• ঢাকা শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

ফোর্বসের উদ্যোক্তা তালিকায় দুই বাংলাদেশি তরুণ

আরটিভি অনলাইন ডেস্ক

  ২৭ মার্চ ২০১৮, ২০:৫২

যুক্তরাষ্ট্রভিত্তিক প্রভাবশালী সাময়িকী ফোর্বস চলতি বছরে এশিয়ার সেরা ৩০ উদ্যোক্তার তালিকা প্রকাশ করেছে। ওই তালিকায় বাংলাদেশের দুই তরুণ উদ্যোক্তার নাম উঠে এসেছে।

‘৩০ আন্ডার ৩০ এশিয়া ২০১৮ : দ্য সোশ্যাল এনট্রারপ্রেনারস ব্রিঙ্গিং পজিটিভ চেঞ্জ টু এশিয়া’ শিরোনামে এশিয়ার সেরা ৩০ উদ্যোক্তার তালিকা সোমবার প্রকাশ করেছে ফোর্বস।

তালিকায় স্থান করে নেয়া ওই দুই তরুণ উদ্যোক্তা হলেন- অনলাইনভিত্তিক শিক্ষাপ্রতিষ্ঠান টেন মিনিটস স্কুলের প্রতিষ্ঠাতা আয়মান সাদিক (২৬) ও পরিবেশ রক্ষায় নবায়নযোগ্য জ্বালানি ব্যবহারের লক্ষ্যে প্রতিষ্ঠিত ‘চেঞ্জ’ নামের স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানের প্রধান সাজিদ ইকবাল (২৭)।
--------------------------------------------------------
আরও পড়ুন: দুই বিশ্ববিদ্যালয় তরুণী ধর্ষণ মামলায় সাদমানের জামিন নামঞ্জুর
--------------------------------------------------------

মোবাইল অপারেটর রবির সহায়তায় ২০১৫ সালে শিক্ষামূলক সংগঠন হিসেবে ‘টেন মিনিট স্কুল’ প্রতিষ্ঠা করেন আয়মান সাদিক। সংস্থাটি ইউটিউব ও ফেসবুকে সংক্ষিপ্ত লেকচারসমৃদ্ধ ভিডিও প্রকাশ করে থাকে। বাংলায় ভিডিওচিত্র নির্মাণের পাশাপাশি অনলাইনে লাইভ ক্লাসও নিয়ে থাকে তারা।

এর আগে ব্রিটিশ রানির কুইন্স ইয়াং লিডারস অ্যাওয়ার্ডস-২০১৮ লাভ করেছেন আয়মান সাদিক। এছাড়া এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় আইসিটি জোটের বেস্ট ই-লার্নিং অ্যাওয়ার্ডও পেয়েছেন তিনি।

অন্যদিকে জার্মান একটি সংস্থার সহায়তায় পরিবেশ রক্ষায় নবায়নযোগ্য জ্বালানি ব্যবহারের লক্ষ্যে ২০১২ সালে ‘চেঞ্জ’ প্রতিষ্ঠা করেন সাজিদ ইকবাল। তার সংগঠন বাংলাদেশের পিছিয়ে পড়া অন্তত ৪ হাজার মানুষের ঘরে বোতলবাতির আলো পৌঁছে দিয়েছে।

তিনি প্রফেসর মোহাম্মদ ইউনূস পদক, মার্কিন পররাষ্ট্র দপ্তর ও ব্রিটিশ রানির কুইন্স ইয়াং লিডারস অ্যাওয়ার্ডস-২০১৭ লাভ করেন।

আরও পড়ুন:

এ/এসএস

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (১৭ মে)
মালদ্বীপে দুই প্রবাসী বাংলাদেশির অস্বাভাবিক মৃত্যু
ফোর্বসের ‘৩০ অনূর্ধ্ব ৩০’ এশিয়া তালিকায় ৯ বাংলাদেশি
দুবাইয়ে ৩৯৪ বাংলাদেশির গোপন সম্পদের মূল্য ২ হাজার ৬৩৬ কোটি
X
Fresh