্রপাতি ব্যবহার করে থাকে। সে কারণে একক দেশ হিসেবে কারও পক্ষেই এটা দমন করা সম্ভব না। যদি সকলের সম্মিলিত প্রচেষ্টা হয় তাহলে এটা দমন করা সম্ভব। এটা অবশ্যই অপরিহার্য।

শেখ হাসিনা বলেন, বিগত এক দশকে আর্থসামাজিক উন্নয়নে বাংলাদেশ অনেক দূর এগিয়েছে। এই এক দশকে আমাদের গড় প্রবৃদ্ধির হার ৬ দশমিক ৫ শতাংশ অর্জন করেছি। গত ২০১৭-১৮ অর্থবছরে আমরা ৭ দশমিক ৮৬ ভাগ প্রবৃদ্ধি অর্জন করতে সক্ষম হয়েছি। আমরা স্বল্পোন্নত দেশ ছিলাম, এখন উন্নয়নশীল দেশ হিসেবে গ্রাজুয়েশন পেয়েছি। বাংলাদেশকে আরও উন্নত করবার জন্য বিভিন্ন কার্যক্রম চালিয়ে যাচ্ছি।

আরও পড়ুন :

এসআর

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশের জার্সিতে খেলতে চান দিয়াবাতে ও রবিনহো
সেপ্টেম্বরে বাংলাদেশের জার্সিতে মাঠে নামবে হামজা!
নিপুণের কথার জবাবে যা বললেন মিশা সওদাগর
ডিএনসিসির নতুন ১৮ ওয়ার্ডের উন্নয়নে প্রকল্প অনুমোদন প্রধানমন্ত্রীর
X
Fresh